Top

কতটুকু গরুর মাংস খেলে স্বাস্থ্যঝুঁকি থাকবে না?

১২ জুন, ২০২৪ ৩:১৪ অপরাহ্ণ
কতটুকু গরুর মাংস খেলে স্বাস্থ্যঝুঁকি থাকবে না?

আর মাত্র কয়েকদিন পরেই কোরবানির ঈদ। গরু, খাসি ও মহিষসহ বিভিন্ন ধরনের লাল মাংসের পদ বেশি প্রাধান্য পায় এই ঈদে। রেড মিট বা লাল মাংস পছন্দ করেন বেশিরভাগ মানুষই। কিন্তু এই লাল মাংস একটানা দীর্ঘদিন গ্রহণে ও অতিভোজনে শরীরের নানা রোগবালাই বাসা বাঁধতে পারে। ঈদ বলেই অনিয়ন্ত্রিত খেয়ে অসুস্থ হওয়া চলবে না। বিশেষ করে যারা উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগী, তাদের থাকতে হবে বাড়তি সাবধান।

ফরাজি হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক লিমিটেডের পুষ্টিবিদ নাহিদা আহমেদ জানান, প্রতিদিন একজন সুস্থ ব্যক্তি কতটুকু প্রোটিন খাবেন সেটা নির্ভর করে ওই ব্যক্তির আদর্শ ওজনের উপরে। একজন ব্যক্তির আদর্শ ওজন যদি ৬০ কেজি হয়, তাহলে তিনি প্রতিদিন ৬০ গ্রামের মতো প্রোটিন গ্রহণ করতে পারবেন। কিডনি রোগসহ বিশেষ বিশেষ কিছু রোগে এর পরিমাণ কমতে থাকবে। আবার মেয়েদের মাসিক চলাকালীন সময় ও গর্ভকালীন সময়ে এই প্রোটিনের চাহিদা প্রায় দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়ে থাকে। তবে কারোরই দিনে ৭০ গ্রামের বেশি মাংস খাওয়া উচিত না। গরুর মাংস খাওয়ার নিরাপদ মাত্রা হলো সপ্তাহে দুই দিন বা সপ্তাহে মোট তিন থেকে পাঁচ বেলা। প্রতি বেলায় ঘরে রান্না করা মাংস ১৫ থেকে ২৫ গ্রাম বা ২/৩ টুকরার বেশি খাবেন না।

প্রতি ১০০ গ্রাম লাল মাংসে প্রায় ২৩ গ্রামের মতো প্রোটিন ও ২.৫ গ্রামের মতো ফ্যাট থাকে। কিন্তু উক্ত ব্যক্তি যদি হিসেব মেলাতে প্রতিদিন প্রোটিনের অন্য সকল উৎস বাদ দিয়ে শুধু ২৬০ গ্রামের মতো লাল মাংস গ্রহণ করেন তার ৬০ গ্রাম প্রোটিনের চাহিদা পূরণে, এটি তার জন্য মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করবে।

এএন

শেয়ার