Top

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ইঙ্গিত আহমাদিনেজাদের

২৭ মে, ২০২৪ ৫:০২ অপরাহ্ণ
ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ইঙ্গিত আহমাদিনেজাদের

ইরানের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ইঙ্গিত দিয়েছেন মাহমুদ আহমাদিনেজাদ। দেশটির সাবেক প্রেসিডেন্ট তিনি। ইরান ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, কিছুদিন আগে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। গত সপ্তাহে আগাম নির্বাচনের তারিখ ঘোষণা করে দেশটি। এবার সেখানে প্রেসিডেন্ট নির্বাচন হবে আগামী ২৮ জুন।

ইতোমধ্যে সাবেক প্রেসিডেন্ট আহমাদিনেজাদ ঘোষণা দিয়েছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার কথা ভাবছেন তিনি। গত শনিবার নিজ সমর্থকদের পরিচালিত দোলাত বাহার টেলিগ্রাম চ্যানেলে আহমাদিনেজাদের একটি ভিডিও পোস্ট করেন। তাতে সাবেক প্রেসিডেন্ট জানান, তিনি আত্মবিশ্বাসী ‘পরিস্থিতির উন্নতির জন্য পরিবর্তন হচ্ছে।’

আহমাদিনেজাদ বলেন, শুধু ইরানে নয়, সারা বিশ্বেই দ্রুত পরিবর্তন ঘটছে। আমি আশাবাদী, আমরা শিগগিরই একটি দারুণ পরিবর্তন দেখতে পাব।

প্রেসিডেন্ট নির্বাচনে আগামী ৩০ মে প্রার্থীদের নিবন্ধন শুরু হবে। আর ১২ থেকে ২৭ জুন পর্যন্ত প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন।

ইরানের পার্লামেন্টে আহমাদিনেজাদ সমর্থকরা ইতোমধ্যেই তার সম্ভাব্য প্রার্থিতাকে স্বাগত জানিয়েছেন। তারা দাবি করেন, তিনি (মাহমুদ আহমাদিনেজাদ) ‘দেশের অন্যতম জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব।

ইরানিয়ান লেবার নিউজ এজেন্সির (আইএলএনএ) সঙ্গে কথা বলার সময় পার্লামেন্টে তাবরিজের প্রতিনিধি আহমাদ আলিরেজা বেইগি বলেন, আহমাদিনেজাদ যদি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেন, তাহলে জিতবেন।

তবে বিশদে না গিয়ে আহমাদিনেজাদকে (প্রার্থী হিসেবে) অযোগ্য ঘোষণার পরিণতি সম্পর্কেও সতর্ক করেন তিনি। এর আগে ২০১৭ সালে এবং ২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আহমাদিনেজাদকে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দিয়েছিল গার্ডিয়ান কাউন্সিল। যেটি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলী খামেনি নিয়ন্ত্রিত।

আলিরেজা বেইগি বলেন, আহমাদিনেজাদকে অবশ্যই নিশ্চিত করতে হবে, গার্ডিয়ান কাউন্সিল তাকে প্রার্থিতার জন্য অনুমোদন দেবে। কারণ তিনি যদি প্রার্থী হওয়ার পথে এগিয়ে যান এবং পরে তাকে অযোগ্য ঘোষণা করা হয়, তাহলে পরিণতি হবে মারাত্মক।

২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার পর ইরানের শাসন ব্যবস্থার কট্টর সমালোচক হয়ে ওঠেন আহমাদিনেজাদ। এমনকি সর্বোচ্চ নেতা খামেনির প্রকাশ্যে সমালোচনাও করেন তিনি।

গত দুই বছর ধরে বেশ কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছেন আহমাদিনেজাদ। সর্বোচ্চ নেতার ঘনিষ্ঠ অনুগতদের রোষানল এড়াতে বেশিরভাগ সময়ই নীরব থেকেছেন তিনি।

২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত দুই মেয়াদে ইরানের প্রেসিডেন্ট ছিলেন আহমাদিনেজাদ। এর আগে তেহরানের মেয়র ছিলেন। ক্ষমতায় থাকার সময় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কঠোর সমালোচনাও করেন। এছাড়া ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়েও কঠোর অবস্থানে ছিলেন তিনি।

শেয়ার