Top

নোয়াখালীতে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ইটপাটকেল নিক্ষেপ আহত ১০

১৬ জুলাই, ২০২৪ ৭:২৭ অপরাহ্ণ
নোয়াখালীতে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ইটপাটকেল নিক্ষেপ আহত ১০
নোয়াখালী প্রতিনিধি :

নোয়াখালী জেলা শহর মাইজদীতে ছাত্রলীগের নেতাকর্মীদের সাথে শিক্ষার্থীদের ধাওয়া পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসময় পথচারী’সহ অন্তত ১০ জন আহত হয়েছে। ভাঙচুর করা হয়েছে জিলা স্কুলের গেইটের জানালার গ্লাস। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রন করে।

ছাত্রলীগের দাবি কোটা বিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে স্বাধীনতা বিরোধীরা মিছিলে ইটপাটকেল নিক্ষেপ করলে তারা এর পাল্টা জবাব দেয়। তবে কোটা বিরোধী আন্দোলনরতদের দাবি- বিকেলে তাদের কোনো কর্মসূচী ছিলো না।

মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে জেলা শহর মাইজদী নোয়াখালী জিলা স্কুলের সামনে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বিকেলে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে একটি মিছিল বের করে। মিছিলটি জিলা স্কুলের সামনে পৌঁছলে স্কুলের ভিতর থেকে তাদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে একদল দূর্বৃত্ত। এসময় ছাত্রলীগের নেতাকর্মীরাও পাল্টা স্কুলের ভিতরে ইটপাটকেল নিক্ষেপ করে। স্কুলের ভিতরে থাকা কয়েকজন স্কুল শিক্ষার্থী ছাত্রলীগের নেতাকর্মীদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এসময় ইট পড়ে প্রধান সড়কে কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। মানুষের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে দোকান-পাট বন্ধ করে দ্বিকবিদিক ছুটে মানুষ।

সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসিবুল হোসেন শান্ত জানান, ঢাকা বিশ্বিবিদ্যালয়ে ছাত্রলীগের ওপর কোটা বিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের হামলার প্রতিবাদে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে একটি প্রতিবাদ মিছিল বের করে সদর উপজেলা ও পৌরসভা ছাত্রলীগ। মিছিলটি জিলা স্কুলের সামনে পৌঁছলে তাতে হামলা চালায়। কোটা বিরোধী আন্দোলনকে ভিন্ন খাতে নেওয়ার অপচেষ্টাকারী আন্দোলনরতদের মধ্যে থাকা স্বাধীনতা বিরোধী শিক্ষার্থীরা এ হামলা চালিয়েছে বলে দাবি করেন এ ছাত্রলীগ নেতা।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ শামছুল হুদা বাপ্পি বলেন, আমাদের জেলা ছাত্রলীগের মঙ্গলবারের কর্মসূচি স্থগিত করে বুধবার নেয়া হয়েছে। তবে বিকেলে সদর উপজেলা ছাত্রলীগের শোডাউনে হামলা করে দুর্বৃত্তরা। এতে আমাদের ৭/৮ জন নেতাকর্মী আহত হয়।

এদিকে নোয়াখালীতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্ব দেওয়াদের মধ্যে একজন- ফরহাদুল ইসলাম জানান, বিকেলে মাইজদীতে আমাদের কোনো কর্মসূচী ছিলো না। আমরা সকালে বিক্ষোভ মিছিল করে যে যার মতো বাসায় চলে আসছি। এটা কারা করেছে তা আমাদের জানা নেই। এ ঘটনার সাথে আমাদের কেউ জড়িত না।

সুধারাম মডেল থানার পুলিশ-পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান পাঠান বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় জিলা স্কুলের জানালার গ্লাস ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

নোয়াখালী পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান জানান, বিষয়টি আমরা খোঁজ নিচ্ছি। সাধারণ ছাত্রদের পরিচয়ে এরা আসলে কারা ছিলো সে বিষয়ে খোঁজ নেয়া হচ্ছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এর আগে, সারাদেশে কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ন্যাক্কারজনক হামলার প্রতিবাদে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এর ব্যানারে জেলা শহর মাইজদীর প্রধান সড়কের বিশ্বনাথ এর সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিলটি সড়কের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌর বাজারের সামনে এসে সড়কে বসে অবরোধ করে শিক্ষার্থীরা।

এসকে

শেয়ার