Top

বানের জলে ভেসে গেছে সাড়ে ৪ কোটি টাকার মাছ

২৪ জুলাই, ২০২৪ ৪:৫৩ অপরাহ্ণ
বানের জলে ভেসে গেছে সাড়ে ৪ কোটি টাকার মাছ
কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামে দ্বিতীয় দফা বন্যায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন মৎস্যচাষিরা। বানের পানিতে ভেসে গেছে ৩ হাজার ৮৭টি পুকুরের মাছ। এসব খামারির প্রায় ৪ কোটি ৫৮ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে স্থানীয় মৎস্য বিভাগ।

কুড়িগ্রাম মৎস্য বিভাগ জানায়, বন্যার পানিতে জেলার ৯ উপজেলায় ৪৫০ হেক্টর আয়তনের এসব খামার ও পুকুর পানিতে তলিয়ে ২০৮ মেট্রিক টন মাছ ও পোনা ভেসে গেছে।

টানা দুই সপ্তাহের বন্যায় প্লাবিত হয়ে পড়ে ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার ও তিস্তা অববাহিকার ৯ উপজেলার ৫৫ ইউনিয়ন। এতে প্রায় ৮ হাজার হেক্টর জমির বিভিন্ন ফসল পানিতে তলিয়ে কৃষকের ক্ষতি হয়েছে ১০৫ কোটি টাকার। এছাড়া বন্যায় কাঁচাপাকা সড়কসহ চরাঞ্চলের ঘর বাড়ি ক্ষতিগ্রস্ত হলেও তার তথ্য এখনো পাওয়া যায়নি।

সদরের ভোগডাঙ্গা ইউনিয়নের মাঠের পাড় এলাকার পাপ্পু মিয়াজি বলেন, দুই মাস আগে পুকুরে কিছু পোনা ছেড়েছি। এবার বানের পানিতে সব বের হয়ে গেছে। নেট জাল দিয়ে আটকানোর চেষ্টা করছি, কিন্তু রক্ষা করতে পারিনি। এছাড়াও আমাদের এলাকার আরও অনেকের পুকুর তলিয়ে মাছ বের হয়ে গেছে।

জেলা মৎস্য কর্মকর্তা মোক্তাদির খান বলেন, বন্যায় প্রায় ৩ হাজারেরও বেশি মৎস্যচাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন আমরা ক্ষতিগ্রস্তের তালিকা করেছি। সরকার থেকে কোনো প্রকার সহায়তা পেলে তাদেরকে দেওয়া হবে।

শেয়ার