Top

একজন চি‌কিৎস‌কের এত ক্ষমতা!

০৩ জুলাই, ২০২৪ ৫:২০ অপরাহ্ণ
একজন চি‌কিৎস‌কের এত ক্ষমতা!
ত‌রিকুল ইসলাম, খুলনা :

খুলনার কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনি বি‌শেষজ্ঞ ডা. ফা‌তেমা জোহরার অনুপ‌স্থি‌তি ও দা‌য়িত্বহীনতায় সেবা ব‌ঞ্চিত উপকূলের নারীরা। বিশেষ করে গর্ভবতী নারীদের দুর্দশার অন্ত নেই। বিনা চি‌কিৎসায় কিংবা অপ‌চি‌কিৎসায় নারী‌দের রো‌গের জ‌টিলতা বাড়‌ছে। এমন‌কি কেউ হারা‌চ্ছে সন্তান ধার‌ণের ক্ষমতা, অনে‌কে প‌তিত হ‌চ্ছে মৃত্যুর মু‌খে।

স্থানীয় ও হাসপাতাল সূত্রে জানা যায়, ২০২২ সা‌লের ৬ ডিসেম্বর জুনিয়র কনসালটেন্ট (গাইনি এন্ড অবস্) পদে ডা. ফাতেমা জোহরা (কোড-১৩১১৬৩) নামে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক যোগদান করেন। তি‌নি কয়রায় যোগদান করেই চলে যান শহরে। তৎকালীন সিভিল সার্জন ডা. সুজাত আহমেদকে ম্যানেজ করে ২৯ ডিসেম্বর তিনি খুলনার ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে সংযুক্তিতে দায়িত্ব পালনের নির্দেশনা নেন। পরবর্তীতে স্থানীয়দের দাবির প্রেক্ষিতে তৎকালীন সিভিল সার্জন ২০২৩ সালের ৩০ জানুয়ারি ওই নির্দেশনা বাতিল করে ফের কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফেরত দেন। এরপ‌রেও কয়রায় দায়সারা চি‌কিৎসা সেবা দি‌য়ে বহাল ত‌বিয়‌তে বেতন ভোগ কর‌ছেন।

কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া ডিজিটাল হাজিরার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২৩ সালের ১ জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত কোন দিন কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স তিনি উপস্থিত ছিলেন না। একই বছরের অক্টোবর মাসে ৪ দিন, নভেম্বরে ৭ দিন ও ডিসেম্বরে ৬ দিন কয়রা স্বাস্থ‌্য কম‌প্লেক্সে সেবা দি‌য়ে‌ছেন। তি‌নি ২০২৩ সালে ২৯৬ কার্যদিবসের মধ্যে মাত্র ১৭ দিন কয়রা উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে উপস্থিত ছি‌লেন। এরপ‌রেও ওই ১৭ দি‌নের ম‌ধ্যে ১৫ দিন বিলম্বে উপস্থিত হন। তিনি ওই বছরের ১২ মাসের সম্পূর্ণ বেতন ভোগ করেছেন। এছাড়া ২০২৪ সালের জানুয়ারিতে ৮ দিন, ফেব্রুয়ারিতে ৬ দিন, মার্চে ৭ দিন, এপ্রিলে ৫ দিন, মে মাসে ৮ দিন ও জুন মা‌সের ২৩ তা‌রিখ পর্যন্ত ৪ দিন কয়রা উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে চি‌কিৎসা সেবা‌ দি‌য়ে‌ছেন।

কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদানের পর থেকে কর্মস্থলে অনুপস্থিত এবং সুন্দরবন উপকূলবর্তী উপজেলা কয়রার অবহেলিত নারীদের চিকিৎসা সেবা বঞ্চিত হওয়ার বিষয়ে একাধিকবার বি‌ভিন্ন পত্রিকায় প্রতিবেদন প্রকাশ পায়। একপর্যায়ে দুর্নীতি দমন কমিশ‌নের প‌ত্রের প্রেক্ষি‌তে খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বিষয়টি তদন্তে টিম পাঠান। সেই তদন্তও আলোর মুখ দেখেনি। বরং পরবর্তীতে উপকূলীয় দুর্গাম এলাকার চিকিৎসা বঞ্চিত নারীদের কথা বিবেচনা না করেই ডা. ফাতেমা জোহরাকে সংযু‌ক্তি‌তে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে সপ্তাহে তিন দিন দায়িত্ব পালনের নির্দেশনা দেয়া হয়। প‌রে কিছু‌দি‌নের ম‌ধ্যে ওই প্রেষণ বা‌তিল হ‌লেও ১৮ মার্চ খুলনা বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ফের তা‌কে সপ্তা‌হে তিন দি‌নের জন‌্য খুলনা মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে সংযুক্ত ক‌রেন। চলতি বছরের ২৩ জুন পর্যন্ত তিনি কয়রা উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে মাত্র ৩৮ দিন দা‌য়িত্ব পালন ক‌রে‌ছেন। তবে তথ্য অধিকারে আবেদন করার পরেও খাতায় স্বাক্ষরিত ম্যানুয়াল হাজিরার তথ্য পাওয়া যায়নি। যোগদানের পর থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত তার বেতন পরিশোধ করা হয়েছে। এপ্রিল ও মে মাসের বেতন বন্ধ রয়েছে ব‌লে জানা যায়।

সরজমিনে বেশ কয়েকদিন হাসপাতালে গিয়ে খোঁজ নিলে অধিকাংশ দিন ওই ডাক্তারের দেখা পাওয়া যায়নি। কয়রা উপজেলার একাধিক নারীর সাথে কথা বলে জানা যায়, তারা বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে যেয়েও হাসপাতালে ওই ডাক্তারকে পাননি। কেউ কেউ জানিয়েছেন দায়সারাভাবে চিকিৎসা দেন তিনি। এছাড়া তার বিরুদ্ধে রোগীদের সাথে খারাপ আচরণের অভিযোগ রয়েছে।

চরম স্বাস্থ‌্য ঝুঁ‌কি‌তে উপকূ‌লের নারীরা

লবনাক্ততার ফ‌লে কয়রা উপকূ‌লের নারী‌রা জরায়ু ক‌্যান্সারসহ নানা জ‌টিল রো‌গে আক্রান্ত হচ্ছেন। বি‌শেষ ক‌রে গর্ভবর্তী নারীরা উপযুক্ত চি‌কিৎসা সেবা না পে‌য়ে চরম ঝুঁকি‌তে দিন‌পার কর‌ছেন। পল্লী চি‌কিৎস‌কের দারস্থ হ‌য়ে অপ‌চি‌কিৎসায় তা‌দের‌ রো‌গের জ‌টিলতা বাড়‌ছে। হাসপাতালে সিজারিয়ান অপারেশন বন্ধ থাকায় প্রসূতি রোগীরা হাসপাতাল যাওয়ার আগ্রহ হারা‌চ্ছে। তারা ডে‌লিভারীর সময় বা‌ড়ি‌তে অবস্থান ক‌রে কিংবা নিম্নমা‌নের ক্লি‌নিকে যে‌য়ে অপ‌চি‌কিৎসায় চরম ক্ষ‌তিগ্রস্ত হ‌চ্ছে। কা‌রো কা‌রো ক্ষতস্থা‌নে পঁচন ধ‌র‌ছে, অনেকের দ্বিতীয় বার অপা‌রেশন কর‌তে হ‌চ্ছে। এমনকি অনেকে প্রাণও হারাচ্ছেন, হারাচ্ছেন তাদের গর্ভের সন্তান।

কয়রা উপ‌জেলা প‌রিবার প‌রিকল্পনা দপ্তর ও স্বাস্থ‌্য কম‌প্লেক্স সূ‌ত্রে, কয়রায় গেল বছর ২ হাজার ৯৮৭ জন নারী ‌ডে‌লিভারী হ‌লেও স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে ভ‌র্তি হন মাত্র ২৬৫ জন। চল‌তি বছ‌রে জুন পর্যন্ত এক হাজার ৮৪ জনের ম‌ধ্যে স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে ভ‌র্তি হয় ৫৮ জন প্রসূ‌তি। এদি‌কে গেল বছর কয়রার মোট ৮২৫ জন ও চল‌তি বছর ৩৮৪ জন নারী বি‌ভিন্ন প্রতিষ্ঠা‌নে সিজা‌রিয়ান অপা‌রেশনের মাধ‌্যমে ডে‌লিভারী হন। অথচ কয়রার জন‌্য পদায়নকৃত ডা. ফ‌া‌তেমা জোহরা কোন সিজা‌রিয়ান অপা‌রেশন ক‌রেন নি। গত বছর স্বাস্থ‌্য কম‌প্লেক্সে তৎকালীন সি‌ভিল সার্জন ডা. সুজাত আহ‌মদের মাধ‌্যমে ৫৬ জন‌ সিজারিয়ান অপা‌রেশন হ‌লেও চলতি বছরে কোন অপা‌রেশন হয়‌নি।

উল্লেখ‌্য, কয়রা স্বাস্থ‌্য কম‌প্লে‌ক্সে ক্ষমতার অপব‌্যবহার ক‌রে ডা. সুজাত আহ‌মেদ অ‌র্থের বি‌নিম‌য়ে অপা‌রেশন কর‌তেন। তি‌নি দুদু‌কের চার্জশীটভূক্ত আসামি হওয়ায় বর্তমা‌নে ওএস‌ডি র‌য়ে‌ছেন।

এ বিষয়ে জানতে চাইলে ডা. ফাতেমা জোহরা বলেন, আমি নিয়‌মিত আস‌ছি। ওটি রে‌ডি ক‌রে দি‌লে অপা‌রেশন কর‌তে আমার কোন বাধা নেই। ত‌বে জেনা‌রেল এ‌্যা‌নে‌স্থে‌সিয়া মে‌শিন না থাকায় যি‌নি এ‌্যা‌নে‌স্থে‌সিস্ট র‌য়ে‌ছেন তি‌নি রিক্স নি‌তে চান না। স্পাইনাল দি‌য়ে অচেতন কর‌লে হার্ট ফেল হওয়ার শঙ্কা থা‌কে। এর আগে সুজাত স‌্যার থাক‌তে স্পাইনাল দি‌য়ে অচেতন করা হত। ওই সময় অনেক রোগী মারাও গে‌ছেন।

বা‌য়ো‌মে‌ট্রিক হা‌জিরার বিষ‌য়ে তি‌নি ব‌লেন, আমি বা‌য়ো‌মে‌ট্রিক মে‌শি‌নে ফিঙ্গার দেই। ত‌বে কেন হা‌জিরা উঠ‌ছে না এটা আমি জা‌নিনা।

কয়রা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রেজাউল করিম বলেন, উনি অনিয়‌মিত ভা‌বে আসেন এবং ব‌হিঃ‌বিভা‌গে রোগী দে‌খে চ‌লে যান। যার ফ‌লে উনা‌কে একা‌ধিক শোকজ করা হয়। একপ‌র্যা‌য়ে বেতন বন্ধ করার প‌রে নিয়‌মিত আসার বিষ‌য়ে প্রতিশ্রু‌তি দি‌লে বেতন ছে‌ড়ে দেই। পরে আবার অনিয়‌মিত হ‌লে উনার বিরু‌দ্ধে সি‌ভিল সার্জন স‌্যার বরাবর লি‌খিত অভি‌যোগ দি‌য়ে‌ছি এবং ফের বেতন বন্ধ রে‌খে‌ছি।

তি‌নি আরও ব‌লেন, জিএ মে‌শিন না থাকায় হাসপাতা‌লের ওটি বন্ধ র‌য়ে‌ছে। উপকূলীয় দুর্গম এলাকা হওয়ায় ওটি চালু করা খুবই জ‌রুরী।

খুলনার নবাগত সিভিল সার্জন ডা. মো. শ‌ফিকুল ইসলাম ব‌লেন, ওখানকার ইউএইচএন্ডএফ‌পিও যে শোকজ ও অভি‌যোগ ক‌রে‌ছেন সেগু‌লোর ক‌পি নি‌য়ে আমার কা‌ছে আস‌লে আমি ফরওয়ার্ড ক‌রে ডি‌জি অফি‌সে পাঠ‌াবো। ডি‌জি অফিস প‌রবর্তী ব‌্যবস্থা নি‌বেন।

স্বাস্থ‌্য অধিদপ্ত‌রের মহাপ‌রিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমকে বিষয়‌টি অব‌হিত কর‌লে তি‌নি দেখ‌বেন ব‌লে জানান।

এসকে

শেয়ার