Top

দেশকে বিভক্তের চেষ্টা করছে ন্যাটো : বেলারুশের প্রেসিডেন্ট

২৩ আগস্ট, ২০২০ ৯:৪৯ পূর্বাহ্ণ
দেশকে বিভক্তের চেষ্টা করছে ন্যাটো : বেলারুশের প্রেসিডেন্ট

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো বলেছেন, তার দেশের সীমান্তে সৈন্য দল গঠনের চেষ্টা করছে ‘বিদেশি শক্তি’। এখানে বিদেশি শক্তি বলতে তিনি ন্যাটোকে ইঙ্গিত করেছেন। কিন্তু ন্যাটোর পক্ষ থেকে এমন অভিযোগ প্রত্যাখ্যান করে বলা হয়েছে, আলেক্সান্ডার লুকাশেঙ্কোর দাবি ভিত্তিহীন।

প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে তার দেশের সামরিক বাহিনীর পোশাকে ভাষণ দিতে দেখা গেছে। এ সময় লুকাশেঙ্কো বলেন, তিনি তার সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

গত ৯ আগস্টের নির্বাচনকে কেন্দ্র করে বেলারুশে বিক্ষোভ চলছেই। প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর পদত্যাগ দাবি করে শনিবারও রাজধানী মিনস্কে জড়ো হয়েছেন বিক্ষোভকারীরা।

প্রায় ২৬ বছর ধরে বেলারুশ শাসন করছেন প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। তার দাবি ন্যাটো ব্লক বেলারুশকে বিভক্ত করার চেষ্টা করছে। তারা মিনস্কে একজন নতুন প্রেসিডেন্টকে বসাতে চাইছে।

তিনি বলেন, পোল্যান্ড এবং লিথুনিয়াও তাদের সেনাবাহিনীকে প্রস্তুত করছে। তিনি এর সঙ্গে যোগ করেছেন, তার দেশের সেনাবাহিনীকে পশ্চিমাঞ্চলীয় সীমান্তে সরিয়ে নেওয়া হচ্ছে।

লুকাশেঙ্কোর অভিযোগ. তার দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা করছে ন্যাটো। তিনি বলেন, দেশের আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য সর্বোচ্চ কঠোর পদক্ষেপ গ্রহণ করতে নিরাপত্তা প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে।

তবে তার এসব দাবি প্রত্যাখ্যান করেছে ন্যাটো। তারা বলছে, বেলারুশ বা অন্য কোনো দেশের জন্য ন্যাটো হুমকি নয়। ওই অঞ্চলে তাদের সৈন্য গঠন করা হচ্ছে না। ন্যাটোর দাবি, তারা কঠোর প্রতিরক্ষামূলক পদক্ষেপে বিশ্বাসী।

এদিকে, লিথুনিয়ার প্রেসিডেন্ট গিতানাস নাওসেদা এএফপিকে বলেন, বাইরের কাল্পনিক হুমকি সম্পর্কে ভিত্তিহীন বিবৃতি দিয়ে যে কোনো মূল্যে বেলারুশের আন্তর্জাতিক সমস্যা থেকে সবার দৃষ্টি অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

অপরদিকে, পোল্যান্ডের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, সীমান্তে অস্থিতিশীলতার ব্যাপারে বেলারুশ যে প্রপাগান্ডা ছড়াচ্ছে তা খুবই দুঃখজনক এবং তাদের এমন কথায় পোল্যান্ড বিস্মিত। পোল্যান্ড কখনোই এ ধরনের মনোভাব পোষণ করে না।

শেয়ার