Top

৬৪ বছরের ইতিহাসে বায়ার্নই প্রথম

২৪ আগস্ট, ২০২০ ৯:২৮ পূর্বাহ্ণ
৬৪ বছরের ইতিহাসে বায়ার্নই প্রথম

গত বছরের ১৮ সেপ্টেম্বর থেকে শুরু, শেষ হলো চলতি বছরের ২৪ আগস্ট। ৩৪১ দিনব্যাপী টুর্নামেন্টে ১১৯ ম্যাচে গোল হলো মোট ৩৮৬টি। ফাইনাল ম্যাচে কিংসলে কোম্যানের করা একমাত্র গোলে চ্যাম্পিয়ন হলো জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ।

নিজেদের ক্লাবের ৫০ বছরের ইতিহাসে প্রথমবার ফাইনালে উঠে হতাশাই সঙ্গী হয়েছে প্যারিস সেইন্ট জার্মেইয়ের। তবে নতুন এক ইতিহাসই গড়েছে বায়ার্ন মিউনিখ। যা পারেনি সোনালী যুগের রিয়াল মাদ্রিদ, এসি মিলান কিংবা বার্সেলোনাও।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ বা ইউরোপিয়ান কাপের ৬৪ বছরের ইতিহাসে প্রথম দল হিসেবে কোনো আসরের সবগুলো ম্যাচ জিতেছে বায়ার্ন। এর আগে বেশ কয়েকটি আসরেই দেখা গেছে অপরাজিত চ্যাম্পিয়নের দেখা, কিন্তু কোনো দলই নিজেদের খেলা সবগুলো ম্যাচ জিততে পারেনি।

সবশেষ ২০০৭-০৮ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু সেবার তারা ড্র করেছিল মোট তিনটি ম্যাচ। গ্রুপপর্বের শেষ ম্যাচে রোমার বিপক্ষে ১-১, শেষ ষোলোর প্রথম লেগে অলিম্পিক লিওনের বিপক্ষে ১-১ এবং সেমিফাইনালের প্রথম লেগে বার্সেলোনার বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল তারা। এমনকি ফাইনাল ম্যাচেও মূল খেলা ছিল ১-১ গোলে ড্র, পরে টাইব্রেকারে ৬-৫ ব্যবধানে জিতেছিল ম্যান ইউ।

কিন্তু এবারের আসরে কোনো ড্র বা পরাজয়ের মুখ দেখেনি বায়ার্ন মিউনিখ। গত ১৮ সেপ্টেম্বর নিজেদের প্রথম ম্যাচে রেড স্টার বেলগ্রেডকে ৩-০ গোলে হারিয়েছিল জার্মান জায়ান্টরা। আর সবশেষ ২৪ আগস্টের ফাইনালে প্যারিস সেইন্ট জার্মেইর বিপক্ষে তারা জিতল ১-০ গোলে। এ দুই ম্যাচের মাঝে তারা জিতেছে আরও নয়টি ম্যাচ।

গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে টটেনহ্যামকে ৭-২ গোলে হারায় বায়ার্ন। এছাড়া গ্রুপের অন্যান্য ম্যাচগুলোতে তাদের জয়ের ব্যবধান ছিল অলিম্পিয়াকোসের বিপক্ষে ৩-২ ও ২-০, রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে ৬-০ ও টটেনহ্যামের বিপক্ষে ৩-১। পরে শেষ ষোলোতে চেলসির বিপক্ষে দুই লেগে তাদের জয় যথাক্রমে ৩-০ এবং ৪-১ গোলে।

করোনাভাইরাসের কারণে কোয়ার্টার ফাইনাল থেকে বাকি রাউন্ড হয় এক লেগে। যেখানে শেষ আটের লড়াইয়ে তারা বার্সেলোনাকে উড়িয়ে দেয় ৮-২ গোলের বিশাল ব্যবধানে। সেমিফাইনালে অলিম্পিক লিওনের বিপক্ষে জেতে ৩-০ গোলে এবং ফাইনাল ম্যাচটি জিতল ১-০ গোলের ব্যবধানে।

এদিকে ফাইনাল ম্যাচে করা একমাত্র গোলের মাধ্যমে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে তৃতীয় দল হিসেবে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেছে বায়ার্ন। তাদের আগে ৫০০ গোল করা দুই দল হলো রিয়াল মাদ্রিদ (৫৭৬) ও বার্সেলোনা (৫১৭)। এছাড়া শীর্ষ পাঁচে অন্য দুই ক্লাব হলো ম্যানচেস্টার ইউনাইটেড (৩৭৩) ও জুভেন্টাস (৩০৬)।

শেয়ার