Top

পল্লী কবি জসীমউদ্দীনের ৪৫ তম মৃত্যুবার্ষিকী পালন

১৪ মার্চ, ২০২১ ১:০৫ অপরাহ্ণ
পল্লী কবি জসীমউদ্দীনের ৪৫ তম মৃত্যুবার্ষিকী পালন
ফরিদপুর প্রতিনিধি :

পল্লী কবি জসিম উদদীনের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ । নানা আয়োজনে ফরিদপুরে পালিত হচ্ছে কবির মৃত্যুবাষির্কী।

১৯৭৬ সালের ১৪ মার্চ মৃত্যু বরণ করেন পল্লী কবি জসিম উদদীন। ১৯০৩ সালের ১ জানুয়ারি কবি জসীমউদ্দীন ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে নানাবাড়িতে জন্মগ্রহন করেন। আর ফরিদপুর জেলা শহরে অনুতিদূর কবির নিজ গ্রাম গোবিন্দপুর।

গোবিন্দপুর হালে অম্বিকাপুর গ্রামের কুমার নদীর তীরে কবির ছেলেবেলা অতিবাহিত করেন।  ১৯২১ সালে কবির লেখা ‘মিলন গান’ নামে একটি কবিতা প্রথম প্রকাশিত হয়। তারপর বিখ্যাত কবিতা ‘কবর’ প্রকাশিত হলে পাঠক মহলে কবির প্রতিভা প্রভা বিস্তার লাভ করে।

ছাত্রাবস্থায় ১৮টি কবিতা, পাঁচটি গ্রামের গান প্রকাশ পায়। ১৯২৯ সালে প্রকাশিত হয় ‘নকশীকাঁথার মাঠ’ ও রাখালী ছেলে। তিনি এই দু’টি বই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে উপহার হিসেবে দেন। ১৯২৪ সালে আইএ পাস করেন। এইসব কাব্যগ্রন্থ লেখালেখির পর কবি জসীমউদ্দীন বাংলা সাহিত্যে এমএ ডিগ্রি লাভ করেন।

১৯৩৩ সালে ড. দীনেশ চন্দ্র সেনের অধীনে লাহিড়ী রিসার্চ অ্যাসিস্ট্যান্ট পদে যোগদানের পরই কাব্যগ্রন্থ ‘সোজন বাদিয়ার ঘাট’ প্রকাশিত হয়। তারপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৪৩ সালে দশম শ্রেণির ছাত্রী মমতাজ-এর সাথে বিয়ে সম্পন্ন হয়। কবি তার স্ত্রীকে মণিমালা বলে ডাকতেন।

১৯৫৫ সালে প্রথম প্রকাশিত হয় ‘রঙিলা নায়ের মাঝি’। এতে ৪৭টি গান স্থান পেয়েছে। তার মধ্যে ‘নদীর কূল নাই কিনার নাইরে, ‘আগে জানলে তোর ভাঙ্গা নৌকায় চড়তাম না’ ‘উজান গাঙের নাইয়া’, ইত্যাদি। এই লোকসংস্কৃতির সুগভীর অনুরাগী ও গবেষক, লোকসঙ্গীতের শ্রেষ্ঠতম গীতিকার হলেন কবি জসীমউদ্দীন।

১৯৭৬ বাংলাদেশ সরকারের একুশে পদকে পুরস্কারে ভূষিত হন। তিনি বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার পেয়েও তা প্রত্যাখ্যান করেন। মৃত্যুর পর কবি দাদির কবরের পাশে চিরদিনের জন্য ঘুমাতে চেয়েছেন। ১৯৭৬ সালের ১৪ মার্চ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কবির অস্তিম ইচ্ছানুযায়ী গ্রামের বাড়ি গোবিন্দপুর পারিবারিক কবর স্থানে দাদির কবরের পাশে দাফন করা হয়েছে।

শেয়ার