Top

কয়রা থানার ওসির বিরুদ্ধে চিংড়ির ঘের দখলের অভিযোগ

১১ জুলাই, ২০২৪ ৭:২১ অপরাহ্ণ
কয়রা থানার ওসির বিরুদ্ধে চিংড়ির ঘের দখলের অভিযোগ
খুলনা প্রতিনিধি :

খুলনার কয়রা থানার অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমানের বিরুদ্ধে শতাধিক বিঘা জমির চিংড়ি ঘের দখল করে ৩০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।

বুধবার সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এমন অভিযোগ করেছেন উপজেলার ২ নম্বর কয়রা গ্রামের মৃত নেছার আলী সানার ছেলে শাহবাজ হোসেন।

লিখিত অভিযোগে তিনি জানিয়েছেন, উপজেলার মঠবাড়ি মৌজায় নিজের ৯ বিঘা জমিসহ অন্যের জমি লিজ নিয়ে প্রায় ১১২ বিঘা জমিতে চিংড়ি ঘের করেন তিনি। ওই চিংড়ি ঘেরের জমি নিয়ে স্থানীয় কয়েক ব্যাক্তির সঙ্গে বিরোধের জেরে আদালতে মামলা হয়। এ সুযোগে ২০২৩ সালের ১২ জানুয়ারি থানায় মিমাংসার কথা বলে শাহবাজ হোসেন ও অন্যন্য জমি মালিকদের ডেকে নেওয়া হয়।

এ সময় কয়রা থানার ওসির কক্ষে স্থানীয় গণ্যমান্য বাক্তিরা উপস্থিত ছিলেন। দীর্ঘক্ষণ জমির বিরোধ নিয়ে আলোচনা শেষে আদালতে চলমান মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চিংড়ি ঘেরটি ওসি নিজের জিম্মায় রাখার প্রস্তাব দেন। একই সঙ্গে মামলা নিষ্পতি না হওয়া পর্যন্ত ঘেরের চিংড়ি বিক্রির টাকা ওসির কাছে জমা থাকবে বলেও সিদ্ধান্ত হয়।
এসব সিদ্ধান্ত ছিল মৌখিক। পরবর্তীতে ২০২৩ সালের ১৬ নভেম্বর উচ্চ আদালত থেকে শাহবাজ হোসেনসহ জমি মালিকদের অনুকুলে রায় প্রকাশিত হয়। আদালতের আদেশের কপি নিয়ে ওসির কাছে চিংড়ি ঘের ও ঘেরের চিংড়ি বিক্রির টাকা চাইতে গেলে নানা অজুহাতে কালক্ষেপণ করতে থাকেন তিনি। সেই থেকে বর্তমান সময় পর্যন্ত চিংড়ি ঘেরটি ওসি নিজের দখলে রেখে ৩০ লাখ টাকারও বেশি আত্মসাত করেছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত বিল্লাল গাজী নামে একজন জমি মালিক অভিযোগ করেন, আদালতের আদেশ উপেক্ষা করে চিংড়ি ঘেরটি দীর্ঘ দিন ধরে ওসির দখলে রয়েছে। এ বিষয়ে প্রতিকার চেয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছেও লিখিতভাবে জানানো হয়েছে। কিন্তু আজও ঘেরের দখল ছাড়েননি তিনি।

শাহবাজ হোসেন বলেন, যে সময় কয়রা থানার ওসি মিজানুর রহমান আমার কাছ থেকে চিংড়ি ঘেরটি দখলে নেন সে সময় ঘেরে ৩০ লাখ টাকারও বেশি চিংড়ি ছিল। সে সব চিংড়ি ধরে তিনি স্থানীয় আড়তে বিক্রি করেছেন। যার একাধিক প্রমান রয়েছে। টাকা ও মাছের লোভে ওসি ঘেরের দখল ছাড়তে চাইছেন না বলেও অভিযোগ করেন তিনি।

জানতে চাইলে কয়রা থানার ওসি মো. মিজানুর রহমান বলেন, আমি কখনও ওই চিংড়ি ঘের নিজ দখলে নেয়নি। মূলত ঘেরটি নিয়ে স্থানীয় দুই পক্ষের মধ্যে বিরোধ থাকা এবং আদালতে মামলা চলমান থাকায় জমির মূল মালিকদের দখলে আছে। সেখান থেকে টাকা আত্মসাতের কোন সুযোগ নেই।

এর আগে গত ৪ জুলাই উপজেলার পল্লী মঙ্গল বাজারের ব্যবসায়ি গোলাম মোস্তফা সানাকে থানায় ডেকে নিয়ে মারধরের অভিযোগ ওঠে ওসির বিরুদ্ধে। ওই ব্যবসায়ি খুলনা জেলা পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ ক‌রে‌ছেন। লি‌খিত অভিযোগে জানা‌নো হয়, থানার একজন এসআই ও কনস্টেবল তার ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে চাঁদা দাবি করেন। চাঁদা দিতে অস্বীকার করায় পুলিশ ওই ব্যবসায়ির উপর চড়াও হয়। এক পর্যায়ে তাকে শাসিয়ে চলে আসেন। পরে কয়রা থানার ওসি মিজানুর রহমান স্থানীয় এক ইউপি সদস্যের মাধ্যমে ব্যবসায়ি গোলাম মোস্তফাকে তার কক্ষে ডেকে এনে মারধরসহ ক্রস ফায়ারের হুমকি দেন।

এসকে

শেয়ার