Top

১ লাখ ৩৭ হাজার টন আতপ চাল আমদানির অনুমতি

১৩ মার্চ, ২০২১ ৮:৩৮ অপরাহ্ণ
১ লাখ ৩৭ হাজার টন আতপ চাল আমদানির অনুমতি

বেসরকারিভাবে আতপ চাল আমদানির অনুমতি দিল সরকার। ২৯টি বেসরকারি প্রতিষ্ঠানকে এক লাখ ৩৭ হাজার ৫০০ টন আতপ চাল আমদানির অনুমতি দিয়ে শুক্রবার (১২ মার্চ) খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এর আগে ১০ লাখ টনের বেশি সিদ্ধ চাল আমদানির অনুমতি দেয় খাদ্য মন্ত্রণালয়। এখন পর্যন্ত বেসরকারিভাবে দেশে এসেছে তিন লাখ ১২ হাজার টন চাল।

খাদ্য মন্ত্রণালয়ের চিঠিতে উল্লেখ করা হয়, সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানাবিশিষ্ট আতপ চাল শর্তসাপেক্ষে আমদানির জন্য অনুমতি দেওয়া হয়েছে। আগামী ২২ মার্চের মধ্যে এলসি খুলতে হবে। এলসি খোলা সংক্রান্ত তথ্য খাদ্য মন্ত্রণালয়কে তাৎক্ষণিকভাবে ই-মেইলে জানাতে হবে।

এলসি খোলার ১৫ দিনের মধ্যে ৫০ শতাংশ এবং পরবর্তী ১৫ দিনের মধ্যে পুরো চাল বরাদ্দ পাওয়া আমদানিকারকদের বাজারজাত করতে হবে বলে চাল আমদানির শর্তে বলা হয়েছে।

এছাড়া বরাদ্দে অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) জারি বা ইস্যু করা যাবে না। আমদানি করা চাল স্বত্ত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনঃপ্যাকেটজাত করে বাজারজাত করা যাবে না। আমদানি করা চাল প্লাস্টিকের বস্তায় বিক্রি করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ব্যাংকে এলসি খুলতে না পারলে বরাদ্দ আদেশ বাতিল বলে গণ্য হবে বলে শর্ত দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

শেয়ার