Top

চাঁদপুরে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন

১৩ জুলাই, ২০২৪ ৮:০৫ অপরাহ্ণ
চাঁদপুরে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন
চাঁদপুর প্রতিনিধি :

‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুরে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে। শনিবার (১৩ জুলাই) সকালে চাঁদপুর হাসান আলী সরকার উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসন ও বন বিভাগের উদ্যোগে আয়োজিত সপ্তাহব্যাপী বৃক্ষমেলার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল হাসান।

সভাপতির বক্তব্যে কামরুল হাসান বলেন, গাছ আমাদের পরম বন্ধু, বছরের পর বছর গাছ থেকে আমরা অক্সিজেন নিচ্ছি কিন্তু প্রয়োজনীয় গাছ রোপণ করছি না। দেশের আয়তন অনুসারে ২৫ শতাংশ বন ভূমি থাকা প্রয়োজন, কিন্তু আছে মাত্র ১৬ শতাংশ।

জেলা প্রশাসক আরও বলেন, বায়ু মন্ডলের অক্সিজেন ধ্বংস এবং পরিবেশ বিপর্যয়ের জন্য আমরা মানুষরাই দায়ী। এখন বর্ষা মৌসুম গাছ লাগানোর উপযুক্ত সময়, আমরা সকলে আমাদের বাড়ির আঙ্গিনায় কমপক্ষে ২টি করে গাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করতে পারি। গাছ পরিবেশের ভারসাম্য বজায়ে সক্ষম, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়ও গাছের বিকল্প নেই।

এছাড়াও সপ্তাহব্যাপী বৃক্ষমেলার অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদীপ্ত রায়, কুমিল্লা বন বিভাগের বন কর্মকর্তা জিএম মোহাম্মদ কবির, জেলা কৃষি কর্মকর্তা ড. সাফায়াত আহমেদ সিদ্দিকী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত প্রমুখ।

এএন

শেয়ার