Top

মধ্যপ্রাচ্যে ঈদ হতে পারে ১৬ জুন, বাংলাদেশ-ভারতে পরের দিন

২৬ মে, ২০২৪ ৬:৪৭ অপরাহ্ণ
মধ্যপ্রাচ্যে ঈদ হতে পারে ১৬ জুন, বাংলাদেশ-ভারতে পরের দিন

পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করলো মিশর। দেশটির জ্যোতির্বিদ্যা ইনস্টিটিউট জানিয়েছে, আগামী ১৬ জুন মধ্যপ্রাচ্যে কুরবানির ঈদ হতে পারে। খালিজ টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, মিশরের জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানায়-হিজরি ১৪৪৫ সালের জিলহজের প্রথম দিন হতে পারে আগামী ৭ জুন। জ্যোতির্বিদদের হিসাব অনুযায়ী, পবিত্র ঈদুল আজহার প্রথম দিন হতে পারে ১৬ জুন (শনিবার)। তবে বিষটি সম্পূর্ণ নির্ভর করবে চাঁদ দেখার ওপর। যার ভিত্তিতে তারিখ একদিন আগে বা পরে হতে পারে।

মিশরের জ্যোতির্বিদ্যা ইনস্টিটিউটের প্রেসিডেন্ট ড. তাহা বাহে বলেন, সৌর গবেষণা ল্য়াবরেটরির গণনা অনুসারে আগামী ৭ জুন জিলহজের প্রথম দিন হবে। গণনায় দেখা গিয়েছে, কায়রোর সময় অনুযায়ী আগামী ৬ জুন দুপুর ২টা ৩৯ মিনিটে ওই মাসের অর্ধচন্দ্রের দেখা মিলবে। সেটি হবে জিলহজের ২৯তম দিন।

আরব বিশ্ব এবং ইসলামিক দেশগুলোতে অর্ধচন্দ্র ১ থেকে ২৮ মিনিট পর্যন্ত দেখা যাবে। মক্কায় ১১ মিনিট এবং কায়রোতে ১৮ মিনিট স্থায়ী হতে পারে। তবে কুয়ালালামপুর ও জাকার্তায় এ চাঁদ সূর্যাস্তের যথাক্রমে ৯ এবং ১৪ মিনিট আগে ডুবে যেতে পারে। ফলে ওই দিন রাতে এসব স্থানে চাঁদ দেখা না যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সাধারণত, মধ্যপ্রাচ্যে চাঁদ দেখার পরের দিন ভারত ও বাংলাদেশের আকাশে দেখা যায়। ফলে মিশরের জ্যোতির্বিদ্যা কেন্দ্রের তথ্য অনুসারে বিষয়টি সঠিক হলে ১৭ জুন ভারত ও বাংলাদেশে কুরবানির ঈদ উদযাপিত হবে।

শেয়ার