Top

আজ বিশ্ব ক্যামেরা দিবস

২৯ জুন, ২০২৪ ৫:৫৭ অপরাহ্ণ
আজ বিশ্ব ক্যামেরা দিবস

দিনবদলের সাথে সাথে বদলাচ্ছে আমাদের জীবনযাপন। সময়ের প্রয়োজনে জীবনের নানান মধুর কিংবা বেদনার স্মৃতি ধরে রাখতে ক্যামেরার আদর্শের বিকল্প নেই। যন্ত্রটির রয়েছে বহমান সময়কে থামিয়ে দেওয়ার ক্ষমতা। ক্যামেরায় ধরে রাখা স্মৃতিগুলোর বয়স কখনো বাড়ে না। কেবল স্মৃতি কিংবা সময় বেঁধে রাখাই নয়, শত-সহস্র প্রয়োজনে ক্যামেরা আমাদের দৈনন্দিন জীবনের অনিবার্য অনুষঙ্গ হয়ে উঠেছে।

আজ ২৯ জুন। বিশ্বের বিভিন্ন স্থানে এই দিনটি পালন করা হচ্ছে ক্যামেরা দিবস হিসেবে। ক্যামেরার গুরুত্ব এবং এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে বিভিন্ন দেশে উদ্যোক্তাদের পক্ষ থেকে দিনটি উদযাপন করা হচ্ছে। ছবি তোলার প্রতি মানুষের আকর্ষণ কিন্তু নতুন নয়। প্রাচীন যুগেও মানুষ নিজের প্রতিকৃতি, প্রিয়জন, পছন্দের কোনো বস্তু বা দৃশ্য স্থায়ীভাবে সংরক্ষণের জন্য যান্ত্রিক ব্যবস্থা উদ্ভাবনের চেষ্টা চালিয়েছেন। জানা যায়, প্রায় পাঁচশ’ বছর আগে চাইনিজ এবং গ্রিক দার্শনিকরা ক্যামেরার মতো যন্ত্রের মূলনীতিও বর্ণনা করেছিলেন।

নিরাপত্তার ক্ষেত্রে কিংবা ঘটনার সাক্ষী-প্রমাণ হিসেবে অথবা বিভিন্ন তদন্তে-গবেষণায় ক্যামেরায় বন্দি একটি ছবি খুলে দিতে পারে অনেক কিছুর জট। কে না জানে, একটি নির্বাক স্থিরচিত্র সহস্র সবাক বক্তব্যের চেয়েও শক্তিশালী। একটি ছবি শতাব্দীর পর শতাব্দী ধরে পৃথিবীর অগণন মানুষের কাছে কতটা প্রাসঙ্গিক হয়ে থাকতে পারে ইতিহাসজুড়ে রয়েছে তার অসংখ্য নজির।

ক্যামেরার কল্যাণেই আজ আমরা দেশ-বিদেশের হাজারো ঘটনার ছবি মুহূর্তেই দেখতে পাচ্ছি। সহজেই জানতে পারছি পৃথিবীর যাবতীয় ঘটনা। ছবি আজ সাংবাদিকতার এক অপরিহার্য অংশ। আর এ কাজের প্রধান যন্ত্রই হচ্ছে ক্যামেরা। মানুষ নিজেকে ভালোবাসে। সে তার কৃতিত্ব, কর্ম এবং স্মরণীয় মুহূর্তগুলো সংরক্ষণ করে রাখতে চায়। প্রয়োজন হয়ে পড়ে একটি আলোকযন্ত্রের। মানুষের চোখের সঙ্গে নাকি আছে মস্তিকের সমন্বয়, যা কাজ করে ক্যামেরার মতোই। তথ্যপ্রযুক্তির যুগে তাই ক্যামেরার গুরুত্ব অপরিসীম। সব বয়সী মানুষের কাছেই এই যন্ত্রটির রয়েছে আলাদা দুর্বলতা।

ফরাসি বিজ্ঞানী জোসেফ নিপসে ১৮২৬ বা ১৮২৭ সালে প্রথম স্থির আলোকচিত্র গ্রহণ বা ছবি তোলার ক্যামেরা আবিস্কার করেন। তিনি একটি কাঠের বাক্সের ভেতর এটি তৈরি করেন, যা দেখতে ছিল একটি ছোট্ট ঘরের মতো এবং দু’তিনজন মানুষ তার মধ্যে ঢুকে যেতে পারত। তবে অনেকের মতে, এরও দেড়শ’ বছর আগে ১৬৮৫ সালে জোহান জ্যান ব্যবহার উপযোগী ছোট বহনযোগ্য ক্যামেরা তৈরি করেন। আমেরিকার বিজ্ঞানী জর্জ ইস্টম্যান ১৮৮৮ সালে রোলফিল ক্যামেরা উদ্ভাবন করে ‘কোডাক’ নামে বাজারে ছাড়েন।

ইতিহাস বলছে, ৪০০ খ্রিষ্টপূর্বাব্দে চীনে প্রথম প্রচলন ঘটে ক্যামেরা অবস্কিউরার। এরপর নানা বিবর্তনের পথ পেরিয়ে ক্যামেরা পেয়েছে বর্তমান রূপ। হাল আমলে ক্যামেরা মানুষের হাতে হাতে, পকেটে, মুঠোফোনে। মাঝে স্থিরচিত্র থেকে চলচ্চিত্র হয়েছে, নির্বাক থেকে সবাক, সাদা-কালো থেকে রঙিন। একক ও পৃথক যন্ত্র থেকে মুঠোফোন কিংবা বিভিন্ন গ্যাজেটে সমন্বিত হয়েছে এখন। এসবের প্রতিটি ধাপেই আছে অনেক বিজ্ঞানীর স্পর্শ। ফলে ক্যামেরা আবিষ্কারের একক কৃতিত্ব সংশয়াতীতভাবে কাউকে দেওয়া যায় না।

বর্তমান যুগে মানুষের পেশা ও নেশা এই ক্যামেরা। এটি শুধু রুটিরুজি সংস্থানের উপলক্ষ হিসেবেই নয়, বরং অনেকের কাছে শিল্পের এক মৌলিক ও বিশুদ্ধ ধারা। কেউ রংতুলি দিয়ে ক্যানভাসে ছবি আঁকেন, কেউবা শব্দের গাঁথুনিতে লেখেন কবিতা-গান। তেমনই ক্যামেরার লেন্সে একজন দক্ষ আলোকচিত্রীর চোখ ফেলা মানেই যেন সেই ছবির কবিতা হয়ে ওঠার অবকাশ। এমন কত ‘ক্যামেরার কবি’ প্রতিদিন ঋদ্ধ করে চলেছেন আলোকচিত্রশিল্পকে!

এএন

শেয়ার