Top

আবারও জেলে ফিরতে হবে কেজরিওয়ালকে?

২৭ মে, ২০২৪ ৩:৪৯ অপরাহ্ণ
আবারও জেলে ফিরতে হবে কেজরিওয়ালকে?

ভারতে লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি রয়েছে আর এক দফা। স্বাভাবিকভাবেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ শেষ হয়ে আসছে। এই পরিস্থিতিতে সময় বাড়াতে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন তিনি।

সোমবার (২৭ মে) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, আগামী ১ জুন পর্যন্ত আদালতে অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন কেজরিওয়াল। সেই হিসাবে ২ জুনই তাকে আবার জেলে ফিরতে হবে। এর আগেই জামিনের মেয়াদ বাড়াতে আবেদন করলেন তিনি।

এদিন সুপ্রিম কোর্টে ৭ দিন বাড়ানোর আর্জি জানিয়েছেন কেজরিওয়াল। মূলত শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে এই আবেদন করেছেন তিনি। কেজরিওয়াল জানিয়েছেন, তার একাধিক মেডিকেল টেস্টের প্রয়োজন। পিইটি স্ক্যান, সিটি স্ক্যান করাতে হবে।

দিল্লির মুখ্যমন্ত্রী জানান, জেলে থাকাকালীন ৭ কেজি ওজন কমে গেছে তার। কেটোন লেভেলও বেড়ে গেছে। এজন্য চিকিৎসকদের পরামর্শেই আরও কিছুদিন সময়ের প্রয়োজন।

কেজরিওয়ালের লিগাল কাউন্সিলের পক্ষ থেকে আদালতে জানানো হয়েছে, তার সুস্থতার জন্য এই পরীক্ষা করা প্রয়োজন।

আগামী ১ জুন কেজরিওয়ালের জামিনের মেয়াদ শেষ হচ্ছে। ২ জুন তাকে আত্মসমর্পণ করতে হবে। আবারও তাকে ফিরে যেতে হবে জেলে।

গত ২১ মার্চ আবগারি মামলায় দুর্নীতির অভিযোগে কেজরিওয়ালকে নিজেদের হেফাজতে নিয়েছিল ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। পরে তাকে পাঠানো হয় তিহাড় জেলে।

তবে ইডির গ্রেপ্তারির বিরোধিতা করে শীর্ষ আদালতে মামলা করেন দিল্লির মুখ্যমন্ত্রী। তার আইনজীবীদের দাবি ছিল, নির্বাচনী প্রচার থেকে কেজরিকে আটকাতেই ইচ্ছাকৃতভাবে জেলে পাঠানো হয়েছে।

সেই আবেদনের ভিত্তিতেই গত ১০ মে কেজরিওয়ালকে অন্তর্বর্তী জামিন দেয় দেশটির সুপ্রিম কোর্ট।

শেয়ার