Top

ফিলিস্তিনের জনগণের জন্য সাড়ে ৩ কোটি ইউরোর নতুন তহবিল

২৫ মে, ২০২৪ ৮:০১ অপরাহ্ণ
ফিলিস্তিনের জনগণের জন্য সাড়ে ৩ কোটি ইউরোর নতুন তহবিল

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও শরণার্থীবিষয়ক সংস্থায় (ইউএনআরডব্লিউএ) পুনরায় অর্থায়ন চালু করার প্রস্তুতি নিচ্ছে ইতালি। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেন, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘ সংস্থায় অর্থায়ন আবারও শুরু করবে রোম। শনিবার (২৫ মে) ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তাফার সঙ্গে সাক্ষাতের সময় এ কথা বলেন তিনি।

বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তাজানি বলেন, আমি মুস্তাফাকে জানিয়েছি-ইতালি সরকার ফিলিস্তিনের জনগণের জন্য মোট সাড়ে ৩ কোটি ইউরোর একটি নতুন তহবিলের ব্যবস্থা করেছে। এর মধ্যে ৫০ লাখ ইউরো ইউএনআরডব্লিউএ’তে বরাদ্দ করা হবে।

এর আগে অভিযোগ উঠেছিল, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের অভিযানে ইউএনআরডব্লিউএ’র কয়েকজন কর্মী জড়িত ছিলেন। এই অভিযোগের পর ব্রিটেন, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ ইউরোপের অনেক দেশ ইউএনআরডব্লিউএ’তে সাহায্য স্থগিতের ঘোষণা দেয়।

তবে অভিযোগ ভুল প্রমাণিত হওয়ায় গত মার্চ থেকে অস্ট্রেলিয়া, কানাডা, সুইডেন এবং অন্যান্য দেশ জাতিসংঘে ফিলিস্তিনিদের জন্য আবারও সহায়তা শুরু করেছে।

শেয়ার