Top

পদত্যাগ করে বাইডেন পররাষ্ট্র নীতির কঠোর সমালোচনা মার্কিন কর্মকর্তার

০৩ জুলাই, ২০২৪ ১২:২৮ অপরাহ্ণ
পদত্যাগ করে বাইডেন পররাষ্ট্র নীতির কঠোর সমালোচনা মার্কিন কর্মকর্তার

বাইডেনের গাজা নীতির প্রতিবাদে আরও এক মার্কিন কর্মকর্তার পদত্যাগ করেছেন। গাজায় ইসরায়েলি গণহত্যা ও যুদ্ধাপরাধের বিষয়ে যুক্তরাষ্ট্র নীরব। এই পরিস্থিতিতে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের আরও একজন কর্মকর্তা। পদত্যাগের পর প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্র নীতির কঠোর সমালোচনাও করেছেন তিনি।

বুধবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

টানা প্রায় ৯ মাস ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত চলছে। চলমান এই সংঘাতে সরাসরি ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় প্রায় নয় মাস ধরে চলা যুদ্ধের সময় ইসরায়েলের প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনের অব্যাহত সমর্থনের প্রতিবাদে এখন পর্যন্ত অন্তত নয়জন মার্কিন প্রশাসনিক কর্মকর্তাকে পদত্যাগ করতে উদ্বুদ্ধ করেছে।

পদত্যাগকৃত এসব কর্মকর্তাদের কেউ কেউ আবার মার্কিন প্রেসিডেন্টকে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ইসরায়েলি নৃশংসতার বিষয়ে চোখ রাখার মতো অভিযোগও করেছেন। তবে বাইডেন প্রশাসন এটি অস্বীকার করেছে।

 

এছাড়া গাজায় বেসামরিক হতাহতের সমালোচনা এবং অবরুদ্ধ এই ভূখণ্ডে মানবিক সহায়তা আরও বাড়ানোর প্রচেষ্টার দিকে ইঙ্গিত করছে দেশটি। ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ইসরায়েলের আক্রমণে এখন পর্যন্ত প্রায় ৩৮ হাজার মানুষ নিহত হয়েছেন।

রয়টার্স বলছে, সর্বশেষ পদত্যাগকৃত মার্কিন ওই কর্মকর্তার নাম মরিয়ম হাসনাইন। তিনি মার্কিন স্বরাষ্ট্র বিভাগের বিশেষ সহকারী হিসেবে কর্মরত ছিলেন। বাইডেনের গাজা নীতির প্রতিবাদে মঙ্গলবার চাকরি ছেড়ে দেন তিনি।

পরে তিনি প্রেসিডেন্ট বাইডেনের পররাষ্ট্র নীতির কঠোর নিন্দা করেন। এমনকি বাইডেনের এই নীতিকে ‘গণহত্যা-সক্ষমকারী’ এবং আরব ও মুসলমানদের জন্য অমানবিক হিসাবে বর্ণনা করেন মরিয়ম।

গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ইতোমধ্যেই প্রায় ৩৮ হাজারে পৌঁছেছে এবং অবরুদ্ধ এই ভূখণ্ডজুড়ে মানবিক সংকট গ্রাস করেছে। এই পরিস্থিতিতে মানবাধিকার গোষ্ঠী এবং অন্যান্য সমালোচকরা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করার জন্য এবং ইসরায়েলের বর্বর আগ্রাসনের পক্ষাবলম্বনের জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করছেন।

আর ইসরায়েলের প্রতি ওয়াশিংটনের অব্যাহত সমর্থন নিয়ে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সরকারি সংস্থাজুড়ে একের পর এক কর্মকর্তার পদত্যাগের ঘটনা ঘটেছে এবং এর মধ্যে সর্বশেষ পদত্যাগ করলেন মরিয়ম হাসনাইন।

এর আগে গত জুন মাসের শেষের দিকে পদত্যাগ করেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের শীর্ষ কর্মকর্তা অ্যান্ড্রু মিলার। তিনি ছিলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের ইসরায়েল-ফিলিস্তিনি বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। যদিও মিলার তার চাকরি ছাড়ার সিদ্ধান্তের জন্য ব্যক্তিগত কারণ উল্লেখ করেন।

এম পি

শেয়ার