Top
সর্বশেষ

ঈশ্বরদীতে ডাল ফসলের সক্ষমতা বৃদ্ধি ও অভ্যন্তরীণ গবেষণা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

১২ সেপ্টেম্বর, ২০২৪ ১:৪০ অপরাহ্ণ
ঈশ্বরদীতে ডাল ফসলের সক্ষমতা বৃদ্ধি ও অভ্যন্তরীণ গবেষণা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
পাবনা প্রতিনিধি :

পাবনার ঈশ্বরদীতে ডাল ফসলের সক্ষমতা বৃদ্ধি ও অভ্যন্তরীণ গবেষণা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের অভ্যন্তরে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ডাল ফসলের জনপ্রিয় জাত ও প্রযুক্তি বিস্তারের উন্নত মানের খেসারি, মটর, মশুর, ছোলা, অরহর ফসলের জাত উৎপাদন সংরক্ষণ বিষয়ে অভ্যন্তরীণ গবেষণা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মোঃ ছালেহ উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. ফেরদৗসী ইসলাম মহাপরিচালক বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট, ঈশ্বরদী, ড. মোহাম্মদ হোসেন সাবেক পরিচালক ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ঈশ্বরদী, ড. মোঃ মহি উদ্দিন সাবেক পরিচালক ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ঈশ্বরদী।

এ সময় উপস্থিত ছিলেন ড. আব্দুর রফ মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ঈশ্বরদী, ড. কামাল উদ্দিন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা পিআরসি ও আরএআরএস ঈশ্বরদী, ড. মুহাম্মাদ জিয়াউর রহমান পিআরএসএস গাজীপুর সহ ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এছাড়া কৃষক, সাংবাদিক উপস্থিত ছিলেন।

অভ্যন্তরীণ গবেষণা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি ড. মোঃ ছালেহ উদ্দিন বলেন, ডাল কোলেস্টেরল এবং রক্তে শর্করার মাত্রা উভয়ই নিয়ন্ত্রণে রাখে। ডাল ডায়াবেটিস ও হৃদ্‌রোগে খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে, যা রক্ত সংক্রান্ত রোগ দূর করে।

এম পি

শেয়ার