Top
সর্বশেষ
নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেলো সেনাবাহিনী এলসির দায় পরিশোধে রিজার্ভ থেকে ডলার ব্যয় হচ্ছে না: গভর্নর অবৈধ বাংলাদেশি কর্মী‌দের নিয়মিতকরণ প্রক্রিয়া শুরু কর‌বে মালদ্বীপ ইসলামী ব্যাংককে প্রবাসীরা নিজের ব্যাংক হিসেবে বিবেচনা করে: চেয়ারম্যান বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার ঋণ দেবে আইডিবি অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেয়া যাবে না: তারেক রহমান বাংলাদেশকে আরও ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক ‘শেখ হাসিনা ভারতে কোন স্ট্যাটাসে আছেন, জানতে চায়নি ঢাকা’ বাংলাদেশে এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর হোয়ে ইউন জিয়ং আগস্টে সিটি ব্যাংকের আমানত বেড়েছে রেকর্ড ৩০০০ কোটি টাকা

এস আলম মুক্ত হওয়া ব্যাংকগুলোতে টাকার সংকট

১২ সেপ্টেম্বর, ২০২৪ ৮:৩৫ অপরাহ্ণ
এস আলম মুক্ত হওয়া ব্যাংকগুলোতে টাকার সংকট
মহিউদ্দিন রাব্বানি :

মতিঝিলের দিলকুশা একালায় স্যোশাল ইসলামী ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলতে আসেন রাজিবুল ইসলাম। বুথে টাকা না থাকায় বিপাকে পড়েন তিনি। ফিরে যেতে হয় অন্য বুথে। আশপাশের একাধিক বুথে চেষ্টা করেও টাকা উত্তোলন করতে পারেননি রাজিবুল।

তিনি জানান, পাসপোর্টের ফি জমা দেওয়ার তারিখ আজ। টাকা তুলতে না পারলে সব প্ল্যান পিছিয়ে যাবে। শুধু স্যোশাল ইসলামী ব্যাংকেই নয় এস আলমের কোন ব্যাংকের বুথেই মিলছে না টাকা। চরম বিপাকে পড়ছেন গ্রাহকরা। প্রতিদিন রাজিবুলের মতো হাজার হাজার গ্রাহক বিড়ম্বনার স্বীকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

গতকাল সরেজমিনে গিয়ে দেখা গেছে রাজধানীর দিলকুশা এলাকার ইসলামী ব্যাংক, স্যোশাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, আল আরাফা ব্যাংকের কোন এটিএম বুথেই টাকা নেই। এছাড়া রাজধানীর অন্যান্য এলাকায়ও একই চিত্র দেখা গেছে। বুথ কর্মীরা জানান, এস আলমের নিয়ন্ত্রণ চলে যাওয়ার পর থেকেই টাকা দেওয়া হচ্ছে না অধিকাংশ বুথে। খোঁজ নিয়ে জানা যায়, ব্যাংক খাতের মাফিয়া এস আলমের নিয়ন্ত্রণে যেসব ব্যাংক ছিলো সেসব ব্যাংকে চরম তারল্য সংকট দেখা দিয়েছে।

এর আগে গত এক সপ্তাহে এস আলম গ্রুপ ২০০ কোটি টাকা তুলে নিয়েছে তিন ব্যাংক থেকে। ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর বিতর্কিত এস আলম গ্রুপসহ অনেকের ব্যাংক হিসাব জব্দ করে লেনদেনে নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পক্ষ থেকে এস আলম গ্রুপের কর্ণধার মোহাম্মদ সাইফুল আলমের ব্যক্তিগত এবং ব্যবসায়িক হিসাব স্থায়ীভাবে জব্দ না করার সুযোগ নিয়ে বিভিন্ন হিসাব থেকে টাকা উত্তোলন অব্যাহত রয়েছে।

গত এক সপ্তাহে ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকে এস আলম গ্রুপের স্বার্থসংশ্লিষ্ট কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে ১৯৮ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। এর ফলে এস আলমের লুটপাট করা ব্যাংকগুলোতে ব্যাপক তারল্য সংকট দেখা দিয়েছে। এতে নগদ টাকা উত্তোলনে দুর্ভোগ পোহাতে হচ্ছে ব্যবসায়ী ও সাধারণ গ্রাহকদের। শুধু এটিএম বুথে নয় চেকেও মিলছে না টাকা। নানা অজুহাত দেখিয়ে কালবিলম্ব করছে এসব ব্যাংকের কর্মকর্তারা।

সূত্র জানায়, কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যবসাপ্রতিষ্ঠানের হিসাবে লেনদেনের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সুযোগে শরিয়াহভিত্তিক তিনটি ব্যাংক থেকে ফের ১৯৮ কোটি টাকা তুলে নিয়েছে এস আলম গ্রুপের স্বার্থসংশ্লিষ্টরা। মূলত ইসলামী ব্যাংকের চট্টগ্রামের খাতুনগঞ্জ, ঢাকার বংশাল ও গুলশান এবং রাজশাহীর সাহেব বাজার শাখা থেকে কমপক্ষে ১২০ কোটি টাকা উত্তোলনের ঘটনা ঘটেছে। পাশাপাশি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চট্টগ্রামের একটি শাখা এবং ঢাকার গুলশান শাখা থেকে প্রায় ৪ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। এ ছাড়া সোশ্যাল ইসলামী ব্যাংকের বনানী ও চট্টগ্রাম শাখা থেকে প্রায় ৭৪ কোটি টাকা উত্তোলন করা হয়েছে। তবে এস আলম গ্রুপের এসব বেনামী ও স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু তাদের চিহ্নিত করা নিয়ে বিপাকে রয়েছে, কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মনিরুল মওলা বলেন, আমাদের ব্যাংক থেকে টাকা তোলার সুযোগ নেই। এস আলম গ্রুপের সব হিসাব ব্লক করা হয়েছে।

তবে গত রোববার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর সংবাদ সম্মেলনে বলেন, আমরা কোনো শিল্পে প্রভাব ফেলছি না। প্রতিটি শিল্পপ্রতিষ্ঠানকে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। এখানে কোনো হস্তক্ষেপ নেই, অর্থ আটকানো হচ্ছে না।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে গত জুনে জোবেদা টেক্সটাইল মিলস লিমিটেডকে ৬০০ কোটি টাকার ঋণ অনুমোদন করে ইসলামী ব্যাংক। কিন্তু এই প্রতিষ্ঠানের তথ্য নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সন্দেহ সৃষ্টি হওয়ায় ঋণ বিতরণে নিষেধাজ্ঞা আরোপ করে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি গত জুলাই মাসে আজহার স্পিনিং লিমিটেডকে ৬০০ কোটি টাকার ঋণ অনুমোদন করেছিল ইসলামী ব্যাংক। সেটিও নাকচ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এদিকে। বড় ঋণ বিতরণের সীমা লঙ্ঘন করে গত জুলাইয়ের শেষ দিকে সোশ্যাল ইসলামী ব্যাংক থেকেও ৪০০ কোটি টাকা তুলে নেওয়ার চেষ্টা করে ইখলাস স্পিনিং লিমিটেড। এই প্রতিষ্ঠানটি এস আলম গ্রুপের বলে সন্দেহ কেন্দ্রীয় ব্যাংকের। ইখলাস স্পিনিংয়ের এই ঋণও নাকচ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, গত মে মাস শেষে দেশে বিভিন্ন ব্যাংকের মোট এটিএম বুথের সংখ্যা ছিল ১৩ হাজার ৪২৮। এর মধ্যে শহরাঞ্চলে ৯ হাজার ৪০৯টি আর গ্রামাঞ্চলে চার হাজার ১৯টি। এটিএম ছাড়া সিআরএমের (ক্যাশ রিসাইক্লিং মেশিন) মাধ্যমেও নগদ টাকা উত্তোলন করা যায়। দেশের বেসরকারি খাতের ব্র্যাক, র‍্যাক, সিটি, ঢাকা ব্যাংকসহ অনেক ব্যাংক বর্তমানে এটিএমের পরিবর্তে সিআরএমের প্রতি ঝুঁকছে। সিআরএমে টাকা উত্তোলনের পাশাপাশি নগদ জমারও সুযোগ রয়েছে। গত মে মাস শেষে দেশে সিআরএমের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪৫০টি। এসব সিআরএমের বেশির ভাগ শহরাঞ্চলে, তিন হাজার ৯৮৫টি।

এদিকে নিরাপত্তার কারণে ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমা বেঁধে দেয়া হয়েছিল। এক হিসাব থেকে এক, দুই ওপরে ৫ লাখের বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না। এই সিদ্ধান্ত ইতিমধ্যে তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু ৪ এটিএম। বুথ থেকে গ্রাহকরা টাকা তুলতে পারছেন না। একাধিক গ্রাহক জানিয়েছেন, অধিকাংশ বুথেই টাকা মিলছে না। যানযটের মধ্যে কয়েক কিলোমিটার হেটে সময় ও শ্রম নষ্ট করেও কোনভাবেই মিলছে না টাকা। খিলগাঁওয়ের বাসিন্দা ইকরামুল হক। গত বৃহস্পতিবার বিকেলে বাজার করবে বলে এলাকার কয়েকটি বুখে ঘুরে টাকা তুলতে পারেননি।

তিনি জানান, আমি। টাকা নিয়ে বের হইনি, এটিএম থেকে টাকা তুলব বলে। কিন্তু বুথে গিয়ে টাকা না পেয়ে আধার বাধ্য হয়ে কয়েক কিলোমিটার হেটে বাসায় গিয়ে টাকা এনে বাজার করলাম। এ অবস্থা কয়দিন থাকে জানে কে? রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, দৈনন্দিন প্রয়োজনে নগদ টাকার জন্য গ্রাহকরা এটিএম বুথ ব্যবহার করেন। অনেক প্রতিষ্ঠানের কর্মীরা বেতন তোলেন বুথ থেকে। ফলে বুথ থেকে টাকা তুলতে না পাড়ায় তারা ভোগান্তিতে পড়ছেন।

ব্যাংক সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, শিক্ষার্থীদের বৈষম্যবিরোধী আন্দোলনে দীর্ঘদিন ব্যাংকিং কার্যক্রমে অচলাবস্থা নেমেছিল। তখন এটিএম বুথই। ছিল ভরসা। তবে পরিস্থিতি ধীরে ধীরে পরিবর্তণ হয়েছে। অনেক ব্যাংকের পরিচালনা পরিষদে পরিবর্তন এসেছে। অনেকে আবার জবর-দখল করে বোর্ডে বসেছেন। কিন্তু ব্যাংকের গ্রাহকদের জন্য নিরবচ্ছিন্ন সেবা প্রদানে কোন উদ্যোগ নিচ্ছেন না। বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে আর্থিকথাতে স্থিতিশীলতা ফিরলেও এটিএম বুথ সেবায় যেন ব্যাংকগুলো এখোনো পিছিয়ে। কোনই গুরুত্ব দিচ্ছেন না ব্যাংকগুলো। অথচ অধিকাংশ বোদের বেধম্যান মানুষ এখন এটিএম বুথের ওপর নির্ভরশীল।

বাংলাদেশ ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, এটিএম বুথে সবসময়ই পর্যাপ্ত টাকা রাখতে বলা হয়। যদিও নানামুখী অস্থিরতায় সাম্প্রতিক সময়ে অনেক ব্যাংকের বুথে টাকা রাখা সম্ভব হয়নি। দ্রুতই ঠিক হয়ে যাবে বলে উল্লেখ করেন তিনি। তবে এ বিষয়ে ব্যাংকগুলোকে গ্রাহকদের স্বার্থে আরও সচেতন হওয়া দরকার ছিল বলে উল্লেখ করেন তিনি।

এদিকে টাকা টাকা সরবরাহকারী সরবরাহকারী একটি প্রতিষ্ঠান সিকিউরিক্স লিমিটেডের মতিঝিল এরিয়ার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বর্তমান পরিস্থিতিতে এখনো কিছুটা নিরাপত্তা ঝুঁকি রয়েছে। তাই প্রয়োজন অনুযায়ী এটিএম বুথগুলোতে টাকা সরবরাহ করা সম্ভব হচ্ছে না। বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এটিএম বুথে টাকা না থাকার দুই কারণ রয়েছে। প্রথমত, ব্যাংকে তারল্য সংকট রয়েছে। দ্বিতীয়ত, নিরাপত্তা ঝুঁকির মধ্যে বুথে কম টাকা রাখা হচ্ছে।

তিনি এস আলমের বিষয়ে বলেন, এস আলমের ব্যাংক হিসাব থেকে কিছু টাকা তোলা হয়েছে। ওই টাকা কোন খাতে ব্যবহার করা হচ্ছে তা মনিটরিং করা হচ্ছে। কারণ কোনো ব্যবসা প্রতিষ্ঠানের লেনদেন ও ব্যবসা বন্ধ করতে না বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, দেশের স্বার্থে প্রাতিষ্ঠানিক ব্যাংক হিসাবগুলো স্থগিত করা হয়নি। এটা স্থগিত করা ঠিকও হবে ন না। তবে এসব হিসাব না। থেকে কোনো অর্থ বের করে পাচার করার চেষ্টা হচ্ছে কি না সেদিকে নজর রাখতে হবে।

সিপিডি’র সম্মাননীয় ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, নানা অনিয়ম এবং অব্যবস্থাপনার কারণে ব্যাংক খাতে তারল্য পরিস্থিতি খারাপ হয়েছে। যার প্রভাব পুরো ব্যাংকিং সেক্টরেই পড়ছে।

এম জি

শেয়ার