Top

৩০০ ছাড়ালো কাঁচা মরিচের কেজি চড়া সবজির দামও, দিশেহারা ক্রেতা

০৫ জুলাই, ২০২৪ ২:২১ অপরাহ্ণ
৩০০ ছাড়ালো কাঁচা মরিচের কেজি চড়া সবজির দামও, দিশেহারা ক্রেতা

টানা কয়েকদিনের বৃষ্টির অজুহাতে আবারও বেড়েছে কাঁচা মরিচসহ অন্যান্য সবজির দাম। সপ্তাহের ব্যবধানে ৮০ থেকে ১০০ টাকা বেড়ে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকা দরে।

শুক্রবার (৫ জুলাই) সকালে রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে দেখা গেছে এমন চিত্র।

কাঁচাবাজারে দেখা যায়, গত সপ্তাহের চেয়ে প্রায় প্রতিটি সবজির দাম কেজিতে বেড়েছে অন্তত ১৫ থেকে ২০ টাকা করে। বাজারে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা দরে। ফুলকপি প্রতি পিস ৮০ থেকে ১০০ টাকা। কাঁকরোল ১০০ টাকা, করলা ১০০ টাকা, মূলা ৬০ থেকে ৮০ টাকা, পটল ১০০ টাকা, শশা ৬০ টাকা, দেশি টমেটো ১৬০ টাকা কেজি। আর ভারতীয় আমদানি করা টমেটো ২০০ টাকা, গাজর ১০০ থেকে ১৬০ টাকা, মূলা ৬০ টাকা৷ ঢেরশ ৮০ টাকা, ধুন্দল ৮০ টাকা আর লেবুর হালি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা দরে।

তবে কিছুটা কমেছে মুরগির দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি করতে দেখা গেছে ১৬০ থেকে ১৭০ টাকা করে।

এদিকে এখনও অপরিবর্তিত রয়েছে আলুর দাম। প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি। আর পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা, রসুন ২০০ টাকা, আদা ২৮০ টাকা।

তবে গরুর মাংস ছিল আগের দামে। প্রতি কেজি গরুর মাংস ৭৮০ টাকা আর ছাগলের মাংস ১০০০ থেকে ১১০০ টাকা।

মাছের বাজার ঘুরে দেখা যায়, সরবরাহ কম থাকার অজুহাতে মাছের দামও ছিল বাড়তি, আকাশছোঁয়া দাম। প্রতি কেজি কৈ মাছ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি, প্রকারভেদে পাঙ্গাশ ১৮০ থেকে ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া বড় রুই মাছ ৩৮০ টাকা আর ছোট রুই মাছ ৩২০ টাকা করে। শরপুটি মাছ ২২০ টাকা, বাইম মাছ ৫০০ টাকা, পাঁচ মিশালি মাছ ৫০০ থেকে ৬০০ টাকা, কাঁচকি মাছ ৫০০ টাকা, ইলিশ ১৪০০ থেকে ২০০০ হাজার, রিঠা মাছ প্রকারভেদে ৮০০ থেকে ১২০০ টাকা। চিংড়ি মাছ ৮০০ থেকে ১২০০ টাকা, তবে দেশি চিংড়ি বিক্রি হচ্ছে ১২০০ থেকে ২০০০ টাকা দরে।

টানা বৃষ্টির প্রভাব পড়েছে বাজারে। দেশের বিভিন্ন প্রান্তে ফসলি জমি পানিতে তলিয়ে যাওয়ায় বাজারে পণ্যের সরবরাহ কম থাকায় দাম কিছুটা বেশি। বৃষ্টি চলতে থাকলে দাম আরও বাড়ার আশঙ্কা করেন ব্যবসায়ীরা।

ক্রেতারা বলছেন, সরকারের সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে অসাধু ব্যবসায়ীরা প্রতিনিয়ত ক্রেতাদের গলা কেটে পয়সা কামাচ্ছে। সরকারের আরও কঠোর হওয়া উচিদ।

এম পি

শেয়ার