Top
সর্বশেষ

ন্যায়বিচার ছাড়া সভ্য সমাজ-উন্নত রাষ্ট্র কল্পনা করা যায় না: অধ্যক্ষ আবু ইউসুফ

১৫ সেপ্টেম্বর, ২০২৪ ৯:৩৩ অপরাহ্ণ
ন্যায়বিচার ছাড়া সভ্য সমাজ-উন্নত রাষ্ট্র কল্পনা করা যায় না: অধ্যক্ষ আবু ইউসুফ

তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার অধ্যক্ষ ডক্টর মুফতি আবু ইউসুফ খান বলেছেন, কল্যাণ রাষ্ট্র বিনির্মাণে সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কর্মপদ্ধতি ছিল অসাধারণ।

তিনি বলেন, সুশাসন ও ন্যায় বিচার থেকে বিচ্যুত জাতি ধ্বংস হয়ে যায়। ন্যায়বিচার ছাড়া কখনো সভ্য সমাজ ও উন্নত রাষ্ট্র গড়ার কল্পনা করা যায় না। তাই ব্যক্তি জীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক সর্বক্ষেত্রে আমাদের ন্যায়পরায়ণতা ও সুবিচার কায়েম করতে হবে।

রোববার (১৫ সেপ্টেম্বর) ছাত্রশিবির ঢাকা মহানগর দক্ষিণ শাখার উদ্যোগে সিরাতুন্নবী (সা.) উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ‘কল্যাণ রাষ্ট্র বিনির্মাণে সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কর্মপদ্ধতি’ সম্পর্কে তিনি আলোচনা করেন।

ড. আবু ইউসুফ বলেন, ন্যায় বিচারের মাধ্যমে তৎকালীন অন্ধকারাচ্ছন্ন সময়কে স্বর্ণযুগে রূপান্তর করেছিলেন রাসূলুল্লাহ (সা.)। তার ইন্তিকালের পর খোলাফায়ে রাশেদিন এই মিশন অর্ধপৃথিবীর উপর প্রতিষ্ঠিত করেছিলেন। আজকের এই একবিংশ শতাব্দীতেও যদি তার অনুসরণে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা হয় তাহলে সমাজ থেকে অন্যায়, অশান্তি দূরীভূত হবে এবং বিশ্বময় শান্তি প্রতিষ্ঠিত হবে।

উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে আলোচনা পেশ করেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় অফিস সম্পাদক নুরুল ইসলাম, মাওলানা জাকির হোসাইন শেখ, মাওলানা মহিউদ্দিন, বিশিষ্ট সমাজ সেবক কাজী আনিসুর রহমান ও মহানগর শাখার অন্যান্য নেতৃবৃন্দ।

এম জি

শেয়ার