Top

অভিযোগের ধোঁয়াশায় মোড়ানো ন্যাশনাল হাসপাতাল

১২ জুলাই, ২০২৪ ১১:০১ পূর্বাহ্ণ
অভিযোগের ধোঁয়াশায় মোড়ানো ন্যাশনাল হাসপাতাল
আবু ছালেহ আতিফ :

অভিযোগের বৃত্ত থেকে বের হতে পারছে না পুরান ঢাকার ঐতিহ্যবাহী হাসপাতাল ঢাকা ন্যাশনাল মেডিক্যাল ইনস্টিটিউট। অভিযোগ আছে, বহুদিন ধরেই এখানে বাসা বেঁধে আছে দুর্নীতি আর অনিয়মের বড় একটি কালো চক্র। এসব অভিযোগের সিংহভাগই হাসপাতালটির সহকারী পরিচালক (প্রশাসন) শফিকুল ইসলামের বিরুদ্ধে। নিয়মের তোয়াক্কা না করে, নিজের লোকদেরকে চাকরি পাইয়ে দেওয়া থেকে শুরু করে হাসপাতালের অর্থ ছলচাতুরি করে হাতিয়ে নেয়াসহ তার বিরুদ্ধে রয়েছে নানান অভিযোগ।

হাসপাতালের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা,কর্মচারীরা বলছেন, সহকারী পরিচালককে এসব অনিয়মে সাহায্য করেন হাসপাতালটির পরিচালক ব্রি.জে. (অবঃ) ডাঃ ইফফাত আরা। এজন্য তাদের নিজেদের অনুসারী অসৎ কর্মকর্তা,ডাক্তার,কর্মচারীদের দ্বারা সম্পূর্ণ স্বার্থ হাছিলে এখনো কোনো বেগ পেতে হয়নি। আর তাদের এ অনিয়ম দুর্নীতি নিয়ে এর আগেও অনেকবার বিভিন্ন পত্র-পত্রিকায় লেখা হয়েছে। হাসপাতাল এলাকায় পরিচালক, সহ-পরিচালকের অপসারনের দাবিতে হয়েছে বিভিন্ন মানববন্ধন।

অভিযোগ রয়েছে, ক্ষমতার অপব্যবহারে তৈরী সিন্ডিকেটের কুটচালের স্বীকার হয়ে ২০২০ সালে চাকরিচ্যূত করা হয়েছে ২৮ জন বিভিন্ন পর্যায়ের স্টাফকে। পরবর্তীতে তারা হাসপাতালের বিভিন্ন অনিয়ম দুর্নীতির ব্যপারে সোচ্চার হয়। এবং একপর্যায়ে তারা শফিকুল ইসলামের বিরেুদ্ধে দুর্নীতি দমন কমিশনে (দুদকে) অভিযোগ ও দেয়।
তবে অভিযুক্তদের বিরুদ্ধে এখনো কোনো আইনি পদক্ষেপ দেখা যায়নি সংশ্লিষ্ট কোনো বিভাগের। যা নিয়ে ক্ষোভ ছড়িয়ে পরেছে চাকরি হারানো স্টাফ সহ অনেকের মধ্যে।

ন্যাশনাল হাসপাতালের ওয়ার্ড বয়ের চাকরি হারানো বাচ্চু মিয়া বাণিজ্য প্রতিদিনকে বলেন,হাসপাতালে ঘুষ দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকার মালিক হয়েছেন সহকারী পরিচালক (প্রশাসন) শফিকুল ইসলাম। এবং তার ক্ষমতার অপব্যবহারের স্বীকার হয়ে আমরা চাকরি হারাই। যার জন্য আমি দুদকে অভিযোগও দেই ।

বাচ্চু আরও বলেন, চাকরি হারানোর পরে অনেক কষ্টে জীবন যাচ্ছে আমার। কোন অভিযোগে চাকরি গেলো জানতে চাইলে বাচ্চু বলেন,“আমি নাকি ম্যাডামের (পরিচালক) শাড়ি ধরে টান দিছি”। যার কোনো প্রমান নেই। হাসপাতালের সিসিটিভি ফুটেজ আছে সেখানে গেলেই জানা যায়। কিন্তু তারা আমাকে এমন একটি অপবাদ দিয়ে বরখাস্ত করে। পরে আমি মামলা করতে গেলে সাবেক চেয়ারম্যান ফিরোজ রশীদ বলেন যে,এটি হাসপাতালের সম্মানের ব্যপার। তোমার চাকরি ফিরিয়ে দেয়া হবে। কিন্তু নানান কৌশলে আমাকে আর চাকরিতে যোগদান করতে দেয়া হয়নি। এমনকি সব বকেয়া বেতন ও শোধ করে দেয়ার কথা। সেটিও এখনো পাইনি। বাচ্চু আরও বলেন,এত বছর চাকরি নেই ছেলে মেয়ে নিয়ে খুব কষ্টেই দিন পার করছি।

হাসপাতাল থেকে চাকরি হারানো কয়েকজন ভুক্তভোগীর সাথে কথা হয় এ প্রতিবেদকের। কোন অভিযোগে তারা চাকরি হারালো প্রশ্নের জবাবে, তাজুল ইসলাম নামে একজন পরিচ্ছন্নকর্মী (ক্লিনার) বলেন,করোনার সময়ে তখনকার হাসপাতাল চেয়ারম্যান ও সাবেক সাংসদ কাজী ফিরোজ রশীদ বেতন দিতে পারছিলোনা। এজন্য আমি হাসপাতাল এলাকায় মাইকে প্রতিবাদ জানাই। এর অপরাধে দুইদিন পর আমাকে চাকরি থেকে বরখাস্ত করে। বরখাস্ত করার তিন বছর পরে তার নামে মামলা করতে গেলে তখন সে (ফিরোজ রশীদ) বলে“ তুমি চিঠি নিয়ে আমার বাসায় আসো”। বাসায় গেলে আমার চিঠির অপর পিঠে কিছু টাকা দিতে বলে। তখন আমাকে হাসপাতাল থেকে কিছু টাকা দেয়া হয়। কিন্তু আমার চাকরি আর ফিরিয়ে দেয়া হয় না সেই থেকে এখনো অর্থ কষ্টে দিন পার করছি।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য ও হাসপাতাল সূত্রে জানা গেছে, শফিকুল ইসলাম ঢাকা ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউট হাসপাতালে ২০০৯ সালে অফিস প্রধান সহকারী পদে সর্বসাকুল্য বেতন ১০,৩৬০ টাকা যোগদান করেন । যা হাসপাতালে তার ব্যক্তিগত নথিতে পাওয়া যায়। বর্তমানে ২০২৪ সালে তার সর্বসাকুল্য বেতন ৮৪,৮৫৮ টাকা। কিন্তু তিনি হাসপাতালের নিয়ম তোয়াক্কা না করে নিয়েছেন একের পর এক পদোন্নতি। বর্তমানে শফিকুল ইসলাম যে পদে বহাল আছেন এই পদটি সপ্তম গ্রেড থাকা সত্ত্বেও সে বেতন নিচ্ছেন পঞ্চম গ্রেডে।

অভিযোগকারীরা বলছেন, তিনি মূলত সাবেক সাংসদ কাজী ফিরোজ রশীদ ও পরিচালক ডাঃ ব্রি.জে. (অবঃ) ইফফাত আরা,সাবেক উপ-পরিচালক ডাক্তার মাকসুদুল আলম, স্থানীয় কাউন্সিলর হাজী সেলিমদের সাহায্যে বেপরোয়া হয়ে উঠেন। এমনকি শফিকুল ইসলাম এর স্ত্রী হাসপাতালে কর্মরত “ভুয়া নার্স “(বাংলাদেশ নার্সিং কাউন্সিলে সার্টিফিকেট বিহীন) আলিফ লায়লা কর্তৃক হাসপাতালে অন্যান্য স্টাফদের তার স্বামীর দাপটে বিভিন্নভাবে লাঞ্ছিত করে থাকেন। তার মেয়ের স্বাস্থ্য অধিদপ্তরের সিরিয়াল ৪০ হাজারের উপরে থাকা সত্ত্বেও বিপুল পরিমাণে টাকার বিনিময়ে ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ এমবিবিএস ২০২২ সালে ভর্তি করান। যদিও অত্র ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজে ভর্তি হতে হলে সাত হাজারের ভিতরে তার অবশ্যই সিরিয়াল থাকতে হবে। কিন্তু তিনি সে নিয়মের তোয়াক্কা করেননি। এছাড়াও হাসপাতালে বিভিন্ন উন্নয়নমূলক কাজ দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়,তার মধ্যে সিটি স্ক্যান মেশিন ক্রয়ে পরিচালকসহ শফিকুল ইসলাম জাপান সফর, হাসপাতালে এসডিও, এন আই সি ইউ, সি সি ইউ,অক্সিজেন প্লান্ট টেন্ডার ছাড়াই কাজ করে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। নিজের পছন্দমত ঠিকাদার দিয়ে কাজ করেন সহকারী পরিচালক শফিকুল ইসলাম। এছাড়াও তার বিরুদ্ধে নারী কেলেঙ্কারির বিভিন্ন অভিযোগ ও রয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, শফিকুল ইসলামের সাথে ষ্টোর বিভাগের একজন নারী কর্মচারীর সাথে গভীর প্রেম ও অবৈধ মেলামেশা কারনে ৩য় শ্রেণী পদ থেকে পদন্নোতি দিয়ে তাকে প্রথম শ্রেনীতে নিয়ে যায়। তবে এসব অভিযোগ মিথ্যা,ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রনোদীত বলছেন হাসপাতালটির সহকারী পরিচালক শফিকুল ইসলাম।

তিনি হাসপাতালের নিজ অফিসে বিভিন্ন প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিদিন প্রতিবেদককে বলেন,আমার নামে যেহেতু এতই অভিযোগ তাদের তাহলে তারা এটা প্রমাণ করুক। শফিকুল ইসলাম বলেন,যারা চাকরি হারিয়েছে তাদের বিরুদ্ধে পর্যাপ্ত অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নিয়েছে বোর্ড। এখানে তারা আমাকে বিনা কারনেই দোষ দিচ্ছে ।

অন্যদিকে, পরিচালক ব্রি.জে (অবঃ) ডাঃ ইফফাত আরার এ হাসপাতালে ২ বছরের চুক্তি ভিত্তিক নিয়োগ হয়, তারপর সে তার চাকরি স্থায়ী করে নেয় বলেও অভিযোগ রয়েছে। হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালের অর্গানোগ্রাম অনুযায়ী চাকরি থেকে রিটায়ার্ড হয়ে আরেকটি প্রতিষ্ঠানে আবার চাকুরী স্থায়ী হওয়া নিয়মের বাইরে। এছাড়াও তিনি নিজের বেতন ১ লাখ ২৫ হাজার টাকা থেকে ২ লাখ টাকা করে নেন বোর্ড মিটিং ছাড়া। এবং তিনি তার স্বামীকে দিয়েও পূর্বে বিনা টেন্ডারে পছন্দের ঠিকাদার দিয়ে হাসপাতালের উন্নয়নমূলক কাজ করান বলে অভিযোগ রয়েছে।

এসব অভিযোগ সম্পর্কে পরিচালক ব্রি.জে. (অবঃ) ইফফাত আরার কাছে জানতে চাইলে তিনি বাণিজ্য প্রতিদিন প্রতিবেদককে হাসপাতালের ব্যপার সেখানে গিয়ে কথা বলবেন বলে ফোন কেটে দেন। যদিও তখন তিনি কোনো সময়ের কথা বলেননি। পুনরায় বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে ম্যাসেজ দিলে এ প্রতিবেদককে ব্লক করে দেন। পরে সরাসরি হাসপাতালে গেলে তার ব্যক্তিগত সহকারী (পিএস) মোঃ জসিম উদ্দীন দুপুর সাড়ে ১২ টার দিকে বলেন ম্যাম নামাজ পড়ছে। পরে এ প্রতিবেদক দীর্ঘক্ষণ অপেক্ষা করার পরেও পিএস বলেন,ম্যাম বলেছে এখন কথা বলতে পারবে না। অনেক ব্যস্ত,মিটিং আছে। এজন্য এখন কথা বলার সময় নেই। কখন তার সময় হবে জানতে চাইলেও এ ব্যপারে কোনো উত্তর পাওয়া যায়নি।

এসব অনিয়ম ও দূর্নীতির ব্যপারে এ প্রতিবদেকের সাথে মুঠেফোনে কথা হয় ন্যাশনাল হাসপাতালের বর্তমান চেয়ারম্যান ও ঢাকা-৬ আসনের সংসদ সদস্য সাঈদ খোকনের সাথে। তিনি বলেন, এটা আমি জানিনা। হাসপাতাল পরিচালকের সাথে কথা বলেন।

এ ব্যপারে দুদক (দূর্নীতি দমন কমিশন) বরাবর চাকরি হারানো বাচ্চু মিয়ার করা সেই অভিযোগের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে মুঠোফোনে কথা হয় এ প্রতিবেদকের।

তখন মোফাজ্জল নামে এক দুদক কর্মকর্তা বলেন, এ সম্পর্কে আপডেট তথ্য আমি কিছুই জানি না। পরে কথা হবে বলে ফোন কেটে দেন তিনি। যদিও তিনি গত কয়েকদিন আগে অভিযোগকারী বাচ্চু মিয়াকে ফোন দিয়ে জানতে চেয়েছিলেন যে,তার (অভিযোগকারীর) অভিযোগের ব্যপারে হাসপাতালে কোনো তদন্ত গেছে কি না।

এম জি

শেয়ার