Top

রাবিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

০৭ মার্চ, ২০২১ ৬:১০ অপরাহ্ণ
রাবিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন
রাবি প্রতিনিধি :

নানান আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা ইউনেস্কো কর্তৃক ঘোষিত বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য দিবস ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেন।

এদিন বেলা ১০টায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম অনুষ্ঠানটি সঞ্চালনায় সভায় প্রধান আলোচক ছিলেন রাকসুর সাবেক সহ-সভাপতি ও বিশিষ্ট রাজনীতিবিদ নুরুল ইসলাম ঠান্ডু। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ৭ মার্চ উদযাপন কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানে আলোচকগণ বলেন, ঐতিহাসিক ৭ মার্চ বাঙালি জাতির মুক্তি-সংগ্রামের এক অবিচ্ছেদ্য তারিখ। ১৯৭১ সালের এই দিনে ঢাকার রেসকোর্স ময়দানের জনসমুদ্রে দাঁড়িয়ে বঙ্গবন্ধু যে ঐতিহাসিক ভাষণের মাধ্যমে স্বাধীনতার ডাক ও মুক্তিযুদ্ধের দিকনির্দেশনা দিয়েছিলেন তা আজ ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রমাণ্য ঐতিহ্যের স্বীকৃতি লাভ করেছে।

তারা বলেন, সেই বজ্রকণ্ঠের ডাকেই শুরু হয়ে যায় মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্বের প্রস্তুতি এবং নির্ধারিত হয় সর্বস্তরের মুক্তিকামী মানুষের চূড়ান্ত লক্ষ্য স্বাধীনতা। ৩০ লাখ বাঙালির রক্তে, ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতার যে বিজয় মুকুট পরেছে বাংলাদেশ, তার চূড়ান্ত রূপরেখা নির্ধারিত হয়েছিল সেই ভাষণে বলে উল্লেখ করেন বক্তারা।

অনুষ্ঠানে প্রধান আলোচক নুরুল ইসলাম ঠান্ডুকে স্মারক ক্রেস্ট প্রদান ও বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মলয় ভৌমিককে সংবর্ধিত করা হয়।

দিবসটি উপলক্ষে কর্মসূচিতে আরো রয়েছে বিশ্ববিদ্যালয় স্কুল এবং শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষার্থীদের জন্য অনলাইন রচনা ও ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা। এদিন বিকেলে শহীদ মিনারে আলোচনা সভার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শেয়ার