Top

ধ্যানে বসেছেন মোদি, কড়া হুঁশিয়ারি মমতার

৩০ মে, ২০২৪ ৬:২৭ অপরাহ্ণ
ধ্যানে বসেছেন মোদি, কড়া হুঁশিয়ারি মমতার

ভারতে লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফার ভোট হবে আগামী ১ জুন। আর ফলাফল ঘোষণা হবে ৪ জুন। এর আগে ধ্যানে বসেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (৩০ মে) সপ্তাহব্যাপী নির্বাচনী প্রচারণা শেষে ধ্যানমগ্ন হন তিনি।

তবে এ নিয়ে ইতোমধ্যে বিতর্ক শুরু হয়েছে। মোদির ধ্যান সংবাদমাধ্যমে সম্প্রচার হলে নির্বাচন কমিশনে অভিযোগ জানানোর কথা বলেছে তৃণমূল কংগ্রেস। বারুইপুরের সভা থেকে সরাসরি এই হুঁশিয়ারি দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দ্য হিন্দুর এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

মমতা বলেন, এই সভা করার কথা ছিল না আমার। তবে পরে মনে হলো বিজেপির মিথ্যাচারের জবাব দেওয়ার প্রয়োজন আছে। তাই এখানে এসেছি। ক্ষমতা থাকলে চ্যালেঞ্জ করুক বিজেপি। আপনি (মোদি) ওবিসি সার্টিফিকেট বাতিল করেছেন। আমি তা মানব না। যেমন চলছে তেমন চলবে। আপনি থাকবেন না, আপনার আয়ু ৪ তারিখ পর্যন্ত।
৩০ মে থেকে ১ জুন পর্যন্ত তামিলনাড়ুর কন্যাকুমারীতে তিন দিনের সফর করবেন মোদি। সেখানেই বিবেকানন্দ রক মেমোরিয়ালে ২ দিন ধ্যানমগ্ন থাকবেন তিনি।

এ নিয়ে মমতা বলেন, প্রধানমন্ত্রীর ধ্যানে বসা নিয়ে আমার আপত্তি নেই। কিন্তু সেই ছবি টেলিভিশনের পর্দায় সম্প্রচারিত হলে নির্বাচনের আচরণবিধি ভঙ্গ হবে। সেক্ষেত্রে নির্বাচন কমিশনে অভিযোগ জানানো হবে। ধ্যান করলেই ক্যামেরা ছুটবে। প্রত্যেকবার দেখবেন, নির্বাচনের শেষ দফার ৪৮ ঘণ্টা আগে কোথাও না কোথাও ঢুকে বসে থাকেন তিনি। আর লোককে দেখান, ধ্যান করছেন।

তামিলনাড়ুর কন্যাকুমারীতে মূল ভূখণ্ড থেকে ৫০০ মিটার দূরে একটি শিলায় বসে ৩ দিন ধ্যান করেছিলেন স্বামী বিবেকানন্দ। যেখানেই বঙ্গোপসাগর, ভারত মহাসাগর এবং আরব সাগর মিলিত হয়েছে। ধারণা করা হয়, সেখানেই আলোকপ্রাপ্ত হন বিবেকানন্দ।

হিন্দু ধর্মে কথিত, যেখানে শিবের জন্য তপস্যা করেছিলেন পার্বতী, সেখানেই রয়েছে সেই শিলা। ওই শিলার ওপর নাকি পার্বতীর পায়ের চিহ্নও রয়েছে। শিলাটির ‘ধ্যানমণ্ডপম’য়েই দুই দিনের ধ্যানে বসেছেন মোদি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচার শেষ করার পরেও কেদারনাথের গুহায় ধ্যানে বসেছিলেন তিনি।

এ প্রসঙ্গে মমতা বলেন, লোকে যখন পুজা করে, তখন ছবি তুলতে হয়? সমুদ্রের হাওয়া খেয়ে অক্সিজেন নেবে আর ৪৮ ঘণ্টা প্রচার চালাবে। উনি ধ্যান করবেন করুন, কিন্তু টিভিতে দেখাতে পারবে না। কারণ সেটি আচরণবিধি ভঙ্গ করবে।

তিনি বলেন, সমুদ্রের ওপর একটা ভালো জায়গা। ওখানে লোকজন ঘুরতে যান। স্বামীজি খুব ভালোবাসতেন। আর সেখানে গিয়ে উনি ধ্যান করবেন। উনি নাকি দেবতার থেকেও বড়। তাই যদি হয়, তবে ওর ধ্যান করার কী প্রয়োজন, অন্য লোক করবে। তাকে নাকি ঈশ্বর পাঠিয়েছেন। তিনি নাকি ঈশ্বরের দূত।

শেয়ার