Top
সর্বশেষ

ফেসবুক-টিকটকসহ সব সামাজিক মাধ্যম চালু

৩১ জুলাই, ২০২৪ ২:৩৪ অপরাহ্ণ
ফেসবুক-টিকটকসহ সব সামাজিক মাধ্যম চালু

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতার ক‍ারনে টানা ১৪ দিন বন্ধ থাকার পর অবশেষে দেশে চালু হয়েছে ফেসবুক-টিকটকসহ সব সামাজিক যোগাযোগমাধ্যম ।

বুধবার (৩১ জুলাই) দুপুর ২টার পর থেকে ব্যবহারকারীরা কোনো ধরনের ভিপিএন অ্যাপ্লিকেশন ছাড়াই ফেসবুকে লগইন করতে পারছেন।

এর আগে দুপুর ১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কার্যালয়ে ব্রিফিং করে বিকেল থেকে সব সামাজিক যোগাযোগমাধ্যমগুলো খুলে দেওয়ার ঘোষণা দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ওই সময় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বৈঠক শেষে আমর এ ব্রিফিং করছি। এটা শেষ হলেই ফেসবুক খুলে দেওয়া হবে। তখন ভিপিএন ব্যবহার কমবে। ইন্টারনেটে গতিও বাড়বে। ফেসবুকের ক্যাশ সার্ভার ঠিক হয়ে গেলে স্বাভাবিকভাবে সবাই তা ব্যবহার করতে পারবেন।

উল্লেখ্য, গত ১৮ জুলাই রাত ৯টার দিকে সারাদেশে ইন্টারনেট শাটডাউন করা হয়। ওই সময় থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোও বন্ধ ছিল। ২৩ জুলাই ব্রডব্যান্ড এবং ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট সচল করে দেওয়া হলেও বন্ধই ছিল মেটার চারটি প্ল্যাটফর্ম ও টিকটক। তবে এ সময় ইউটিউব চালু ছিল।

এদিকে, ফেসবুক বন্ধ থাকায় গত ১২ দিন চরম বিপাকে পড়েন সামাজিক যোগাযোগমাধ্যম-ভিত্তিক ই-কমার্সসহ বিভিন্ন ব্যবসায়ীরা। তাদের তথ্যমতে, প্রায় ২৫ লাখ মানুষ ফেসবুক-ইনস্টাগ্রামভিত্তিক ব্যবসায় যুক্ত। তাদের আয়ের অন্যতম উৎসও এটা। ফলে দ্রুত ফেসবুক খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন তারা।

বিএইচ

শেয়ার