Top
সর্বশেষ

জালিয়াতির মাধ্যমে কানাডার প্রধানমন্ত্রী নামে জন্ম নিবন্ধন, অভিযুক্ত গ্রেপ্তার

১১ সেপ্টেম্বর, ২০২৪ ৩:৩৮ অপরাহ্ণ
জালিয়াতির মাধ্যমে কানাডার প্রধানমন্ত্রী নামে জন্ম নিবন্ধন, অভিযুক্ত গ্রেপ্তার
পাবনা প্রতিনিধি :

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে জাল জন্ম নিবন্ধন সনদ তৈরিকারী কম্পিউটার অপারেটর নিলয় পারভেজ ইমনকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

বুধবার (১১সেপ্টেম্বর) দুপুরে পাবনা র‌্যাবের কোম্পানি কমান্ডার মেজর এহতেশামুল হক খান সংবাদ সম্মেলনে এই তথ্য দেন।

র‌্যাব জানায়, গত মার্চ মাসে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নামে বাংলাদেশি জন্ম সনদপত্র তৈরির ঘটনা বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা সৃষ্টি করে। জন্ম নিবন্ধনের মতো স্পর্শকাতর বিষয়টি নিয়ে কিছু অসাধু ব্যক্তির এ ধরনের কার্যক্রম বিভিন্ন প্রিন্ট মিডিয়ায় প্রকাশ হওয়ায় দেশের ডিজিটাল পরিকাঠামোর নিরাপত্তা এবং বেআইনি প্রবেশাধিকারের বিষয়ে ব্যাপক নেতিবাচক প্রভাব তৈরি হয়। এ ঘটনার প্রেক্ষিতে আমিনপুর থানায় সরকারি ডিজিটাল পরিকাঠামোতে অননুমোদিত প্রবেশ করে ডিজিটাল প্রতারণা এবং হ্যাকিং এর অপরাধে একটি মামলা হয়।

এহতেশামুল হক খান বলেন, “স্পর্শকাতর বিষয়টি সামনে আসতেই ঘটনার রহস্য উদঘাটন এবং পলাতক চক্রের সদস্যদের গ্রেপ্তারে অভিযানে নামেন পাবনা র‌্যাবের সদস্যরা। এরই ধারাবাহিকতায় তথ্য ও প্রযুক্তির মাধ্যমে গোপন সূত্রে আসামির অবস্থান শনাক্ত করে জাতীয় পরিচয়পত্রসহ শিক্ষাসনদ জালিয়াতি চক্রের অন্যতম সদস্য নিলয় পারভেজ ইমনকে (২৬) পাবনা সদর থানা এলাকায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করে র‌্যাব-১২, সিপিসি-২, পাবনার আভিযানিক দলটি।

র‌্যাব জানায়, নিলয় পারভেজ ইমন তার নিজ ইউনিয়ন, পাবনা জেলাসহ দেশের বিভিন্ন এলাকার লোকজনের কাছ থেকে অর্থের বিনিময়ে জাতীয় পরিচয়পত্র, বিভিন্ন শিক্ষাসনদ এমনকি পুলিশ ক্লিয়ারেন্সের মতো স্পর্শকাতর নথিপত্র তৈরি করে দেয়ার কথা স্বীকার করেছে।

গ্রেপ্তারকৃত আসামিকে পাবনা জেলার আমিনপুর থানায় হস্তান্তর করা হবে।

এম পি

শেয়ার