Top
সর্বশেষ

বিশ্বে স্বর্ণ কেনায় শীর্ষে যে তিন দেশ

০৭ জুন, ২০২৪ ৯:১৬ অপরাহ্ণ
বিশ্বে স্বর্ণ কেনায় শীর্ষে যে তিন দেশ

স্বর্ণ কেনার পরিমাণ অনুযায়ী সারা বিশ্বে শীর্ষে থাকা তিন দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে চীন। স্বর্ণ বাণিজ্যের বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থা ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডব্লিউজিসি) সর্বশেষ বিবৃতি অনুযায়ী, গত মে মাসে একক দেশ হিসেবে চীন ২৫ কোটি ৩০ লাখ ডলার মূল্যের স্বর্ণ ক্রয় করে। এদিকে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ইয়োরোপের দেশ সুইজারল্যান্ড এবং এশিয়ার আরেক দেশ ভারত রয়েছে তৃতীয় স্থানে।

ডব্লিউজিসির এক বিবৃতিতে বলা হয়েছে, একক দেশ হিসেবে গত মে মাসে ৮ কোটি ৬৫ লাখ ডলার মূল্যের সোনা কিনেছে ভারত। যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ।

ডব্লিউজিসি আরো জানিয়েছে, গেলো মাসে স্বর্ণ কেনার প্রবণতা বেশি দেখা গেছে এশিয়া এবং ইউরোপ মহাদেশে। অন্যদিকে উত্তর আমেরিকা ও বাদবাকি অঞ্চলে ক্রয়ের প্রবণতা কমে খানিকটা বৃদ্ধি পেয়েছে সোনা বিক্রির হার।

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামও বেড়েছে মে মাসে। প্রতি আউন্স (২৮ দশমিক ৩৭ গ্রাম) সোনা এই মাসে বিক্রি হয়েছে ২ হাজার ৩৪৮ ডলারে (২ লাখ ৭৫ হাজার ৪০৭ টাকা), যা আগের মাস এপ্রিলের তুলনায় শতকরা ২ শতাংশ বেশি।

করোনা মহামারি এবং ডলারের মানের ওঠানামার কারণে অর্থনীতি স্থিতিশীল রাখতে সোনা ক্রয়ের দিকে ঝুঁকছে বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলো। গত বছরের নভেম্বর থেকে কয়েক দফায় মূল্যবৃদ্ধি সত্ত্বেও স্বর্ণের বাজারে চাঙ্গাভাব পরিলক্ষিত হচ্ছে।

শেয়ার