Top

শিশুশ্রম নিরসনে সরকার অবিরাম কাজ করছে: শ্রম প্রতিমন্ত্রী নজরুল

২৬ মে, ২০২৪ ৮:০৭ অপরাহ্ণ
শিশুশ্রম নিরসনে সরকার অবিরাম কাজ করছে: শ্রম প্রতিমন্ত্রী নজরুল
সিলেট ব্যুরো :

শ্রম ও ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম এমপি বলেছেন- শিশুশ্রমহীন দেশ গড়তে পাঁচ বছর মেয়াদি প্রকল্প হাতে নিয়েছে সরকার। ২০২৫

সালের মধ্যে শিশুশ্রম নিরসন করা হবে। শিশুশ্রমের প্রধান কারণ দারিদ্র্যতা। দরিদ্র পরিবারের শিশুরাই অন্যের কাজে যায়। তাই তৃণমূল পর্যায়ে সমস্যাগুলো খুঁজে বের করে সমাধানের মাধ্যমে শিশুশ্রমমুক্ত বাংলাদেশ গড়া হবে। সরকারের অবিরাম কাজের ফলে দেশে এখন শিশুশ্রম অনেক কমেছে। আমি মন্ত্রণালয়ে দায়িত্ব নেওয়ার পর শিশুশ্রম নিরসনে আগের ভুল-ত্রুটি শুধরে নতুন করে কাজ শুরু করেছি।

বিভাগীয়, জেলা ও উপজেলার ‘শিশুশ্রম পরীবিক্ষণ কমিটিগুলোকে‘ আবারও সক্রিয় করে শিশুশ্রম শূন্যের কোটায় নিয়ে আসা হবে। এছাড়া সন্তানকে কাজে পাঠানো শ্রমিক পিতাকে সরকারের পক্ষ থেকে সহযোগিতার মাধ্যমে তার সন্তানকে বিদ্যালয়ে পাঠানোর জন্য উদ্বুদ্ধ করা হবে। তবে এজন্য সংশ্লিষ্ট স্থানীয় অফিসে আবেদন করতে হবে।

গতকাল রবিবার দুপুরে সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলনকক্ষে ‘শিশুশ্রম নিরসন বিষয়ক কর্মশালায়’ প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বিভাগীয় কমিশনার (অতিরিক্ত আবু আহমদ ছিদ্দীকী (এনডিসি)-এর সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম আরও বলেন- সরকারের পাশাপাশি দেশি-বিদেশি বিভিন্ন এনজিও সংস্থা আমাদের সহায়তা করছে। তারপরও সমাজের সর্বস্তরের মানুষকে এ বিষয়ে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করা প্রয়োজন।

প্রতিমন্ত্রী আরো বলেন-সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবদ্দশায় গরিব-দুঃখি-মেহনতি মানুষের জন্য কাজ করে গেছেন। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের দারিদ্র্যতা মোচনে কাজ করে যাচ্ছেন। তিনি হয়তো সারারাত না ঘুমিয়ে শুধু দেশের মানুষের কথাই চিন্তা করেন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর হোসেন, যুগ্মসচিব মোছা. হাজেরা খাতুন, সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার মো. জাকির হোসেন খান (পিপিএম) এবং ইউনিসেফ সিলেট-এর চিফ অব ফিল্ড অফিস কাজী দিল আফরোজা ইসলাম।

এছাড়া কর্মশালায় সিলেট বিভাগের চার জেলার শিশুশ্রম নিরসন-সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, রাজনীতিক ও সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালার শুরুতে শিশুশ্রম নিরসন কর্মপরিকল্পনা ২০২১-২০২৫ উপস্থাপন করা হয়। পরে প্রধান অতিথির বক্তব্যের আগে শিশুশ্রম নিরসনে কর্মপরিকল্পনার বিভিন্ন দিক তুলে ধরে উপস্থিত সাংবাদিক ও সুধীজন তাদের পরামর্শ ও মতামত ব্যক্ত করেন।

এসকে

শেয়ার