Top
সর্বশেষ

চট্টগ্রাম বিমানবন্দরে থার্মাল স্ক্যানার চালু

১৯ আগস্ট, ২০২৪ ৯:৫২ পূর্বাহ্ণ
চট্টগ্রাম বিমানবন্দরে থার্মাল স্ক্যানার চালু

বিশ্ব জুড়ে আতঙ্ক তৈরি করা এমপক্স ভাইরাসের বিস্তার ঠেকাতে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল স্ক্যানার চালু করা হয়েছে। গঠন করা হয়েছে তিন সদস্যের মেডিক্যাল টিম। সতর্ক করা হয়েছে সবগুলো এয়ারলাইন্সকে। লক্ষণ আছে এমন কাউকে শনাক্ত করা হলে তাদের পৃথক করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থাও নেওয়া হবে।

এদিকে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগও এই ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় প্রস্তুতি নিতে শুরু করেছে। এমপক্স রোগীর চিকিত্সার ক্ষেত্রে চিকিত্সক, স্বাস্থ্য সহকারী এবং সেবাসংশ্লিষ্টদের স্বাস্থ্যবিধি মেনে চলতেও বলা হয়েছে।

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ বলেন, বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। শনিবার রাত সাড়ে ৯টা থেকে আমাদের টিম কাজ করছে। পুরোদমে থার্মাল স্ক্যানিংয়ের কাজ শুরু হয়েছে। বিদেশ থেকে আসা সব যাত্রীকে স্ক্যানিং করা হচ্ছে। চিকিত্সকসহ আমাদের তিন সদস্যের টিম কাজ করছে। সবগুলো এয়ারলাইন্সকে আমরা চিঠি দিয়ে সতর্ক করেছি। কেউ শনাক্ত হলে তাকে আলাদাভাবে রেখে ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) রেখে চিকিত্সা দেওয়া হবে। সংক্রামক রোগের জন্য সেখানে ভালো চিকিত্সার ব্যবস্থা আছে।

এম জি

শেয়ার