Top

এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে স্লোভেনিয়া

৩১ মে, ২০২৪ ৬:৫৭ অপরাহ্ণ
এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে স্লোভেনিয়া

স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ডের পর এবার ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিতে যাচ্ছে স্লোভেনিয়া। দেশটির প্রধানমন্ত্রী রবার্ট গোলব এই ঘোষণা দিয়েছেন। কাতারভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এক সংবাদ সম্মেলনে রবার্ট গোলব বলেন, ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্লোভেনিয়া সরকার। এখন এই সিদ্ধান্ত কার্যকর করতে দেশটির পার্লামেন্টের অনুমোদনের প্রয়োজন পড়বে। আগামী মঙ্গলবার এই বিষয়ে সেখানে ভোটাভুটি হবে।

তবে সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ বলেন, আমি আশা করি, স্লোভেনিয়া সরকারের এই সুপারিশ প্রত্যাখ্যান করবে দেশটির পার্লামেন্ট।

গত ২৮ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয় স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে। ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য দেশের মধ্যে সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া ও বুলগেরিয়া আগেই এই স্বীকৃতি দিয়েছে।

একই পথ অনুসরণ করার ঘোষণা দিয়েছে মাল্টাও। সেই সঙ্গে যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি বিবেচনা করছে। ইতোমধ্যে জাতিসংঘের ১৯৪টি দেশের মধ্যে ১৫৬ দেশ এই সিদ্ধান্ত নিয়েছে। দিন যত যাচ্ছে, ফিলিস্তিনিদের পক্ষে সমর্থন তত বৃদ্ধি পাচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে অন্তত ১ হাজার ১৩৯ জন ইসরায়েলি নাগরিক নিহত হন। এছাড়া দেশটি থেকে প্রায় ২৫৯ ব্যক্তিকে জিম্মি করে গাজায় নিয়ে আসেন হামাস যোদ্ধারা।

সেদিন থেকেই উপত্যকাটিতে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাতে এখন পর্যন্ত অন্তত ৩৬ হাজার ২২৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৮২ হাজার মানুষ। এর মধ্যে নারী ও শিশু রয়েছে।

শেয়ার