Top

জয়পুরহাটে শেখ হাসিনা-কাদেরসহ ২১৭ জনের বিরুদ্ধে মামলা

২০ আগস্ট, ২০২৪ ৫:০৪ অপরাহ্ণ
জয়পুরহাটে শেখ হাসিনা-কাদেরসহ ২১৭ জনের বিরুদ্ধে মামলা
জয়পুরহাট প্রতিনিধি :

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিতে মেহেদী নিহতের ঘটনায় জয়পুরহাট আদালতে ২১৭ জনের নামে হত্যা মামলা দায়ের হয়েছে। এ মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক পররাষ্ট্র মন্ত্রী হাসান মাহমুদ ও জয়পুরহাট-২ আসনের সাবেক সংসদ সদস্য হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও জয়পুরহাট-১ আসনের সাবেক সঃসদ সদস্য সামছুল আলম দুদুসহ ২১৭ জনকে আসামি করা হয়েছে। এছাড়াও অজ্ঞাত আসামী করা হয়েছে আরো অন্তত প্রায় সাড়ে ৩শ জনকে।

মঙ্গলবার দুপুরে নিহত মেহেদীর স্ত্রী জেসমিন আখতার বৃষ্টি বাদি হয়ে জয়পুরহাট চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আতিকুর রহমানের আদালতে মামলাটি দায়ের করেন। আদালত মামলাটি এজাহার হিসেবে নথিভূক্ত করতে জয়পুরহাট সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন। মামলার বাদি পক্ষের আইনজীবি আব্দুল মোমিন ফকির এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচি চলাকালীন শেখ হাসিনা সরকারের পতন হয় এসময় ছাত্র-জনতা রাস্তায় আনন্দ মিছিল বের করে এবং জয়পুরহাট সদর থানার বাইরে সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়। সন্ধ্যা ৭টার সময় ঘটনাস্থলে সেনা সদস্যরা উপস্থিত হলে জনতারা উত্তেজিত হয়। সেনা সদস্যরা দুই ঘন্টা তাদের শান্ত করার চেষ্টা করে। এক পর্য়াযে জনতা থানার দেয়াল ভেঙ্গে ভেতরে প্রবেশ করলে সেখানে আগে থেকেই অবস্থানরত আওয়ামীলীগের নেতা কর্মীরা ককটেল, পেট্রোল বিস্ফোরন ও গুলি ছুড়তে শুরু করেন এবং থানার মোটর সাইকেল গ্যারিজ, গোল ঘর ও থানার ভেতরে অগ্নি সংযোগ করে। আওয়ামীলীগের নেতাকর্মীদের ছোড়া গুলিতে থানার বাইরে অবস্থান করা মেহেদী গুলিবিদ্ধ হয় পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

বাদির আইনজীবি আব্দুল মোমিন ফকির বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরসহ ২১৭ জনকে আসামি করা হয়েছে। আদালত মামলাটি এজাহার হিসেবে নথিভূক্ত করতে জয়পুরহাট সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

মামলায় সংসদ সদস্যদর ঘনিষ্টজন, বেশ কিছু আওয়ামী লীগের নেতা, আওয়ামী সমর্থিত মেয়র, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিরা আসামী করা হয়েছে। জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবির বলেন মামলার নথি পেলে রেকর্ড করা হবে।

এম পি

শেয়ার