Top
সর্বশেষ

পাকিস্তানকে ‘বাংলাওয়াশ’ করে টাইগারদের ঐতিহাসিক সিরিজ জয়

০৩ সেপ্টেম্বর, ২০২৪ ৩:৪৭ অপরাহ্ণ
পাকিস্তানকে ‘বাংলাওয়াশ’ করে টাইগারদের ঐতিহাসিক সিরিজ জয়

নিজেদের ২৪ বছরের টেস্ট ইতিহাসে প্রথমবার পাকিস্তানকে টেস্টে ‘বাংলাওয়াশ করল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে রাওয়ালপিন্ডিতে মাঠে নামার আগে বাংলাদেশের পরিসংখ্যানের খাতাটা ছিল পুরোই ফাঁকা। ১৩ টেস্টে মুখোমুখি হয়ে মাত্র একটি ড্র করেছিল বাংলাদেশ। আর বাকি ১২টিতেই হারের তেতো স্বাদ পেতে হয়েছিল টাইগারদের।

তবে প্রথম টেস্টেই পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে তাদের বিপক্ষে জয়ের খরা কাটিয়েছিল বাংলাদেশ। সেইসঙ্গে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাওয়ালপিন্ডিতে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় টেস্ট ম্যাচেও জয় তুলে ইতিহাস গড়ে শান্ত বাহিনী।

বৃষ্টির কারণে পঞ্চম দিনের খেলা নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত কোন সমস্যা হয়নি। দিনের শুরুতে বৃষ্টি না হলেও আকাশ মেঘাচ্ছন্ন ছিল। তবে দিন বাড়ার সঙ্গে সঙ্গে সেই মেঘ কেটে যায়।

আগের দিনের ধারাবাহিকতায় এদিনও আক্রমণাত্মক ব্যাটিং চালিয়ে গেছেন জাকির। সাদমান ছিলেন ধৈর্যশীল। দলকে ভালোমতোই এগিয়ে নিচ্ছিলেন তারা। কিন্তু বেশিক্ষণ টেকেননি এই জুটি।

প্রথম সেশনেই দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। জাকির ৪০ ও সাদমান ২৪ রানে ফেরেন। এরপর অবশ্য দলকে বিপদে ফেলেননি অধিনায়ক শান্ত ও মুমিনুল হক। দুইজন করেন অর্ধশতকের জুটি। তবে এই জুটি বেশি বড় করতে দেননি আগা সালমান। অধিনায়ক শান্তকে তুলে নেন তিনি।

শেষ দিকে মুমিনুল হক উড়িয়ে মারতে গিয়ে আবরারের বলে ক্যাচ আউট হন। আউট হওয়ার আগে ৭১ বলে ৪ চারে ৩৪ রান করেন মুমিনুল। শেষ দিকে সাকিব ও মুশফিক দলকে জয় এনে দিয়ে মাঠ ছাড়েন।

মুশফিক ৫১ বলে ২২ রানে অপরাজিত থাকেন। সাকিব করেন ৪৩ বলে ২১ রান। সাকিবের ব্যাট থেকেই আসে ম্যাচের উইনিং বাউন্ডারি।

টেস্ট ইতিহাসে দ্বিতীয়বারের মতো ঘরের মাঠে হোয়াইটওয়াশ হল পাকিস্তান। এর আগে ২০২২ সালে ইংল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হেরেছিল ম্যান ইন ব্লুরা।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে প্রথমবারের মতো অ্যাওয়ে সিরিজ জিতেছিল বাংলাদেশ। সেই সিরিজে খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে টাইগাররা। ২০২১ সালে জিম্বাবুয়ের মাটিতে দ্বিতীয়বারের মতো টেস্ট সিরিজ জেতে বাংলাদেশ। এবার পাকিস্তানের মাটিতে তাদেরকে ‘বাংলাওয়াশ করে তৃতীয়বারের মতো এই কীর্তি গড়ল টাইগাররা।

বিএইচ

শেয়ার