Top
সর্বশেষ

ই-ক্লাব উইমেন্স ফোরামের নারী দিবস উদযাপন

০৯ মার্চ, ২০২১ ১:১২ অপরাহ্ণ
ই-ক্লাব উইমেন্স ফোরামের নারী দিবস উদযাপন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ই-ক্লাব ওমেন্স ফোরামের আয়োজনে ‘আন্তর্জার্তিক নারী দিবস ২০২১’ পালিত হয়েছে।

সোমবার (৮ই মার্চ) রাজধানীর গুলশানে সিক্স সিজনস হোটেলে সফল কয়েকজন নারী উদ্যোক্তাদের নিয়ে এ দিবস উদযাপন করে ই-ক্লাব।

এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী (সংসদীয় আসন ৩২৪) আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলি।

উক্ত অনুষ্ঠানে নিজ নিজ কর্মক্ষেত্রে বিশেষ অবদান রাখায় কয়েকজন সফল নারীকে সম্মাননা প্রদাণ করে ই-ক্লাব।

নারী দিবস উদযাপন অনুষ্ঠানে বক্তারা বলেন, অর্থনৈতিক উন্নয়নের একটি বড় চাবিকাঠি হল সফল উদ্যোক্তা তৈরি। আর উদ্যোক্তা তৈরির জন্য দরকার সমষ্টিগত কর্মপরিকল্পনা। উন্নত অর্থনৈতিক অঞ্চলগুলোর পর্যালোচনা করলে আমরা তা সহজেই অনুধাবন করতে পারি। সরকারের সাথে সাথে আমাদেরও কয়েকজন উদ্যোক্তার এই দূরদর্শী চিন্তার কারণেই আজকে ই-ক্লাব সত্ত্বার তৈরি হয় ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে।

তারা আরো বলেন, মুক্তির আন্দোলন ১৯৭১ সালে শুরু হয়েছিল তা আজও চলছে। মুক্তি মানে শুধু ভৌগোলিক সীমারেখা নয়, মুক্তি মানে আপনার স্বাধীন মতবাদ, স্বীয় চিন্তা ও অর্থনৈতিক ভারসাম্য। আজ ১% ব্যাবসায়ির হাতে বিশ্বের অর্ধেক সম্পদ। এই মুক্তির আন্দোলন সফল হবে যখন আমরা আমাদের দেশের উদ্যোক্তা ইকোসিস্টেম তৈরি করে অধিকাংশ বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারব।

সমষ্টিগত কর্মপরিকল্পনার বেসরকারি উদ্যোগ হিসাবে ই-ক্লাব (অন্ট্রাপ্রেনিওরস ক্লাব অব বাংলাদেশ) জন্ম । উদ্যোক্তাদের নিয়ে গড়ে ওঠা ই-ক্লাব (অন্ট্রাপ্রেনিওরস ক্লাব অব বাংলাদেশ) ব্যাতিক্রম এমন একটি সরকারি অনুমোদন (২০১৮) প্রাপ্ত ক্লাব যেখানে অনলাইন ও অফলাইন সকল উদ্যোক্তা সদস্যদের জন্য একটি উন্মুক্ত নেটওয়ার্ক, যার মূল লক্ষ্য দেশের বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা এবং ক্লাব এর উদ্যোক্তা সদস্যদের নিজেদের মধ্যে ব্যবসার নেটওয়ার্ক বাড়ানোর সাথে সাথে একে অন্যের বিভিন্ন প্রয়োজনে সর্বাত্মক সহযোগিতা করা।

এ সময় উইমেন্স ইনফ্লয়েন্সার সেরা কনটেন্ট ক্রিয়েটর হিসেবে শামস আফরোজ চৌধুরী এবং ওমেন্স ইনফ্লয়েন্সার সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইশরাত করিম ইভাকে এবং ওমেন্স ইনফ্লয়েন্সার ই-কমার্স সেক্টরে ইভ্যালির চেয়ারম্যান নাসরিন শামীমাকে সম্মাননা প্রদান করে ই-ক্লাব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনভয় গ্রুপের পরিচালক শারমিন সালাম, লীজান গ্রুপের চেয়ারম্যান ও ই-ক্লাবের অ্যাডভাইসর তানিয়া হক এবং স্ট্র্যাটেজিক ফিনান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর তামিম মারজান হুদা। এছাড়াও ই-ক্লাব গভর্নিং বডি,  ইসি কমিটি এবং অন্যান্য স্ট্যান্ডিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন এই আয়োজনে।

উক্ত আয়োজনের টাইটেল পার্টনার হিসেবে ছিল ওয়েবস, গোল্ড স্পন্সর হিসেবে ছিল স্ট্র্যাটেজিক ফিনান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও সিলভার স্পন্সর হিসেবে ছিল মেডিস্টোর, কালার্স বিউটি সেলুন এন্ড মেকওভার স্টুডিও এবং আসিফ এন্টারপ্রাইজ।

অনুষ্ঠানে নারী সদস্যরা তাদের নিজ নিজ সংগ্রামের গল্প অতিথিদের সামনে তুলে ধরেন। লীজান গ্রুপের চেয়ারম্যান তানিয়া হক এর পক্ষ থেকে সকল আমন্ত্রিত অতিথি ও সদস্যদের জন্য চলো গিফট হাম্পের  ও দূরবীনের  পক্ষ থেকে ছিল উপহার হিসেবে বই।

অনুষ্ঠানের ফটোগ্রাফি পার্টনার ছিল ‘ফটোল্যান্ড’ ম্যাগাজিন পার্টনার ছিলো ‘অনন্যা’ এবং ইভেন্ট পার্টনার ছিলো ‘ব্ল্যাকবোর্ড ’।

অনুষ্ঠানের গোল্ড স্পন্সর স্ট্র্যাটেজিক ফিনান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর তামিম মারজান হুদা ই-ক্লাবের সাথে সম্পৃক্ত থেকে আরো কিভাবে ই-ক্লাবের নারী উদোক্তাদের বিশেষ করে তাদের প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন ফাইনান্সিয়াল প্রোডাক্টস এর মাধ্যমে কিভাবে সহায়তা করা যায় সেই ব্যাপারে কাজ করবেন বলে আশা ব্যক্ত করেন। তিনি তার বক্তব্যে স্ট্র্যাটেজিক ফিনান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের মাধ্যমে আর্থিক খাতের বিভিন্ন বিষয়ে নারীদের ভূমিকা তুলে ধরেন। পরবর্তীতে হেড অফ রিটেইল মোঃ সাজেদুল হক এবং হেড অফ ওয়েলথ আলী ফারহান খান তাদের বিভিন্ন ডিপোজিট ও লং প্রোডাক্টস সম্পর্কে বর্ণনা দেন।

অনুষ্ঠানের টাইটেল স্পনসর ‘ওয়েভস’ এর সিইও ফারহানা মিম্মা বলেন তিনি খুবই আনন্দিত যে এই ধরণের একটি প্লাটফর্মের সাথে সম্পৃক্ত হতে পেরে যারা উদ্যোগক্তাদের নিয়ে কাজ করে।

প্রধান অতিথি নরসিংদী (সংসদীয় আসন ৩২৪) আসনের সদস্য তামান্না নুসরাত বুবলি বলেন, এই ধরণের অনুষ্ঠানের মাধ্যমে নারীরা আরো মনোবল বৃদ্ধি করে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন বলে আশা ব্যক্ত করেন এবং তিনি আরো ভালোভাবে ই-ক্লাবের সাথে সম্পৃক্ত হবার জন্য ই-ক্লাবের সকল পথচলায় থাকবেন বলে কথা দেন।

ই-ক্লাব প্রেসিডেন্ট মোহাম্মদ শাহরিয়ার খান বলেন, আমরা ই-ক্লাবের পক্ষ থেকে সবসময়ই চেষ্টা করি নারী উদ্যোক্তাদের বিশেষভাবে এগিয়ে নিয়ে যেতে, তাদেরকে উৎসাহ দিতেই আজকের এই বিশেষ আয়োজন।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান কন্যা জননেত্রী শেখ হাসিনা বলেছিলেন  ‘চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হও’  যুব সমাজকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের যুব সমাজকে যেন আকৃষ্ট করতে পারি, তাদের উৎসাহিত করতে পারি। ’

একটি দেশের প্রধানমন্ত্রী যখন উদ্যোক্তা হতে বলেন, উদ্যোক্তা উন্নয়নের কথা বলেন, যিনি নিজেই বাংলাদেশসহ সারা বিশ্বে একজন আইকন লেডি, তখন  আমরা ই-ক্লাব পরিবার একদিন সফল হবোই।

শেয়ার