Top

পাবনার ছানার চাহিদা দেশজুড়ে, দিনে কোটি টাকার ছানা বিক্রি

২৭ জুলাই, ২০২৪ ৫:৪৮ অপরাহ্ণ
পাবনার ছানার চাহিদা দেশজুড়ে, দিনে কোটি টাকার ছানা বিক্রি
স্টাফ রিপোর্টার, পাবনা :

রসনা বিলাস মানুষের কাছে প্রিয় বিভিন্ন রকমের মিষ্টি। আর এই মিষ্টি তৈরীতে প্রয়োজন হয় ছানা। খাঁটি দুধের খাঁটি ছানা মিষ্টিকে পরিচয় করিয়ে দেয় আলাদাভাবে। আর সেটি যদি হয় পাবনার তৈরী খাঁটি ছানা, তাহলে তো কথাই নেই। লোভনীয় ও সুস্বাদু মিষ্টি তৈরিতে পাবনার ছানার জুড়ি নেই। যে কারণে অভিজাত মিষ্টি ব্যবসায়ীদের কাছে পাবনার ছানার রয়েছে কদর ও সুনাম। দুগ্ধ ভিটার হিসেবে পরিচিত উত্তরের জেলা পাবনা। এ জেলার খাঁটি দুধের তৈরী ছানার সুনাম দেশজুড়ে। দেশের মিষ্টির চাহিদার একটি বড় অংশ পূরণ হচ্ছে পাবনার ছানা থেকে। এখানকার উৎপাদিত ছানা চলে যাচ্ছে সারাদেশে। জেলার নয়টি উপজেলার ১৪৩টি কারখানা থেকে প্রতিদিন উৎপাদন হয় প্রায় ৩০ হাজার কেজি ছানা। টাকার অংকে প্রতিদিন বিক্রি প্রায় এক কোটি টাকার বেশি।

এক বছরে পাবনার উৎপাদিত ছানা বিক্রি হয় প্রায় ৩০০ কোটি টাকা। সরকারিভাবে পৃষ্ঠপোষকতা পেলে পাবনার খাঁটি ছানা বিদেশেও রপ্তানী করা সম্ভব বলে মনে করছেন ছানা ব্যবসায়ীরা। বংশ পরম্পরায় ছানা উৎপাদন করে আসছেন এখানকার কারখানা মালিকরা। তারা প্রতিদিনের চাহিদার ওপর নির্ভর করে ছানা উৎপাদন করেন।

কারখানা মালিকরা জানান, এক মণ দুধে ছানা হয় প্রায় ৮ কেজি। ননিসহ প্রতি কেজি ছানা বিক্রি হয় ৩৫০ টাকায়। দুধের দামের সাথে ছানার দামও ওঠানামা করে। গরুর খামারীদের স্বল্প সুদে ঋণ ও গো খাদ্যের দাম কমানো গেলে ছানা উৎপাদন আরো বাড়বে আশা তাদের।

ছানা তৈরীর কাগিরগরা জানান, কয়েকটি ধাপ পার করে তৈরী করা হয় ছানা। ঐতিহ্য ধরে রেখে মিষ্টি ব্যবসায়ীদের আস্থা অর্জন করেছেন পাবনার ছানা ব্যবসায়ীরা। গুণগত মানের সাথে আপোষ না করায় এখানকার ছানার সুনাম সারাদেশে।

পাবনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গৌরাঙ্গ কুমার তালুকদার জানান, ইতোমধ্যে উঠান বৈঠক করে তালিকা তৈরি করে, ছানা ব্যবসায়ীদের প্রশিক্ষণসহ বিভিন্নভাবে পরামর্শ ও সহায়তা করেছে জেলা প্রাণী সম্পদ বিভাগ।

এই অঞ্চলে দেশীয় পদ্ধতিতে গরু লালন পালন করায় খাঁটি দুধ উৎপাদন হওয়ায় খাঁটি ছানা উৎপাদন করতে পারছে। আমরা তাদেরকে প্রাণিসম্পদ ও ডেইরি প্রকল্প উন্নয়নের মাধ্যমে ক্লিনসেভেটর মেশিন দিয়েছি। এতে তাদের খরচ কম হচ্ছে, এবং বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে তারা খাঁটি ছানা তৈরি করে সরবরাহ করতে পারছে।

এসকে

শেয়ার