Top

জেলেই ফিরতে হবে কেজরিওয়ালকে

২৯ মে, ২০২৪ ৭:৫০ অপরাহ্ণ
জেলেই ফিরতে হবে কেজরিওয়ালকে

আবারও বড় ধাক্কা খেলেন দিল্লির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির প্রতিষ্ঠাতা অরবিন্দ কেজরিওয়ালের। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে ৭ দিনের জন্য অন্তর্বর্তী জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু সেই আবেদনে এখনই শুনানি করতে রাজি হয়নি ভারতের শীর্ষ আদালত।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, আগামী ২ জুন ফের তিহাড়ে ফিরে যেতে হচ্ছে কেজরিওয়ালকে। ১ জুন শেষ হচ্ছে তার অন্তর্বর্তী জামিনের মেয়াদ। পরদিনই তাকে আত্মসমর্পণ করতে হবে।

বুধবার (২৯ মে) সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেজিরওয়ালের আবেদনে জরুরি শুনানি হবে না। আবেদন গ্রহণ করতে অস্বীকার করেছে রেজিস্ট্রি অফিস। জামিনের আবেদন করে তাকে ট্রায়াল কোর্টে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তার এই আর্জি গ্রহণ করা হবে না।

গত ১০ মে সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করেন। তবে ২ জুন তাকে আত্মসমর্পণ করার নির্দেশ দেওয়া হয়।

আম আদমি পার্টি জানিয়েছে, একাধিক উপসর্গ রয়েছে কেজরিওয়ালের। অবিলম্বে নানা মেডিকেল পরীক্ষা করানোর প্রয়োজন রয়েছে। গুরুতর কোনও অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ভাটিন্ডাতে নির্বাচনী প্রচারে কেজরিওয়াল বলেন, আমার অনেকটা ওজন কমে গিয়েছে। এটা গুরুতর অসুস্থতার উপসর্গ। একাধিক মেডিকেল পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এই চেক আপ করানোর জন্যই আমি দেশের শীর্ষ আদালতের কাছে ৭ দিন অন্তর্বর্তী জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন জানিয়েছি। টেস্টের রিপোর্ট এলে জানা যাবে ঠিক কী গুরুতর অসুখে আমি ভুগছি।’

সুপ্রিম কোর্টে জমা করা পিটিশনে আম আদমি পার্টি উল্লেখ করেছিল, জেলবন্দি হওয়ার পর ৭ কেজি ওজন কমে গিয়েছে দিল্লির মুখ্যমন্ত্রীর। পিইটি-সিটি স্ক্যান করানোর প্রয়োজন রয়েছে। তার শরীরের কেটোন লেভেলও বৃদ্ধি পেয়েছে।

এর আগে আম আদমি পার্টি অভিযোগ তুলেছিল, সুগারের মাত্রা ৩২০-তে পৌঁছে যাওয়া সত্ত্বেও তিহাড় জেলে কেজরিওয়ালিকে ইনসুলিন দেওয়া হচ্ছিল না। বিপরীতে তিহাড় কর্তৃপক্ষের বক্তব্য ছিল, আম খেয়ে ইচ্ছাকৃতবাবে সুগার লেভেল বাড়ানোর চেষ্টা করছেন তিনি। এই নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে। শেষ পর্যন্ত তাকে তিহাড়ে ইনসুলিন দেওয়া হয়।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হন কেজরিওয়াল। তিহাড় জেলে বন্দি ছিলেন তিনি। তবে লোকসভা নির্বাচনে প্রচারের জন্য তাকে জামিন দেওয়া হয়। সেটাই বাড়ানোর চেষ্টা করছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী।

শেয়ার