Top

হাসানের ফাইফারে ৩৭৬ রানেই থামল ভারত

২০ সেপ্টেম্বর, ২০২৪ ১১:২৭ পূর্বাহ্ণ
হাসানের ফাইফারে ৩৭৬ রানেই থামল ভারত

চেন্নাই টেস্টের প্রথম দিনেই ব্যাট হাতে নামতে পারত বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত সেটি হয়নি রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা জুটি বাধ সাধায়। ১৪৪ রানে ৬ উইকেট হারানো ভারত এই দু’জনের নৈপুণ্যে শেষ বিকেলে কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে জমা করে ৩৩৯ রান। তাতে বড় সংগ্রহের ভিত পেয়ে যায় ভারত।

দ্বিতীয় দিনে তাই যত দ্রুত ভারতকে আটকে রাখা যায় সেই লক্ষ্য ছিল বাংলাদেশি বোলারদের। সেই লক্ষ্য পূরণ করেছেন তাসকিন-হাসানরা। দ্বিতীয় দিনে তাসকিনের তিন শিকার ও শেষ বেলায় বুমরাহকে সাজঘরে ফিরিয়ে ফাইফার তুলে নিয়েছেন হাসান মাহমুদ। যা টেস্ট ক্যারিয়ারে তার দ্বিতীয়বার। আর তাতে ৩৭৬ রানে অলআউট হয়েছে ভারত।

চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই সাজঘরের পথ ধরেন আগের দিন সেঞ্চুরির পথে থাকা রবীন্দ্র জাদেজা। আগের দিনের ৮৬ রানেই সাজঘরে ফিরতে হয় তাকে। বাংলাদেশকে দারুণ শুরু এনে দেন তাসকিন। এরপর এরপর ফেরানোর সুযোগ ছিল আকাশদীপ সিংকেও। তবে তাসকিনের বল আকাশে তুলে দিলেও সেই সহজ ক্যাচ তালুবন্দি করতে পারেননি সাকিব আল হাসান।

তবে তাসকিন তোপের মুখে পড়ে বেশিক্ষণ টিকতে পারেননি এই ব্যাটার। ১৭ রানে ফিরতে হয় তাকে। খানিক পর দিনের সবচেয়ে বড় শিকার অশ্বিনকেও সাজঘরের পথ ধরান তিনি। ১৩৩ বলে ১১৩ রানে সাজঘরে ফিরতে হয় এই ব্যাটারকে। তাতে ভারতের অলআউট হওয়া পরিণত হয় সময়ের ব্যবধানে। আগের দিন ৪ উইকেট নেওয়া হাসান মাহমুদকে বোলিংয়ে আনেন অধিনায়ক। সুযোগ পেয়ে বুমরাহকে ৭ রানে ফিরিয়ে ফাইফার আদায় করে নিয়েছেন তিনি।

এর আগে, চেন্নাই টেস্টের প্রথম দিনে টসে হেরে ব্যাট করতে নেমে ৩৪ রানে ৩ উইকেট হারায় ভারত। সেখান থেকে ১৪৪ রানে ৬ উইকেট হারায় দলটি। এরপর সেখান থেকে ঘুরে দাড়িয়ে প্রথম দিনে ১৯৫ রানের জুটি গড়ে দলকে ৬ উইকেটে ৩৩৯ রানে নিয়ে যান অশ্বিন-জাদেজা। শেষ করেন দিনের খেলা।

এম জি

শেয়ার