Top

আর্থিক খাতে আইন বহির্ভূত কাজে জড়াচ্ছে স্বার্থন্বেষী মহল

০৮ আগস্ট, ২০২৪ ১০:৪২ পূর্বাহ্ণ
আর্থিক খাতে আইন বহির্ভূত কাজে জড়াচ্ছে স্বার্থন্বেষী মহল
মহিউদ্দিন রাব্বানি :

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সরকার পতনের পর সরকারি, বেসরকারি অফিস চালু হলেও নিয়মিত কাজে ব্যাঘাত ঘটছে। কর্মকর্তা- কর্মচারীদের মধ্যে দীর্ঘদিনের চাপা ক্ষোভের বিস্ফোরণ ঘটছে বিভিন্ন প্রতিষ্ঠানে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেও এর প্রভাব লক্ষ্যনীয়। গত সরকারের সময়ে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া কর্মকর্তা-কর্মচারীরা তোপের মুখে পদত্যাগ করতে বাধ্য হচ্ছেন অনেকে। এছাড়া হাসিনা সরকারের সময়ে সুবিধা বঞ্চিত কর্মীদের মধ্যে ক্ষোভ আর অসন্তুষ্টির বিস্ফোরণ ঘটছে।

এদিকে দেশের উদ্ভুত পরিস্থিতিতে বিভিন্ন স্বার্থন্বেষী মহল বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে আইন বহির্ভূত কাজে জড়াচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, সব দাবি নিয়মতান্ত্রিক হওয়া দরকার। এভাবে প্রতিষ্ঠানের ক্ষতি করা ঠিক না। গতকাল বুধবার বিভিন্ন অনিয়মের অভিযোগে বাংলাদেশ ব্যাংকের চারজন ডেপুটি গভর্নর, একজন উপদেষ্টা ও আর্থিকখাতের গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধানের পদত্যাগের দাবি তুলেছেন কেন্দ্রীয় ব্যাংকের বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, চার ডেপুটি গভর্নর এবং আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধান বিক্ষুব্ধ কর্মকর্তাদের দাবির মুখে ‘পদত্যাগ’ করেছেন এবং যারা কার্যালয়ে উপস্থিত ছিলেন, তারা কেন্দ্রীয় ব্যাংক থেকে বেরিয়ে গেছেন। এ সময় সেনাসদস্যরা তাদের নিরাপত্তা দেন। তবে ঘটনার সময় গভর্নর আব্দুর রউফ তালুকদার কার্যালয়ে ছিলেন না। বিক্ষুব্ধ এসব কর্মকর্তা ও কর্মচারীরা কোনো ব্যানার বহন করছিলেন না।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারী এই বিক্ষোভে যোগ দেন। তাদের দাবি, ব্যাংক খাতে অনিয়ম ও দুর্নীতির জন্য বাংলাদেশ ব্যাংকের এসব শীর্ষ কর্মকর্তা দায়ী এবং তাঁরা দায়িত্বে থাকলে ব্যাংক খাতে সুশাসন ফিরবে না।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিক্ষোভকারীরা প্রথমে ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানের কক্ষে ঢুকে পড়েন এবং তাকে পদত্যাগে চাপ দেন। এ সময় কাজী ছাইদুর রহমান একটি সাদা কাগজে পদত্যাগের কথা লেখেন এবং স্বাক্ষর করেন। এরপর তিনি ব্যাংক থেকে বেরিয়ে যান।

বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা এরপর ডেপুটি গভর্নর নুরুন নাহারের কক্ষে যান। ডেপুটি গভর্নর নুরুন নাহার জানান, তিনি কার্যালয় ত্যাগ করছেন। বাকি দুই ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম ও মো. হাবিবুর রহমান কার্যালয়ে ছিলেন না।

তবে কর্মচারীরা তাদের সঙ্গে ফোনে যোগাযোগ করলে তারা জানান, তারা অফিসে আর আসবেন না। একইভাবে ব্যাংকের উপদেষ্টা আবু ফরাহ মো. নাসের ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মাসুদ বিশ্বাসও জানান, তারা আর ব্যাংকে আসবেন না। কর্মকর্তাদের দাবি অবিলম্বে গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ সব ডেপুটি গভর্নরের পদত্যাগ ও বিচার করতে হবে। তারা যেন দেশ ছাড়তে পালাতে না পারে সে ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশ ব্যাংকের শীর্ষ এসব
কর্মকর্তা সদ্য বিদায়ী সরকারের আশির্বাদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন।

আন্দোলনকারী কর্মকর্তা-কর্মচারীরা তাদের কেন্দ্রীয় ব্যাংকে অবাঞ্ছিত ঘোষণা করেন। বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা নির্বাহী পরিচালক ১ জাকির হোসেন চৌধুরীকে কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ঘোষণা করেন। পরে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচারক ও মুখপাত্র মেজবাহ উল ইসলাম সার্বিক বিষয় সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, এসব পদত্যাগের দাবি সরকারের এখতিয়ারভুক্ত হওয়ায় অন্তর্বর্তী সরকার গঠন করা হলে জরুরি ভিত্তিতে এসব দাবি সরকারের কাছে উপস্থাপন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গভর্নরের বিষয়ে তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর কয়েকদিন আসছেন না। তিনি ছুটিতে আছেন। তবে কোথায় আছেন জানেন না তিনি।

এদিকে ব্যাংকাররা বলেন, ব্যাংক খাতে লুটপাট, দখল, অনৈতিক সুবিধা ও নানা অনিয়মের সহযোগিতা করায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ডেপুটি গভর্নর ও উপদেষ্টাদের বিতাড়িত করা হয়েছে। এদিকে গতকাল বোনাসের দাবিতে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আফজাল করিমকে কর্মকর্তারা
নিজ কার্যালয়ে তাকে অবরুদ্ধ করেন।

সরেজমিনে জানা যায়, বর্তমানে সোনালী ব্যাংকের কর্মকর্তারা বার্ষিক তিনটি বোনাস পান। আইন অনুযায়ী যত সুযোগ-সুবিধা দেওয়া যায় তা অর্থ মন্ত্রণালয় অনুমোদন করেছে এবং দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এই সুযোগকে মেনে না নিয়ে তারা ৫টি বোনাসের দাবিতে বিক্ষোভ করেছেন। তাদের এই দাবিকে আইন বহির্ভূত জানিয়ে অর্থ মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা প্রশ্ন রেখে বলেন, ছাত্ররা কি দেশ স্বাধীন করেছে অবৈধভাবে দাবি আদায়ের জন্য। তিনি বলেন, বিধি অনুযায়ী অর্থ মন্ত্রণালয় তাদের সকল দাবি মেনে নিয়েছে এখন বিক্ষোভ কোনভাবেই কাম্য নয়।

এর আগে গত মঙ্গলবার বেসরকারি খাতের ইসলামী ব্যাংকে ২০১৭ সালের পর এস আলমের নিয়োগকৃত কর্মকর্তাদের নিয়োগ বাতিলের দাবিতে বিক্ষোভ করে কর্মকর্তারা। সবমিলিয়ে গত দুদিনে ব্যাপক অস্থিরতা তৈরি হয়েছে দেশের ব্যাংক খাতে। এতে লেনদেনসহ নিয়মিত কাজে ব্যাঘাত ঘটে। উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে না পারলে আর্থিক খাতে বড় ধরনের ক্ষতির সম্ভাবনা রয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আব্দুর রহমান খান বাণিজ্য প্রতিদিনকে বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোতে যে ধরণের কার্যক্রম চলছে তা ঠিক নয়। জোর পূর্বক তাদেরকে পত্যাগ করানো হচ্ছে। আইন অনুযায়ী নতুন সরকার গঠন করলে তারা যদি চায় তাহলে পদত্যাগ করতে হবে। অন্যদিকে সোনালী ব্যাংকের কর্মকর্তা কর্মচারীরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে ঘেরাও করে জীবনের হুমকী দিয়ে অর্থ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ৩টি ইন্সেন্টিভ বোনাসের স্থলে ৫টি ইন্সেন্টিভ বোনাস লুট করে নিয়েছে। রাষ্ট্রীয় সম্পদ লুট করার জন্য অগনিত শিক্ষার্থী জনতা বুকের তাজা রক্ত ঢেলে দেননি। যে কোন মূল্যে এসকল লুট-পাট বন্ধ করতে হবে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান আহসান এইচ মনসুর বলেছেন বাণিজ্য প্রতিদিনকে বলেন, সবকিছু নিয়মতান্ত্রিক হওয়া উচিত। একজন যাবে আরেকজন জয়েন করলে কাজে ব্যাঘাত হয় না। এতে শুণ্যতা থাকে না। দাবি থাকলে আন্দোলন করা যায় কিন্তু বের করে দেওয়া নিয়তান্ত্রিক নয়। অন্তত এটা কেন্দ্রীয় ব্যাংকের ক্ষেত্রে হওয়া দরকার। সোনালী ব্যাংকের বিষয়ে এই অর্থনীতিবিদ বলেন, কর্মকর্তা-কর্মচারীরা যৌক্তিক দাবি করতে পারেন যা সরকারের বিধির মধ্যে পড়ে। এছাড়া ইনসেন্টিভ বৃদ্ধি করা এমডি অধিকার নেই। এটি সাধারণ বোর্ড সিদ্ধান্তের মাধ্যমে হয়ে থাকে।

এম জি

শেয়ার