Top

ব্রাহ্মণবাড়িয়ায় কোটা সংস্কারের দাবিতে অবস্থান কর্মসূচি

১০ জুলাই, ২০২৪ ৬:৩৫ অপরাহ্ণ
ব্রাহ্মণবাড়িয়ায় কোটা সংস্কারের দাবিতে অবস্থান কর্মসূচি
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :

কোটা সংস্কার ও কর্মসংস্থান সৃষ্টির দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। বুধবার বেলা ১১ টায় ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন, ব্রাহ্মণবাড়িয়া’ ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

এ সময় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের সামনে থেকে একটি মিছিল বের হয়ে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। মিছিলে অংগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে ব্যানার, ফেস্টুন, প্লেকার্ড ও স্বাধীন বাংলাদেশের লাল সবুজের পতাকা ছিল।

মিছিল শেষে শিক্ষার্থীরা প্রেসক্লাবের সামনে অবস্থান নেয়। সেখানে শিক্ষার্থীরা তাদের দাবীগুলো উপস্থাপন করেন এবং তাদের যৌক্তিক দাবীগুলো সরকার মেনে না নিলে তারা এই আন্দোলন আরো কঠোরভাবে অবস্থান করবেন বলে হুশিয়ারি দেন। শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। এখানে কোনো বৈষম্য চলবে না। আমরা মুক্তিযুদ্ধে বিশ্বাসী, আমরা স্বাধীনতার চেতনায় বিশ্বাসী। মুক্তিযুদ্ধের মূল উদ্দেশ্যই ছিল একটি বৈষম্যহীন রাষ্ট্র গঠন করা।

প্রাইমারিতে ৯৬% কোটা, রেলওয়েতে ৮২% কোটা, ১ম শ্রেণির চাকরিতে ৫৬ কোটা, যা সম্পূর্ণ অযোক্তিক। সবকোটা সংস্কার করে ৫% নিয়ে আসতে হবে এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তারা আরো বলেন, আমরা কোন ঝুলন্ত সিদ্ধান্ত মানতেছি না। সংসদে আইন পাস করে সরকারি চাকরির সকল গ্রেডে সকল ধরণের বৈষম্যমূলক কোটা সংস্কার করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। এ দাবি নির্বাহী বিভাগ থেকে যতক্ষণ না পূরণ করা হবে আমরা রাজপথে থাকবো।

এসকে

শেয়ার