Top

বাসক পাতা কুড়িয়ে দারিদ্র্য জয় করেছেন শারীরিক প্রতিবন্ধী আব্দুল কাদের

০৬ সেপ্টেম্বর, ২০২৪ ৫:০৩ অপরাহ্ণ
বাসক পাতা কুড়িয়ে দারিদ্র্য জয় করেছেন শারীরিক প্রতিবন্ধী আব্দুল কাদের
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরা সদর উপজেলার দক্ষিণ ফিংড়ি গ্রামের আব্দুল কাদের শারীরিক প্রতিবন্ধী। তিন বছর ধরে তিনি নিজের গ্রাম ছাড়াও জেলার বিভিন্ন এলাকা থেকে বাসক পাতা সংগ্রহ করছেন। পরে তা রোদে শুকিয়ে বিক্রি করেন। প্রথমে স্কয়ার কোম্পানিতে বিক্রি করলেও এখন বিক্রি করছেন একমি কোম্পানির কাছে। প্রতি মণ শুকনো বাসক পাতা ১ হাজার ৬৮০ টাকা দামে বিক্রি করছেন। প্রতি মাসে ১৪- ১৫ মণ বাসক পাতা বিক্রি করেন তিনি। এর ৬০ শতাংশই সংগ্রহ করেন প্রাকৃতিকভাবে জন্মানো গাছ থেকে। এভাবে বাসক পাতা কুড়িয়ে বিক্রি করে দারিদ্র্য তো জয় করেছেন, একই সাথে বছরে সঞ্চয় করছেন দেড় থেকে ২ লাখ টাকা। —বলেন আব্দুল কাদের।

রাস্তার পাশেই প্রাকৃতিকভাবে জন্ম নেয় বাসক গাছ। সর্দি বা কাশির ওষুধ তৈরি হয় এর পাতা থেকে। এছাড়া গাছটির রয়েছে আরো ভেষজ গুণ। দেশের সব জেলায় জন্মালেও সাতক্ষীরায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে উদ্ভিদটির। পাতা বিক্রি করে জেলার পাঁচ শতাধিক পরিবার আর্থিকভাবে সচ্ছল হয়েছে। ওষুধ প্রস্তুতকারী কোম্পানি স্কয়ার ও একমি এসব পাতা সংগ্রহ করছে। এছাড়া বিভিন্ন আয়ুর্বেদিক কোম্পানিও সাতক্ষীরা থেকে বাসক পাতা সংগ্রহ করছে।

প্রকৃতি বিশেষজ্ঞরা বলছেন, বাসক পাতার রস মাথায় লাগালে উঁকুন চলে যায়। ঘামের গন্ধ দূর করতে এর রস সহায়ক। এছাড়া সর্দি, কফ-কাশি, হাঁপানি, কৃমি, শ্বাসকষ্ট, খিঁচুনি, প্রস্রাবের জ্বালা- যন্ত্রণা কমাতে, চুলকানি ও চামড়ার দাদ সারাতে এবং জন্ডিস রোগে বাসক ব্যবহৃত হয়। এর পাতা দিয়ে এক ধরনের রং তৈরি করা যায়। পাতায় ক্ষারীয় পদার্থ থাকার ফলে সহজে পচন ও পোকার আক্রমণ হয় না বলে প্যাকিং ও সংরক্ষণে ব্যবহৃত হয়। ফসলি জমির জন্য পাতা দিয়ে তৈরি করা যায় সবুজ সার এবং পাতার রস দিয়ে কীটনাশক ও ছত্রাকনাশক।

সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের প্রধান ডঃ নাসরিন আক্তার বলেন, ‘বাসক পাতায় রয়েছে ঔষধি গুণ। এ পাতার রসে থাকে প্রচুর অ্যালকালয়েড, যা মানবদেহে রোগ প্রতিরোধ করে। তাছাড়া সর্দি বা কাশির জন্য খুবই ভালো কাজ করে বাসক পাতার রস। এর আরেকটি গুণ হলো পাতায় বা গাছে কখনো ছত্রাক দেখা দেয় না।’

সামাজিক বনায়ন সাতক্ষীরা রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা জিএম মারুফ বিল্লাহ বলেন, ‘অন্যসব ঔষধি গাছের পাশাপাশি খুবই উপকারী উদ্ভিদ হচ্ছে বাসক। যদিও এটি সরকারি উদ্যোগে এখনো সংরক্ষণ বা উৎপাদন করা যায়নি। তবে জেলার বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে বাসক উদ্ভিদ চাষ করা হচ্ছে। চার-পাঁচ বছর ধরে সাতক্ষীরায় বাসক পাতা বিক্রি হচ্ছে। বিভিন্ন ওষুধ কোম্পানির লোকজন পাতা কিনে নিচ্ছেন। আগামীতে সামাজিক বনায়ন কর্মসূচির অধীনে বাসক গাছ উৎপাদন বা সংরক্ষণের উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হবে।

এম পি

শেয়ার