Top

সবজির বাড়তি দামে দিশেহারা সাধারণ মানুষ

১৫ জুলাই, ২০২৪ ৩:৩২ অপরাহ্ণ
সবজির বাড়তি দামে দিশেহারা সাধারণ মানুষ
রাজবাড়ী প্রতিনিধি :

কয়েক সপ্তাহ ধরেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে কাঁচা সবজির দাম। চলতি সপ্তাহে সবজির বাড়তি দামে সাধারণ মানুষ দিশেহারা হয়ে পরেছে। সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজিতেই ৫ থেকে ১৫ টাকা বৃদ্ধি পেয়েছে। এতে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষের পক্ষে নিত্য প্রয়োজনীয় শাক সবজি ক্রয় করা কষ্ট সাধ্য হয়ে পড়েছে। বিক্রেতারা বলছেন, সরবরাহ কম থাকায় বেড়েছে সবজির দাম। আর সাধারণ ক্রেতারা বলছেন মধ্যস্বত্ব ভোগী ব্যবসায়ীদের কারণে সবজির বাজারে আগুন।

সোমবার (১৫ জুলাই) সরেজমিনে রাজবাড়ী কাঁচা বাজারে গিয়ে দেখা যায়, প্রতিটি খুচরা সবজির দোকানে তেমন ভিড় নেই। ক্রেতারা প্রয়োজনের অতিরিক্ত কোনো শাক সবজি কিনছেন না।

রাজবাড়ীতে বর্তমানে খুচরা পর্যায়ে লাউ প্রতি পিস ৩০ থেকে ৫০ টাকা, পেঁপে প্রতি কেজি ৪৫ টাকা, শসা প্রতি কেজি ৪৫ টাকা, ধুন্দল প্রতি কেজি ৩৫ টাকা, চিচিঙ্গা প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকা, পটল প্রতি কেজি ৩০ টাকা, বটবটি প্রতি কেজি ৪০ টাকা, বেগুন প্রতি কেজি ৩০ টাকা,কাঁচা মরিচ ২৮০ থেকে ৩০০ টাকা কেজি, কচুমুখি প্রতিকেজি ৭০ টাকা,আলু প্রতি কেজি ৫৫ টাকা, মিস্টি কুমড়া প্রতিকেজি ৩০ টাকা, পেঁয়াজের কেজি ১০০ টাকা, রসুন প্রতিকেজি ২২০ টাকা, আদা ২৮০ টাকা প্রতি কেজি, কাঁচকলা প্রতি হালি ২৫ থেকে ৩০ টাকা, ঢেঁড়স প্রতি কেজি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাশাপাশি লালশাক ৫ টাকা, পুঁইশাক ২০ টাকা,কলমি শাক ১০ টাকা আঁটি বিক্রি হচ্ছে।

বাজারে সবজি কিনতে এসে রিকশা চালক সরিফুল মোল্লা বলেন, গত কয়েক সপ্তাহ ধরেই সবজির দাম বাড়তি। আমার মত গরিব মানুষের পক্ষে সবজি কিনে খাওয়া কষ্টকর।

আরেক ক্রেতা ফজলু রহমান বলেন, আমি একটি দোকানের কর্মচারী। প্রতি মাসে বেতন পাই ৮ হাজার টাকা। চাউল,ডাল কিনতেই টাকা শেষ। সবজির অতিরিক্ত দামে হতাশ।

খুচরা সবজি বিক্রেতা মো. কুরবান সরদার বলেন, দেশের বিভিন্ন জেলা থেকে আমাদের রাজবাড়ীতে সবজি আমদানী হয়। অতিবৃষ্টি ও বন্যার কারণে সবজির সরবরাহ কম তাই দাম কিছুটা বাড়তি।

আরেক বিক্রেতা জব্বার মন্ডল বলেন, গত সপ্তাহের তুলনায় এখন সব কাচা সবজিতেই ৫ থেকে ১৫ টাকা পর্যন্ত দাম বেড়েছে। দাম বাড়ার কারণে বাজারে ক্রেতাদের ক্রয় কমেছে। আগে যারা ব্যাগ ভরে বাজার করতো তারা এখন এক পোয়া, হাফ কেজি করে সবজি কেনে।

রাজবাড়ী পাইকারি বাজারের আড়তদার মোক্তার ট্রেডার্সের মালিক মো. মোক্তার হোসেন মিঠু বলেন, অতিবৃষ্টি ও পরিবহণ সংকটের কারণে কাচা সবজির সরবরাহ কমে যায়। যার ফলে দাম বৃদ্ধি পায়। বৃষ্টি বন্যা কমে গেলে সবজির সরবরাহ বাড়বে তখন দাম কমে আসবে।

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান বলেন, জেলা প্রশাসন ও জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহায়তায় রাজবাড়ীর পুলিশ সদস্যবৃন্দ ও জেলা স্যানিটারি ইন্সপেক্টরের অংশগ্রহণে বাজারে নিয়মিত তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

অতিরিক্ত দাম না নেয়া ও মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয় এবং সর্বসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট ও প্রচারপত্র বিতরণ করা হচ্ছে। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, দেশের কয়েকটি জেলায় অতিবৃষ্টির কারণে সবজির উৎপাদন কম হয়েছে বলে জানা গেছে। এছাড়া পরিবহণ সংকটে স্থানীয় বাজারে কাঁচা মরিচের সরবরাহ কমে যায়। ফলে বাজারগুলোতে সবজির দাম ঊর্ধ্বমুখী। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এ বিষয়ে নিয়মিত বাজার মনিটরিং করবে।

এএন

শেয়ার