Top

রাজাকার স্লোগানে মুখরিত বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

১৫ জুলাই, ২০২৪ ৪:২০ অপরাহ্ণ
রাজাকার স্লোগানে মুখরিত বশেমুরবিপ্রবি ক্যাম্পাস
বশেমুরবিপ্রবি প্রতিনিধি :

প্রধানমন্ত্রীর বক্তব্যকে কেন্দ্র করে রাজাকার স্লোগানে মুখরিত হয়ে আছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) ক্যাম্পাস। কেন্দ্রীয় সিদ্ধান্তের সাথে মিল রেখে একের পর এক কর্মসূচি পালন করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টির কোটা বিরোধী শিক্ষার্থীরা।

রোববার (১৪ জুলাই) রাত সাড়ে ১২টা থেকে ২টা পর্যন্ত বিক্ষোভ মিছিলে উত্তাল হয়ে উঠে বিশ্ববিদ্যালয়টি। এসময় শিক্ষার্থীরা ‘তুমি কে? আমি কে? রাজাকার রাজাকার, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’ সহ আরও বিভিন্ন ধরনের স্লোগান দেন।

এর আগে রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কোটা প্রথা নিয়ে কথা বলেন। এসময় তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, মাথার ঘাম পায়ে ফেলে যারা দেশ স্বাধীন করেছে, তাদের নাতি নাতনিরা কোটার সুবিধা পাবেনা তো রাজাকারের নাতি নাতনিরা পাবে!

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর বিক্ষোভে ফুঁসে উঠে গোটা দেশের শিক্ষার্থীরা। রাত ১১টা থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল হয়। শিক্ষার্থীরা রাজাকারের স্লোগান নিয়ে রাজপথে নামে। অনুরূপভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) এর শিক্ষার্থীরাও মিছিল বের করে।

রোববার রাত সাড়ে ১২টায় প্রথমে ছেলেদের আবাসিক হল থেকে কয়েক হাজার শিক্ষার্থীর ঢল নামে। এসময় তারা রাজাকারের স্লোগান নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বর প্রদক্ষিণ করে। এরপর রাত দেড়টার দিকে মেয়েদের আবাসিক হল থেকে শতাধিক নারী শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের লেকপাড় এলাকা হয়ে অ্যাকাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনের পাশ দিয়ে গিয়ে মেয়েদের হলে শেষ হয়।

পরে সোমবার সকালবেলা কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক দুপুর সাড়ে ১২টায় বিক্ষোভ মিছিল করা হয়। মিছিলটি প্রথমে লিপুস ক্যান্টিন থেকে শুরু করে ছেলেদের হলে যায়। এরপর কয়েক শতাধিক শিক্ষার্থীর উপস্থিত মেয়েদের হল হয়ে অ্যাকাডেমিক ও প্রশাসনিক ভবন হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের দিকে আসে। প্রধান ফটকে এসে শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ কর্মসূচি পালন করে।

বিক্ষোভ কর্মসূচি নিয়ে বশেমুরবিপ্রবি ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. জসিম বলেন, প্রধানমন্ত্রীর কাছ থেকে এমন বক্তব্য আমরা আশা করি না। তিনি আমাদের যৌক্তিক দাবিকে এভাবে রাজাকারের সাথে তুলনা করতে পারেন না।

এএন

শেয়ার