Top
সর্বশেষ

ভঙ্গুর অবস্থায় ন্যাশনাল ব্যাংক

১১ সেপ্টেম্বর, ২০২৪ ৯:৩৮ পূর্বাহ্ণ
ভঙ্গুর অবস্থায় ন্যাশনাল ব্যাংক
জাহাঙ্গীর আলম আনসারী :

বাংলাদেশের প্রথম বেসরকারি মালিকানাধীন ব্যাংক ন্যাশনাল ব্যাংক লিমিটেড। ১৯৮৩ সালে ব্যাংকটির পথচলা শুরু হয়। এক সময় দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল বেসরকারি খাতের এই ব্যাংকটি। ব্যাংকটি তখন খুব জনপ্রিয় হয়ে উঠে। ২০০৯ সাল পর্যন্ত ব্যাংকটির আর্থিক অবস্থা ভালো ছিল। সব সূচকই ছিল ইতিবাচক।

কিন্তু ২০০৯ সালের পর সিকদার গ্রুপ দায়িত্ব নেওয়ার পর থেকেই ন্যাশনাল ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি হতে শুরু করে। নামে-বেনামে ঋণ প্রদানসহ নানা অনিয়মের কারণে এক সময়ের শক্তিশালী ন্যাশনাল ব্যাংক দুর্বল হয়ে পড়ে। ব্যাংকটির সব সূচকই এখন নেতিবাচক। তারল্য সংকটের কারণে এসএলআর ও সিআরআর রাখতে পারছে না। উচ্চ খেলাপি ঋণ, প্রভিশন ও মূলধন ঘাটতি কারণে ব্যাংকটি এখন খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। এক সময়ের লাভজনক ব্যাংকটি এখন লোকসানি ব্যাংকে পরিণত হয়েছে। ২০২২ ও ২০২৩, এই দুই বছরে ব্যাংকটির ৪ হাজার ৭৫৮ কোটি টাকা লোকসান হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ন্যাশনাল ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৌহিদুল আলম খান বাণিজ্য প্রতিদিনকে বলেন, ন্যাশনাল ব্যাংক খারাপ অবস্থায় চলে গিয়েছিল। আমরা এখন ব্যাংকটিকে টেনে উপরে তোলার চেষ্টা করছি। আর আমি এখানে এসেছি জানুয়ারি মাসে। চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট এই আট মাসে আমরা বিতরণকৃত ঋণ থেকে ৭০০ কোটি টাকা ক্যাশ আদায় করেছি। এটাতো আমাদের বড় একটা অর্জন।

তিনি বলেন, এখন আমাদের নতুন পরিষদ গঠন হয়েছে। স্বনামধন্য ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টু আমাদের চেয়ারম্যান। আমরা আশা করছি খুব দ্রুতই ন্যাশনাল ব্যাংক ঘুরে দাঁড়াবে।

বাংলাদেশ ব্যাংকে সূত্রে জানা গেছে, ন্যাশনাল ব্যাংকের বর্তমান মূলধন ঘাটতি রয়েছে প্রায় ৩ হাজার কোটি টাকা। আর ব্যাংকটি কেন্দ্রীয় ব্যাংক থেকে ডেফারেল সুবিধা নিয়েছে ৬ হাজার ৫২ কোটি টাকা। এই ডেফারেল সুবিধা বাদ দিলে ব্যাংকটির মূলধন ঘাটতি দাঁড়াবে ৯ হাজার ২৫ কোটি টাকায়।

এছাড়া, বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে খেলাপি ঋণের দিক থেকে শীর্ষ অবস্থানে রয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড। চলতি বছরের জুন শেষে ব্যাংকটির বিতরণকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪২ হাজার ৭৩৯ কোটি টাকা। আর বিতরণকৃত এই ঋণের মধ্যে খেলাপি ঋণে পরিণত হয়েছে ২০ হাজার ৯২৯ কোটি টাকা, যেটা ব্যাংকটির মোট বিতরণকৃত ঋণের ৪৮ দশমিক ৯৭ শতাংশ। আর এই খেলাপি ঋণের প্রায় পুরোটাই মন্দ বা আদায় অযোগ্য ঋণে পরিণত হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, জুন শেষে ব্যাংকটির আদায় অযোগ্য ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২০ হাজার ৭৯ কোটি টাকা, যা ব্যাংকটির মোট বিতরণকৃত ঋণের ৪৬ দশমিক ৯৮ শতাংশ।

অপরদিকে, তারল্য সংকটের কারণে ভাল ও মন্দ ঋণের বিপরীতে পর্যাপ্ত প্রভিশন বা নিরাপত্তা সঞ্চিতিও রাখতে পারছে না ব্যাংকটি। তথ্য মতে, ২০২৪ সালের জুন শেষে দেশের ব্যাংক খাতে সবচেয়ে বেশি প্রভিশন ঘাটতিতে রয়েছে বেসরকারি খাতের এই ন্যাশনাল ব্যাংক। জুন শেষে ব্যাংকটির প্রভিশন ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ১৪ হাজার ৭০৩ কোটি টাকা। গত ডিসেম্বরেও তাদের সঞ্চিতি ঘাটতি ছিল ১১ হাজার ৬৯৮ কোটি টাকা। ছয় মাসের ব্যবধানে তাদের সঞ্চিতি ঘাটতি বেড়েছে প্রায় তিন হাজার কোটি টাকা।

অন্যদিকে, গ্রাহকদের জমা টাকার সুরক্ষার জন্য ব্যাংকগুলোকে আমানতের ১৩ শতাংশ অর্থ বিধিবদ্ধ জমা (এসএলআর) হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে রাখতে হয়। আর তা সংরক্ষণ করতে হয় সরকারের ট্রেজারি বিল-বন্ড কেনার মাধ্যমে। কিন্তু ধারাবাহিকভাবে বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক এসএলআর রাখতে ব্যর্থ হচ্ছে। ২০২২ সাল থেকে চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত কোনো প্রকার এসএলআর রাখতে পারেনি ব্যাংকটি। এসএলআর ঘাটতি দাঁড়িয়েছে ৪ হাজার ৩৭৫ কোটি টাকা। ফলে বিশাল অঙ্কের জরিমানার মুখে পড়েছে।

আর নিয়ম অনুযায়ী ব্যাংকগুলোকে প্রতিদিন ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) আকারে কেন্দ্রীয় ব্যাংকে একটি নির্দিষ্ট পরিমাণ আমানত রাখতে হয়। কিন্তু ২০২৩ সালের অক্টোবর থেকে এখন পর্যন্ত ন্যাশনাল ব্যাংক সিআরআর এর এক টাকাও রাখতে পারেনি। ৩১ আগস্ট পর্যন্ত ব্যাংকটির সিআরআর এর ঘাটতি দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৮ কোটি টাকা।

এদিকে, এসএলআর ও সিআরআর রাখতে না পারায় মোটা অঙ্কের জরিমানার মুখে পড়েছে ব্যাংকটি। এ জরিমানার পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার কোটি টাকা। ব্যাংকটি এতটাই সংকটের মধ্যে আছে যে জরিমানার টাকাও দিতে পারছে না।

উল্লেখ্য, ২০০৯ সালে ন্যাশনাল ব্যাংকের নিয়ন্ত্রণ নেয় সিকদার পরিবার। তাদের বিরুদ্ধে নিয়ম-নীতি না মেনে ঋণ অনুমোদনসহ নানা আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে। দুর্নীতি দমন কমিশন (দুদক) ৭১ কোটি টাকা পাচারের অভিযোগে রন হক সিকদার ও তার ভাই রিক সিকদারসহ সাতজনের বিরুদ্ধে অর্থপাচারের মামলা করেছে।

গত বছর ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে ব্যাংকটিকে স্থিতিশীল করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ারকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। ফলে, রিক হক সিকদার ও রন হক সিকদার এবং তাদের মা মনোয়ারা সিকদারকে ব্যাংকের বোর্ড থেকে সরে যেতে হয়।

এরপর চলতি বছরের ৬ মে পারভীন হক সিকদারের পরিচালনায় ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক পারভীন হক সিকদারের পরিচালনায় থাকা পর্ষদ ভেঙে দেওয়ায় স্পষ্টতই ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ওপর সিকদার পরিবারের নিয়ন্ত্রণ হারায়। তবে পর্ষদ ভেঙে দিলেও ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল ব্যাংকের আগের তিনজন পরিচালককে নতুন পর্ষদে রেখেছিল এবং স্পন্সর খলিলুর রহমানকে নতুন চেয়ারম্যান করেছিল।

সর্বশেষ দেশের রাজনৈতিক পট পরিবর্তনের পর গত ২০ আগস্ট আবার ভেঙ্গে দেয়া হয় ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ। বর্তমান পর্ষদের চেয়ারম্যান করা হয়েছে ব্যাংকটির উদ্যোক্তা পরিচালক ও বিএনপির ব্যবসায়ী নেতা আব্দুল আউয়াল মিন্টুকে।

বিএইচ

শেয়ার