Top

প্রতিহিংসার বলি এক মহান নেতার অজানা কাহিনি

১২ মার্চ, ২০২১ ৮:৪৫ অপরাহ্ণ
প্রতিহিংসার বলি এক মহান নেতার অজানা কাহিনি

একজন অজয় কুমার ভৌমিক। তার পৈত্রিক নিবাস ফরিদগঞ্জ উপজেলার বিষেরবন্দ  গ্রামে। ১৯৪৯ সালে এক সম্ভান্ত্র  হিন্দু পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার পড়াশোনা এবং বেড়ে ওঠা এই চাঁদপুরকে ঘিরেই। তার দাদা ছিলেন গনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং তার বাবা ছিলেন একজন সৎ নিষ্ঠাবান ও প্রথিতযশা  আইনজীবী। ছোটবেলা থেকেই জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি অজয় দার ছিলো অগাধ শ্রদ্ধা ভক্তি আর ভালোবাসা। তাই রাজনীতি আর জনসেবাই হয়ে যায় তার জীবনের মূল লক্ষ।  স্কুল জীবন থেকেই তিনি ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন।

ছাত্রলীগের সহ সভাপতি থাকা অবস্থায়  ১৯৬৯ সালে চাঁদপুর কলেজের ছাত্র সংসদ  নির্বাচনে ঘটে যায় একটি নাটকীয় ঘটনা,  নির্বাচনে প্রার্থী না হয়েও  প্রায় ১১০০ ভোটের মধ্যে তিনি পেয়েছিলেন ৬৭৯ ভোট, ছাত্র ইউনিয়নের প্রার্থী এড রহমান পেয়েছেন ১২০ ভোট এবং  ছাত্রলীগের প্রার্থী বোরহান উদ্দিন আহমেদ পেয়েছেন ৩৩  ভোট  বিষয়টি খুবই অবাক ব্যাপার তাই না? হ্যা সেটাই হয়েছে তখন,  ব্যালটে তার নাম ছিলো না তাই সবাই  ব্যালটের পিছনে  লিখে দিয়ে ছিলো অজয় দাকে ভিপি চাই।।

১৯৬৯ সালে তিনি ছিলেন ছাত্র সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক। মহান মুক্তিযুদ্ধের একজন অন্যতম সংগঠন ছিলেন তিনি। ১৯৭২সালে তৎকালিন চাঁদপুর মহকুমা যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তখন সভাপতির দায়িত্বে ছিলেন মরহুম এম সফিউল্লাহ এমপি। এরপর তিনি থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেছেন।

১৯৬৯ সালে গণ আন্দোলন উপলক্ষে চাঁদপুর সরকারি কলেজে এবং ১৯৭৩ সালে বর্তমান শেরেবাংলা হোস্টেল মাঠে জাতির পিতা বঙ্গবন্ধুর আগমনে আয়োজিত সমাবেশের  একমাত্র উপস্থাপক ছিলেন এই অজয় দা।।

বঙ্গবন্ধুর মৃত্যুর পর জেল খেটেছেন, নির্যাতনের শিকার হয়েছেন বহুবার, এমনকি তার পরিবারও এই নির্যাতন থেকে রেহাই পায় নাই।

সাংস্কৃতিক অঙ্গনে তার অবদান ছিলো ব্যাপক, সুনামের সাথে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন ২৯ বছর। ২০০১- ২০১৬ পর্যন্ত তিনি জেলা  আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তাকে কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক করা হয়। রাজনৈতিক অঙ্গনে তার এমন বহু অবদান আছে যা  হয়তো লেখে শেষ করা যাবে না। বর্তমানে তিনি জেলা স্কাউটের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। তিনি হুট করে আওয়ামী লীগে আসেন নাই, তিনি হাইব্রিড না, তার অনেক টাকা পয়সাও নাই, কিন্তু তিনি দলের জন্য নিবেদিত এটাই তার অপরাধ। না হলে এতো বছর পর আপনাদের হুশ ফিরলো। আপনারা একজন দেশপ্রেমিক বীর মুক্তিযোদ্ধা, যে কিনা একজন তুখোর সংগঠক। সারাজীবন এই দলকে দিয়েই গেছেন, আজ শেষ সময়ে আপনারা তাকে ভারতের নাগরিক অপবাদ দিয়ে দল থেকে অব্যাহতি দিলেন।। ছিঃ… লজ্জা লাগে,  রাজনৈতিক প্রতিহিংসা পরায়ণ  হয়ে এতো জঘন্য কাজটাও আপনারা করতে পারলেন।

একবার নিজের অতীত নিয়ে নিজেই একটু ভাবুন, দেখুন কি ছিলেন আর এখন কি হয়েছেন। মনে রাখবেন, মিথ্যের উপর দাড়িয়ে বেশি দিন টেকা যায় না। চাঁদপুরবাসীর কাছে ইতিমধ্যে অনেক কিছুই পরিস্কার হয়ে গেছে। ভুয়া সার্টিফিকেট আর মিথ্যা গল্প সাজিয়ে বেশীদিন আপনারাও রাজনীতি করতে পারবেন না। কারণ উপরওয়ালা একজন আছেন, আপনাদের বিচারও এই দুনিয়াতেই হবে।

লেখক: মোঃ জহির উদ্দিন, সাবেক সভাপতি, চাঁদপুর জেলা ছাত্রলীগ।

শেয়ার