Top

নির্বিঘ্ন বাণিজ্যের প্রধান শর্ত ‘সন্ত্রাসমুক্ত পরিবেশ’

১৪ মার্চ, ২০২১ ৭:৪০ অপরাহ্ণ
নির্বিঘ্ন বাণিজ্যের প্রধান শর্ত ‘সন্ত্রাসমুক্ত পরিবেশ’
মুহাম্মদ জাভেদ হাকিম :

সন্ত্রাস আজ সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রোথিত। এর ব্যাপকতা এতাটাই বেড়েছে যে, সন্ত্রাসীরাই যেনো আজ সমাজের দিক নির্দেশক। সবচেয়ে বেশি সন্ত্রাসের শিকার হচ্ছে ব্যবসায়ী সমাজ। অথচ নির্বিঘ্ন বাণিজ্যের প্রধান শর্ত সন্ত্রাসমুক্ত পরিবেশ।

যে কোন সুষ্ঠু পরিবেশে বিনিয়োগ ও ক্রেতা সাধারণের সমাগম বেশি ঘটবে এটাই স্বাভাবিক। অথচ আমাদের কারণেই আজ আমরা সন্ত্রাসীদের মুঠোবদ্ধ। মায়ের গর্ভ হতে কেউ সন্ত্রাসী হয়ে জম্মায় না। একজন মানুষকে সন্ত্রাসী হতে সহায়তা করে অগ্রজ সন্ত্রাসের দল। আর এর পিছনে মূখ্য ভূমিকা পালন করে থাকে সমাজে বাস করা ভদ্র মানুষের দল ও বাণিজ্যিক এলাকায় ব্যবসায়ী নামক এক শ্রেণীর দালাল।

সুপ্রিয় পাঠক, নিশ্চয়ই আমার লেখা পড়ে কিছুটা নড়েচড়ে বসেছেন। বিপথগামী মানুষ যখন ধীরে ধীরে নানান সামাজিক অপরাধের সঙ্গে জড়িয়ে পড়তে শুরু করে-তখন থেকেই তাকে বাঁধা দেয়া প্রয়োজন। কিন্তু কে দিবে বাঁধা? আমার সাথেতো হয়নি কিছু! তবে আমি যাব কেন! কারো আবার ইচ্ছে থাকতেও ইজ্জত হারানো বা ঝামেলা এড়ানোর জন্য খোলা চোখেও অন্ধ সেজে থাকে। আর এভাবেই দিনের পর দিন সন্ত্রাসের মাত্রা বাড়তে থাকে।

একজন ছ্যাচড়া সন্ত্রাসীও গড ফাদারে পরিণত হতে থাকে। একটি সমাজে টাউট, বাটপার, সন্ত্রাসী ও গড ফাদারদের চাইতে অনেক অনেক বেশি হল ভালো মানুষের সংখ্যা। কিন্তু এরপরেও সন্ত্রাসীরা দাপিয়ে বেড়ায়। শুধুই কি দাপিয়ে বেড়ায়? একেবারে আইন, বিচার, সালিশ ও প্রশাসন পর্যন্ত বিস্তার লাভ করে থাকে তাদের পদচারণা। অতিষ্ঠ করে তোলে জনজীবন। অনেক ক্ষেত্রে প্রশাসন পর্যন্ত কোণঠাসা হয়ে পড়ে তাদের অপতৎপরতায়। এসব একদিন দুদিনে হয় না। দিনের পর দিন ভদ্রলোকদের নিরবতাই এর জন্য দায়ী।

সন্ত্রাসের শিকার ভুক্তভোগির চারপাশে থাকা ভদ্রলোকেরা যখন এগিয়ে না আসে তখন এমনিতেই নির্যাতিতকে চুপসে যেতে হয়। সেই সঙ্গে সন্ত্রাসীদের সঙ্গে যোগসাজশ থাকা ব্যবসায়ী নামের দালাল গোষ্ঠীর হীনতৎপরতা। এসব কারণে একজন নির্যাতিত ব্যবসায়ী এমনিতেই ভিতু হয়ে যায়। কখনো কখনো নিজেই গুটিয়ে পড়েন। এমনকি অনেক সময় সামাজিক ও ব্যবসায়িক সংগঠনের নেতারাও ভয়ে সন্ত্রাসের বিরুদ্ধে নিরবতা পালন করে থাকে।

তাহলে সংগঠন, সমিতি এগুলো কিসের জন্য? কাদের স্বার্থে গড়ে তোলা হয় কল্যাণ নামক নানান সংগঠন-সমিতি। অনেকটা এরকম শক্তের ভক্ত নরমের জম। এর কারণ জানতে চাইলে অনেকেই লাজলজ্জার মাথা খেয়ে ধর্মীয় অজ্ঞতা হতে বলে থাকেন জানের ভয় আছে না! প্রতিবাদ করলে অপমান অপদস্থ হয়ে ইজ্জৎ যাবে। এরকম আরো অনেক অবান্তর উদ্ভট কথাবার্তা বলে নিজেও সটকে পড়ে অন্যদেরকে ভীতসন্ত্রস্ত করে তোলে। প্রতিবাদকারীদের উপরইত হামলা-নির্যাতন হবে।

ন্যায়ের ঝান্ডা বাহকদেরকেইতো প্রয়োজনে জীবন দিতে হয়। একজন মানুষ দুনিয়াতে আসে একবার- মৃত্যুও হবে একবার। মানুষের বাঁচা-মরা সেটা হতে হবে গৌরবের সঙ্গে। গৌরবময় যাপিতজীবন ও নেতৃত্ব আগামী প্রজন্মের পথ প্রদর্শক। অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে হামলার শিকার হলে ইজ্জৎ যায় না। বরং অন্যায়ের প্রতিবাদ না করে মেরুদন্ডহীন যাপিতজীবন ইজ্জত ভ্রষ্ট আর লজ্জার।

পবিত্র কোরআনে কোথাও সন্ত্রাসকে প্রশ্রয় দেয়া হয়নি। সন্ত্রসীদের প্রকারভেদে রয়েছে কঠিন শাস্তি। শুধু কোরআনে বর্ণিত রয়েছে তাই না, সন্ত্রাস নির্মূল বাস্তবায়নে রাসুল (সাঃ) পর্যন্ত তার সাহাবিদের নিয়ে কাজ করেছেন। এর জন্য বহু সাহাবি নির্যাতিত ও হত্যার শিকারও হয়েছিলেন।

সাধ্যমতো অন্যায়ের প্রতিবাদ করা প্রতিটি মুসলমানের ঈমানি দায়িত্ব। নিশ্চয়ই অন্যান্য ধর্মেও সন্ত্রাসের প্রশ্রয় নেই। ঠান্ডা মাথায় যে কোন অন্যায়কে প্রশ্রয় দেয়া মানে গোটা সমাজ ও জাতির উপর বিপদ ডেকে আনা। যে বিপদে সে নিজেও একদিন পর্যুদস্ত হয়ে পড়ে। অন্যায়ের প্রতিবাদ না করতে করতে গা বাঁচিয়ে চলার বদ অভ্যাসের দরুণ একটি সুন্দর ও সুশৃঙ্খল সামাজ সন্ত্রসীদের অভয়ারণ্যে পরিণত হয়।

সন্ত্রাসের শিকার অনেক মানুষের উক্তি-কি হবে প্রশাসনকে জানিয়ে? কি হবে সমিতিকে জানিয়ে? এই যে কি হবে (?) মানুষের এই মনন বিকলাঙ্গতাও সন্ত্রাস বিস্তারের অন্যতম প্রধান কারণ। সমাজে যেমন কুলাঙ্গারদের চাইতে ভালো মানুষের সংখ্যা অধিক। ঠিক তেমনি প্রশাসন, বিচার বিভাগ ও যে কোন সামাজিক সংগঠনেও নিষ্ঠাবান নেতৃত্ব এবং দায়িত্ববান কর্মকর্তার সংখ্যাও বেশি। পার্থক্য শুধু তারা একতাবদ্ধ। আর ভদ্রলোকেরা নিজেকে নিয়ে ব্যস্ত।

সমাজে, বাজারে, রাষ্ট্রে সন্ত্রাস প্রতিরোধে ঐক্য হলো প্রধান হাতিয়ার। যে কোন অন্যায়ের প্রতিবাদে ঐক্যবদ্ধ হয়ে প্রশাসন, সমতি, সংগঠনগুলোকে জানান-দেখবেন তারাও সহযোগিতার হাত প্রসারিত করবে।

সাম্প্রতিক সময়ের একটি আলোচিত ঘটনা উল্লেখ করে আজকের লেখার ইতি টানব।

বাংলাদেশের বৃহৎ পাইকারি থান কাপড়ের বাজার পুরান ঢাকার ইসলামপুরের আহসান মঞ্জিল মিউ:সুপার মার্কেটের ব্যবসা প্রতিষ্ঠান এ.হাকিম ট্রেডার্স এর মালিক আমি মুহাম্মদ জাভেদ হাকিম। গত ১৭ জানুয়ারি আমার উপর চাঁদার দাবিতে স্থানীয় সন্ত্রাসী মুন্না ন্যক্কারজনক হামলা চালায়। কে এই মুন্না? মুন্না প্রথম দিকে ইসলামপুর নবাববাড়িতে ছেছড়ামি করত। কেউ প্রতিবাদ করত না। কালেভদ্রে কেউ করলে ভুক্তভুগিকে নির্যাতিত হতে হত। কিন্তু বিচার হত না। ধীরে ধীরে তার সন্ত্রাসের মাত্রা বাড়তে থাকে। এরপর সে মানুষকে ছুড়িকাঘাত করতে শুরু করল। মুন্না ওখানকার স্থানীয় হওয়ায় থানা পুলিশ কিংবা ব্যবসায়িক সমিতিতে জানাতে সাহস করত না। যারা জানাত তাদেরকে পূনরায় আঘাত করত। এভাবে সে এতোটাই বেপরোয়া হয়ে উঠলো যে,সন্ত্রাসী মুন্না স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ বস্ত্রব্যবসায়ী নের্তৃবৃন্দদেরকেও তুচ্ছতাচ্ছিল্য করতে শুরু করল।

জানের নিরাপত্তা ও ইজ্জতের ভয়ে ব্যাপারটা সবাই এড়িয়ে চলত। কিন্তু আমি জাভেদ হাকিম বিষয়টাকে এড়িয়ে যাইনি।

আমার উপর হামলার প্রতিবাদে তাৎক্ষনিকভাবে ব্যবসায়ীরা প্রতিবাদ মিছিল করে। আমার আশপাশে থাকা অনেক ভদ্রলোক নানান ভয়ভীতির কথা বলে  সহ্য করে যেতে বলে। কিন্তু আমি সন্ত্রাসের প্রতিবাদে অনড়। আমার দৃঢ়তায় অভিভূত হয়ে মার্কেট মালিক সমিতি, ইসলামপুর ব্যবসায়ী সমিতি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মার্কেট ফেডারেশনসহ আশপাশের ব্যবসায়ী সংগঠনগুলোও এগিয়ে আসে। হয় স্মরণকালের বৃহত্তম প্রতিবাদ সমাবেশ। এরপরেও যখন সন্ত্রাসী মুন্না ও তার পরিবার নতজানু না হয়ে উল্টো মহড়া দিতে থাকে-তখন বাধ্য হয়ে ব্যবসায়ী নেতারা থানা প্রশাসনকে জানায়। পুলিশ দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার করে মান্নাকে।

সব কিছুর মূলেই হলো একতা বা ঐক্য। সন্ত্রাস নির্মূলে চাই ভুক্তভোগীর ঐকান্তিক ইচ্ছা ও দৃঢ় মনোবল। মনে রাখতে হবে সন্ত্রাসীদের চাইতে নিরীহ মানুষের সংখ্যাই বেশি। আর নিরীহ জনতা যখন ঐক্যবদ্ধ হয় তখন যত বড় সন্ত্রাসী-ই হোক সে লেজ গুটাতে বাধ্য।

মৃত্যু মানুষের একবারই। তাই অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে মৃত্যু হলেও আপত্তি নেই আমার। আমার একার প্রাণদানের জন্য যদি ব্যবসায়ীরা সন্ত্রাসমুক্ত হয় তাহলে আমার মরণে ভয় নাই। তবে আমি আহসান মঞ্জিল মিউঃদোকান মালিক সমিতি, ইসলামপুর বস্ত্রব্যবসায়ী  ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ফেডারেশন নের্তৃবৃন্দসহ কোতোয়ালী থানা ও বাবুবাজার পুলিশ ফাঁড়ির কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি এবং ধন্যবাদ জানাই।

সেই সঙ্গে আমি গত ৩ মার্চ জামিন পাওয়া সন্ত্রাসী মুন্নার সম্পর্কে ইসলামপুর-নবাববাড়ির মার্কেট গুলোর নির্বিঘ্ন ও সন্ত্রাসমুক্ত ব্যবসায়ীক পরিবেশ সৃষ্টির লক্ষে প্রশাসনের অন্যান্য বাহিনীর প্রতিও ছায়া তদন্ত গঠনের আবেদন জানাই। কারণ মুন্না এতোটাই দুর্ধর্ষ যে, কেউ তার বিরুদ্ধে মুখ খুলতেও রাজি হন না। সন্ত্রাসী মুন্না জামিন পাওয়ার পর হতে আমিসহ প্রতিবাদকারী অন্যান্য ব্যবসায়ীরাও জানের নিরাপত্তাহীনাতায় রয়েছেন। কারণ গ্রেফতারের পূর্বেিআমাকে প্রকাশ্যে মেরে ফেলার হুমকি দিয়েছিলো। যা কোতোয়ালী থানায় আমার করা এজাহার কপিতে উল্লেখ রয়েছে।

শেয়ার