Top

কচুরী পানা দিয়ে তৈরি হচ্ছে সৌখিন সামগ্রী, যাচ্ছে দেশ বিদেশে

০৫ মার্চ, ২০২১ ১:১৯ অপরাহ্ণ
কচুরী পানা দিয়ে তৈরি হচ্ছে সৌখিন সামগ্রী, যাচ্ছে দেশ বিদেশে
গাইবান্ধা প্রতিনিধি :

ফেলে দেয়া, পচনশীল, গবাদী পশুর খাদ্য এবং শুকনো কচুরী পানাকে নান্দনিক রুপ দিয়েছেন গাইবান্ধার প্রত্যন্ত অঞ্চলের নারীরা। তাদের নিপুন হাতের ছোয়ায় কচুরী পানা দিয়ে তৈরি হচ্ছে মুল্যবান সৌখিন ঘর সাজানোর সামগ্রী। যেমন ফুলদানী, ফুলের টব, মাদুর, ঝুড়িসহ ঘর সাজানো অন্যান্য জিনিস। বিক্রি হচ্ছে দেশ পার হয়ে বিদেশের মাটিতে।

আর এ কাজ করে নারীরা এগিয়ে নিচ্ছে তাদের স্বল্প আয়ের সংসারকে। গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার মদনের পাড়া গ্রামের সুভাষ চন্দ্র ঢাকা থেকে প্রশিক্ষণ নিয়ে চলে আসেন তার শ্বশুরবাড়ি ভাষার পাড়ায়। তার নেয়া প্রশিক্ষণ কাজে লাগাতে কয়েক জন নারীকে প্রশিক্ষণ দেন। তারপর ভাষাপাড়া, কঞ্চিপাড়া, মদনেরপাড়া ও সদর উপজেলার দাড়িয়াপুর ও তালতলা গ্রামের আড়াই শ নারীকে নিয়ে শুরু করেন এ কাজ। এর পর থেকে ওইসব গ্রামজুড়ে বেশ কিছু বাড়ির আঙ্গিনায় নারীরা তৈরি করছেন শুকনো কুচুরী পানা দিয়ে এসব নানান ঘর সাজানো জিনিস।

৪ টি গ্রামের আড়াই শ দরিদ্র নারী যুক্ত হয়েছেন এই কাজের সাথে। কলেজ পড়ুয়া হাসনা হেনা বলেন, পড়ালেখার পাশাপাশি বাড়িতে বসে থাকতে হয়। আমি বাড়ির কাজ, নিজের কাজ ও পড়ালেখার পাশাপাশি কচুরী পানা দিয়ে ফুলদানী তৈরি করি। দিনে ৫/৬ টা পর্যন্ত ফুলদানী তৈরি করতে পারি । তাতে আমার প্রতিদিনের আয় হয় ২৫০ থেকে ২ শ টাকা পর্যন্ত।

গৃহিনী হালিমা বেগম বলেন, তার স্বামী জমিতে কাজ করে। চলতি শীতকালীন সময়ে কাজ করা সম্ভব হয়নি। স্ত্রী হালিমার আয়ের টাকা দিয়ে সংসারের খরচ জুগিয়েছে। তবে সে জানায় এ কাজ করে প্রকারভেদে প্রতিদিন গড়ে অন্তত ২ থেকে ৩ শ টাকা আয় হয়। এই টাকায় তাদের সংসারে যোগান দেয়। এরকম ভাবে আপাতত আড়াই শ দরিদ্র নারী এই কাজের সাথে সম্পৃত্ত। তাদের স্বামীর আয় রোজগারের পাশাপামি শুকনো পানা দিয়ে তৈরি এই কাজ তাদের সংসারে উন্নতি এনে দিয়েছে। এতে খুশী গ্রামের মানুষও।

এই কাজের উদ্যোক্তা সুভাষ চন্দ্র জানান, তার পুজি কম। সে কারণে তিনি তাজ এই কাজকে সম্প্রসারণ করতে পারছে না। পানার এই ঘর সাজানো জিনিসপত্রের যথেষ্ট চাহিদা রয়েছে। বিদেশেও চাহিদা কম নয়। তবে সরকারী সহযোগিতা পেলে নিজের এই হস্তশিল্প কারখানাকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান সেলিম পারভেজ জানান, তিনি এই কাজ কোন দিন দেখেনি। শুকনো পানা এক সময় আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হতো। আর গো-খাদ্য হিসাবে ব্যবহার করা হতো । কিন্তু এখন সেই পানা দিয়ে তৈরী হচ্ছে ফুলদানী সহ অন্যান্য জিনিস। এই কাজ পেয়ে আমাদের এলাকার নারীদের যেমন উপকার হচ্ছে ,তেমনি আমাদের গ্রামের তৈরী সামগ্রী দেশ থেকে রফতানী হচ্ছে এ্যামেরিকায়। এটা আমাদের গর্বের বিষয়।

শেয়ার