Top
সর্বশেষ

চীনে চালু হয়েছে বিশ্বের প্রথম এআই হাসপাতাল

২৪ জুন, ২০২৪ ৩:৩৭ অপরাহ্ণ
চীনে চালু হয়েছে বিশ্বের প্রথম এআই হাসপাতাল

একুশ শতকে প্রযুক্তির উন্নয়নের ছোড়া দুনিয়াজুড়ে। বর্তমান সময়ের বড় চমক হলো এআই অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এই এআই নিয়ে চলছে বিস্তর গবেষণা। এরই ধারাবাহিকতায় চীনে চালু হয়েছে বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) পরিচালিত হাসপাতাল।

দেশটির সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই ‘এজেন্ট হাসপাতাল’টি চালু করে। ভার্চুয়াল এ হাসপাতালটিতে ১৪ জন এআই ডাক্তার আছে। চারজন এআই নার্সও রয়েছে। এগুলোকে বিশেষ লার্জ ল্যাংগুয়েজ মডেলে তৈরি করা হয়েছে।

গবেষকদের দাবি, এই এআই চিকিৎসকরা কয়েক দিনেই ১০ হাজার রোগীকে চিকিৎসা সেবা দিতে পারে। এই চিকিৎসা দিতে মানব চিকিৎসকদের কমপক্ষে দুই বছর লাগবে। এআই ডাক্তাররা মার্কিন মেডিকেল লাইসেন্সিং পরীক্ষার মেডকিউএ ডেটাসেটে ৯৩.০৬ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিয়েছে।

তাই গবেষকদের দাবি, এআই ডাক্তাররা চিকিৎসা প্রশ্নগুলো বোঝার এবং উত্তর দেওয়ার ক্ষেত্রে পারদর্শী। ফলে এরা রোগ নির্ণয় ও চিকিৎসার ক্ষেত্রে তাদের সম্ভাব্য কার্যকারিতা প্রমাণ করেছে।

গত বছর যুক্তরাজ্যের এক গবেষণায় দেখা যায়, কৃত্রিম বুদ্ধিমত্তার চোখের স্ক্যানগুলো মানুষের লক্ষণ দেখা দেওয়ার আগেই পারকিনসন রোগ শনাক্ত করতে পারে। আরওও বিভিন্ন রোগের ক্ষেত্রেও ব্যবহৃত হচ্ছে এআই।

এএন

শেয়ার