Top

সুন্দরবনে কীটনাশক ও জালসহ নৌকা জব্দ

১৮ জুন, ২০২৪ ১১:২৭ পূর্বাহ্ণ
সুন্দরবনে কীটনাশক ও জালসহ নৌকা জব্দ
বাগেরহাট প্রতিনিধি :

বাগেরহাটের সুন্দরবন থেকে মাছ আহরণের কাজে ব্যবহৃত ১২০ বোতল বিষ, ৬শ মিটার জাল ও একটি জালি নৌকা জব্দ করেছে বন বিভাগ। সোমবার (১৭ জুন) বিকেলে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের কাইনমারী খাল থেকে এসব সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

তবে এ সময় কাউকে আটক করতে পারেনি বন বিভাগ। বন বিভাগের কর্মকর্তাদের ধারণা এই চক্রের সাথে অন্তত ৪ জন জড়িত ছিল। যারা বন রক্ষীদের উপস্থিতি টের পেয়ে পালিয়ে গেছে। পালিয়ে জাওয়াদের পরিচয় শনাক্তে কাজ শুরু করেছে বনবিভাগ।

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেব বলেন, পশুর নদীতে একটি ডিঙ্গী নৌকায় ৪ জন লোক ছিল। ডাকলে তারা দ্রুত নৌকা বেয়ে কাইনমারী খালের মোহনায় নৌকা ঢুকিয়ে ডুবিয়ে ফেলার চেষ্টা করে। আমরা সেখানে পৌঁছে যাওয়ায় তারা নৌকা ফেলে দু’পাশ থেকে নেমে গ্রামের মধ্যে পালিয়ে যায়।

তিনি বলেন, এসময় নৌকা থেকে ১”শ ৩ বোতল রিপকর্ড এবং ১৭ বোতল এগ্রোমের্থিন যা খুবই শক্তিশালী বিষ (কীটনাশক) এবং মাছ শিকারের ৬’শ মিটারের ৮ টি নিষিদ্ধ টোনা জালসহ মাছ শুঁটকি করার ১৮ টি চাটাই জব্দ করা হয়। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, অনেক খোঁজাখুজি করেও তাৎক্ষণিক তাদের সন্ধান পাওয়া যায়নি। তবে তল্লাশি চলছে। পালিয়ে যাওয়া দের পরিচয় শনাক্তের কাজ শুরু হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এএন

শেয়ার