Top

ফেনীতে অজ্ঞাত রোগে শতাধিক গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা

০৯ জুলাই, ২০২৪ ৯:৩২ অপরাহ্ণ
ফেনীতে অজ্ঞাত রোগে শতাধিক গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
ফেনী প্রতিনিধি :

ফেনীতে খুরাসহ নানা রোগে শতাধিক গরু মৃত্যুর খবর পাওয়া গেছে। জেলা ভেটেরিনারি হাসপাতালের চিকিৎসকদের অবহেলায় এসব গরুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করছেন খামারিরা। গত দু’মাসের মধ্যে জেলার বিভিন্ন খামারে খুরাসহ অজ্ঞাত রোগে এসব গরু ও বাছুর মৃত্যুর ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, জেলা প্রাণিসম্পদ ও সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে চাহিদা অনুযায়ী চিকিৎসক, কমপাউন্ডার ও ড্রেসার না থাকায় পশু চিকিৎসার প্রয়োজনীয় সেবা পাচ্ছেন না স্থানীয় খামারিরা।

এছাড়াও জেলা ভেটেরিনারি হাসপাতাল থেকেও চাহিদা অনুযায়ী চিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ তাঁদের। ফলে গবাদি পশু নিয়ে বিপাকে রয়েছেন ছোট বড় সব ধরনের খামারি। এবিষয়ে একেবারেই বেখবর রয়েছেন জেলা ভেটেরিনারি হাসপাতাল কর্তৃপক্ষ।

খামারিদের দাবি, জেলা ভেটেরিনারি কর্মকর্তা আরিফ হাসনাতকে ফোনে পাওয়া যায় না। অফিসে গেলেও ব্যস্ততা দেখান। জেলা ভেটেরিনারি সার্জন নাজমুল হক কুমিল্লায় থাকেন। তাকেও নিয়মিত অফিসে পাওয়া যায় না।

একাধিক খামারি জানান, গত ৪ মাস আগে সরকারিভাবে টিকা দেওয়া হলেও অনেক গরু ও বাছুরের রোগ নিরাময় হচ্ছে না।আরও কিছু গরু মৃত্যুঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন তাঁরা। একসঙ্গে এত গবাদিপশুর মৃত্যুতে দিশেহারা হয়ে পড়েছেন স্থানীয় খামারিরা।

সর্বশেষ গত সোমবার (০৮ জুলাই) জেলার সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের কাশিমপুর তালতলা এলাকার সোহান এগ্রোর একটি গরুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ওই খামারটির পরিচালক হাসান মাহমুদ সবুজ।

মঙ্গলবার (০৯ জুলাই) তিনি জানান, তাঁদের খামারে গাভি ও বাছুর মিলিয়ে সব গরু সুস্থ ছিল। হঠাৎ রোগে আক্রান্ত হওয়ার পর প্রাণিসম্পদ কর্মকর্তাদের সহযোগিতায় প্রথমে চিকিৎসা করা হয়। এরপর একটি গাভি অনেকটা ভালো হয়ে যায়। গত সোমবার সকাল ৯টার দিকে বড় জাতের ওই গাভীটি হঠাৎ মারা যায়।

এ খামারির দাবি, এখন পর্যন্ত তাঁদের গাভি ও বাছুরসহ ৪টি গরুর মৃত্যু হয়েছে। এতে প্রায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। বিষয়টি প্রাণিসম্পদ কর্মকর্তাকে অবহিত করা হলে তারা বিকালে গিয়ে খামার পরিদর্শন করে অন্য গরুগুলো সেখান থেকে অন্যত্র সরিয়ে নেয়ার জন্য পরামর্শ দেন।

এছাড়া একই উপজেলার শর্শদী ইউনিয়নের চেয়ারম্যান ও সাদাপ ডেইরী এগ্রোর প্রোপ্রাটর জানে আলম ভূঁঞা জানান, অজ্ঞাত রোগে তার ৪টি গরু মারা গেছে।তিনি বলেন, সকালে দেখা গেছে গরুগুলো ভালো কিন্তু বিকালে হঠাৎ পড়ে গিয়ে সঙ্গে সঙ্গে মারা যায়। ঠিক তেমনিভাবে রাতে দেখা গেছে গরুটি ভালো, হঠাৎ সকালে মারা যাচ্ছে। চিকিৎসকদেরও খবর দেয়ার সময় পাওয়া যাচ্ছেনা।

ওই ইউনিয়নের দক্ষিণ আবুপুর মিয়া বাড়ির আবদুল্লাহ আল মামুন জানান, ১০ দিন আগে তাঁর ১টা গাভি ও ৩টা বাছুর মারা যায়।যার মূল্য ৩ লাখ টাকা হবে। খুরাসহ অজ্ঞাত রোগে গরুগুলোর মারা গেছে দাবি করে তিনি আরও বলেন, এখন ২টা গাভি ও ১টা বাছুর রয়েছে। সেগুলো নিয়েও বিপাকে রয়েছেন এ খামারি।

জমিদার অ্যাগ্রো পলটির প্রোপ্রাইটর জিয়াউল হক জানান, গত সপ্তাহে তাঁর ২টি গাভি মারা যায়। গাভিগুলো ৮ লিটার দুধ দিতো। খুরা রোগ হওয়ার পর চিকিৎসা দেয়া হলে প্রথমে সুস্থ হয়ে যায়। খাবারও ঠিকঠাকমতো খেতো, পরে হঠাৎ অজ্ঞাত রোগে গরুগুলো মারা যায়।এতে তাঁর প্রায় ৩ লাখ টাকা ক্ষতি হয়েছে। এখনও ৪টা গাভি রয়েছে। সেগুলো নিয়েও তিনি বিপাকে রয়েছেন।

গরু মৃত্যুর এ খবর ছড়িয়ে পড়ায় আতঙ্কে রয়েছে জেলার অপর খামারিরা।তবে, খুরা রোগে আক্রান্ত হয়ে এসব পশু মারা যাচ্ছে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন এ চিকিৎসকরা।

এসব বিষয় ফেনী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: শহীদুল ইসলাম খোকন জানান, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে শুধু একজন সরকারি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রয়েছেন। তিনি উপজেলার সব দাপ্তরিক কাজ শেষে খামারিদের বিভিন্ন ধরনের সেবা দিয়ে থাকেন।

এছাড়া গবাদি প্রাণী চিকিৎসার জন্য একজন ভেটেরিনারি সার্জন এর পদ থাকলেও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা যোগদানের পর হতেই উক্ত পদ শূন্য রয়েছে। কমপাউন্ডার ও ড্রেসার পদেও কোন জনবল নেই এত গুরুত্বপূর্ণ একটি হাসপাতালে। এমতাবস্থায় খামারিদের চাহিদা অনুযায়ী চিকিৎসা দেওয়া দুরূহ বলে মনে করেন এ কর্মকর্তা। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, চাহিদা অনুযায়ী চিকিৎসক না পাওয়া গেলে সামনে আরও বড় ধরনের ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে।

জেলা পশু সম্পদ কর্মকর্তা মোজাম্মেল হক জানান, জেলায় প্রায় ছোট বড় ৫শতাধিক খামার রয়েছে। চাহিদা অনুযায়ী জনবল সংকটের কারণে যেসব খামারি গরুর রোগ আছে বলে মোবাইল ফোনে খবর পাঠায় সেখানে সময়মতো চিকিৎসক পাঠাতে কিছুটা বিলম্ব হয়ে থাকে। জনবল সংকট নিরসন হলে চাহিদা অনুযায়ী আরও ভালো সেবা দেওয়া সম্ভব হবে।

এএন

শেয়ার