Top

‘প্রশ্ন এড়াতে’ সংবাদ সম্মেলনে আসছে না কেন্দ্রীয় ব্যাংক!

১২ জুলাই, ২০২৪ ১০:১২ পূর্বাহ্ণ
‘প্রশ্ন এড়াতে’ সংবাদ সম্মেলনে আসছে না কেন্দ্রীয় ব্যাংক!
জাহাঙ্গীর আলম আনসারী :

আগামী ১৮ জুলাই ২০২৪-২৫ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। প্রতি অর্থবছরে দুইবার অর্থাৎ শুরুর মাস জুলাইয়ে এবং মাঝামাঝি জানুয়ারিতে সংবাদ সম্মেলনে করে মুদ্রানীতি ঘোষণা করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর। কিন্তু দীর্ঘদিনের এই রীতি ভেঙ্গে সংবাদ সম্মেলন না করে মুদ্রানীতি ওয়েবসাইটে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক কেন হঠাৎ করে দীর্ঘদিনের এই সংস্কৃতি উপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে-এ নিয়ে ব্যাংক পাড়ায় চলছে নানা আলোচনা-সমালোচনা। আর কেন্দ্রীয় ব্যাংকেও এ নিয়ে নানা গুঞ্জন চলছে।

কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্রে জানা গেছে, গভর্নর আব্দুর রউফ তালুকদারের অনাগ্রহ থেকেই মূলত এবার মুদ্রানীতি ঘোষণার দিন সংবাদ সম্মেলন না করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কারণ, নিয়ম অনুযায়ী গভর্নর নিজেই মুদ্রানীতি ঘোষণা করেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সূত্রটি বলেছে, এবার গভর্নর আব্দুর রউফ তালুকদার সাংবাদিকদের মুখোমুখি হতে চাচ্ছেন না। ব্যাংক খাতে বর্তমানে চরম দূরাবস্থা চলছে। উচ্চ খেলাপি ঋণ, তারল্য সংকট, মার্জারসহ ব্যাংক খাত ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো নানা অনিয়ম-জালিয়াতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হতে হবে গভর্নরকে। এছাড়া, উচ্চ মূল্যস্ফীতি নিয়েও এবার প্রশ্নের মুখে পড়তে হবে গভর্নরকে। চলতি বছরের জানুয়ারিতেও মুদ্রানীতি ঘোষণার দিন ব্যাংক খাতের অনিয়ম-জালিয়াতি নিয়ে সাংবাদিকদের করা প্রশ্নে তিনি বিব্রত হয়েছিলেন।

এছাড়া, সম্প্রতি ছাগলকাণ্ডের ঘটনায় জড়িত সাবেক এনবিআর কর্মকর্তা মতিউর রহমানের সাথে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের দুইটি ছবি ভাইরাল হয়েছে। এ নিয়ে সামাজিক মাধ্যমে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ কঠোর ভাষায় গভর্নরের সমালোচনা করেছেন। এছাড়া শেয়ারবাজারে মতিউরের সাথে গভর্নরের বিনিয়োগ আছে এমন কথাও সামাজিক মাধ্যমে চাউড় হচ্ছে। যদিও গভর্নর জানিয়েছেন যে এসব কথা ভিত্তিহীন। কিন্তু মুদ্রানীতির অনুষ্ঠানে সাংবাদিকরা এসব প্রশ্ন উত্থাপন করতে পারে কেন্দ্রীয় ব্যাংক সেই আশঙ্কাও করছে। এসব কারণেই কেন্দ্রীয় ব্যাংক এবার মুদ্রানীতি ঘোষণাতে সংবাদ সম্মেলন ডাকার আগ্রহ দেখাচ্ছে না।

তবে এসব কারণ সঠিক নয় বলে দাবি করেছেন বাংলাদেশ ব্যাংকের ভারপ্রাপ্ত মুখপাত্র সাইফুল ইসলাম। বৃহস্পতিবার তিনি বাণিজ্য প্রতিদিনকে বলেন, সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হতে হবে কিংবা প্রশ্ন এড়াতে কেন্দ্রীয় ব্যাংক মুদ্রানীতি ঘোষণার দিন সংবাদ সম্মেলন ডাকবে না, এগুলো সঠিক না। ভিত্তিহীন। সাংবাদিকদের মুখোমুখি হতে কেন্দ্রীয় ব্যাংকের কোনো সমস্যা নাই।

তিনি বলেন, যেহেতু সাংবাদিকদের সংগঠন আমাদের মুদ্রানীতির সংবাদ সম্মেলন কাভার করতে অনাগ্রহী, তাই আমরা অনুষ্ঠান আয়োজন করে পুনরায় অপমানিত হতে চাই না। সাংবাদিকরা রাজি হলে সকাল ১১টায় সংবাদ সম্মেলন করে মুদ্রানীতি ঘোষণা করা হতো। কিন্তু যেহেতু তাঁরা রাজি হননি, তাই ১৮ তারিখ বিকেল ৩টায় বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট, ফেসবুকসহ অন্যান্য মাধ্যমগুলোতে প্রকাশ করা হবে।

এ বিষয়ে কথা বললে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বাণিজ্য প্রতিদিনকে বলেন, মুদ্রানীতির গুরুত্বপূর্ণ একটা দিক হল কমিউনিকেশন করা। শুধু নীতি করলেতো হবে না, নীতির প্রচারও করতে হবে। মুদ্রানীতির সংবাদগুলো বাজারে সঠিকভাবে পৌঁছাতে হবে। আর মুদ্রানীতির একটা লিখিত বক্তব্য দিয়ে দিলেইতো হলো না। মুদ্রানীতির উপর বিভিন্ন ধরণের ব্যাখ্যা যদি উচ্চপর্যায় থেকে না পাওয়া যায় তাহলে এটার স্বচ্ছতাটা কমে যায়। শুধু একটা কাগজ দিয়ে দিলাম তা না, কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব এটা পাবলিকলি উপস্থাপন করা। আর মুদ্রানীতির একটা গুরুত্বপূর্ণ দিক হল প্রশ্নত্তোর। এই প্রক্রিয়াটা যদি না হয় তাহলে মুদ্রানীতির গুরুত্বপূর্ণ একটা অঙ্গ বিকল হয়ে যায়। শুধু মুদ্রানীতি নয়, সব নীতিতেই সংবাদ সম্মেলন গুরুত্বপূর্ণ। এখানে যখন বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা হয় তখন সবাই এটার বিষয়ে ক্লিয়ার হয়ে যায়। কোনো অস্পষ্টতা থাকে না।

জানা গেছে, এবারের মুদ্রানীতিতে খেলাপি ঋণ আদায়ের বিষয়ে জোর দেওয়া হবে। এ ছাড়া মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সংকোচনমূলক মুদ্রানীতির পথনির্দেশনা আসছে। কারণ গত মুদ্রানীতিতেও একই ঘোষণা দিয়েছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর। এরই মধ্যে দেশের অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক করার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু কোনোটাই পুরোপুরি কাজে আসেনি।

কবে নাগাদ কাজে আসবে তা-ও বলা যাচ্ছে না। তাই নীতি সুদহার বৃদ্ধি, ক্রলিং পেগে অটল এবং খেলাপি ঋণ কমানোর মতো পূর্বনির্ধারিত সিদ্ধান্তই আবারও আসতে পারে নতুন অর্থবছরের প্রথম অধ্যায়ের মুদ্রানীতিতে।

উল্লেখ্য, উচ্চ মূল্যস্ফীতি, মার্কিন ডলারের পাশাপাশি স্থানীয় টাকার সংকট, বৈদেশিক লেনদেনে ভারসাম্যহীনতা এবং সুশাসনের অভাবে খেলাপি ঋণ বৃদ্ধির সঙ্গে নিয়ন্ত্রণহীন ব্যাংক খাত, মোটাদাগে এই সবই হচ্ছে এখন দেশের আর্থিক খাতে প্রধান সমস্যা। এসব চ্যালেঞ্জ নিয়েই জুলাই মাসের ১৮ তারিখ নতুন অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

বিবিএসের তথ্য মতে, এখন মূল্যস্ফীতির হার প্রায় ১০ শতাংশ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের কথা বলে ধারাবাহিকভাবে ঋণের সুদহার বাড়ানো হচ্ছে। যদিও সুদহার বৃদ্ধির প্রভাব মূল্যস্ফীতিতে দেখা যায়নি। সর্বশেষ গত মে মাসে দেশে গড় মূল্যস্ফীতির হার ৯.৮৯ শতাংশ ছিল।

বাংলাদেশ ব্যাংকের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, আগের মুদ্রানীতিগুলোর মতো ২০২৪-২৫ অর্থবছরের প্রথমার্ধের জন্য ঘোষিত মুদ্রানীতিতেও সংকোচনমুখী ধারাবাহিকতা অব্যাহত থাকবে। এ ক্ষেত্রে সুদহার আরো বাড়ানোর ঘোষণা আসতে পারে। বাড়ানো হতে পারে নীতি সুদহার, রেপো, রিভার্স রেপোর মতো মুদ্রানীতির মৌলিক সুদ কাঠামোগুলোও।

এম জি

শেয়ার