Top

নকল প্রসাধন কারাখানায় অভিযান, দুই লক্ষ টাকা জরিমানা

১৫ মার্চ, ২০২১ ১১:৪৫ পূর্বাহ্ণ
নকল প্রসাধন কারাখানায় অভিযান, দুই লক্ষ টাকা জরিমানা
কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ায় ঐতুবৃ কেমিক্যাল ওয়াকার্স নামের মুখের রং ফর্সা করার নকল প্রসাধন কারাখানায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে দুই লক্ষ টাকা জরিমানা করেছে।

রোববার (১৪ মার্চ) সন্ধ্যায় শহরের মিলপাড়া এলাকার ওই কেমিক্যাল কারখানায় কুষ্টিয়া জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সবুজ হাসান এই অভিযান পরিচালনা করেন।

এ সময় বিপুল পরিমাণ কাঁচামাল ধ্বংস করা হয়। ল্যাবের কার্যক্রম দৃশ্যমান না হওয়া, দক্ষ টেকনিশিয়ান না থাকা, মান নিয়ন্ত্রণের কোন ব্যবস্থা না থাকা, নকল পণ্য উৎপাদন, মিথ্যা বিজ্ঞাপন এবং মানুষের জীবন ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেমিক্যাল সামগ্রী ব্যবহার করে বিভিন্ন প্রসাধনী তৈরীর অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ও ৫৩ ধারা অনুয়ায়ী ওই কেমিক্যাল কোম্পানীকে দুই লক্ষ টাকা জরিমানা করা হয় এবং কাঁচামাল ধ্বংস করা হয়।

এ সময় ভ্রাম্যমান আদালতের হাকিম মোঃ সবুজ হাসান সাংবাদিকদের জানান, প্রসাধন সামগ্রী তৈরি করার মত তেমন কোন সক্ষমতা না থাকা সত্বেও ঐতুবৃ কেমিক্যাল ওয়ার্কস দীর্ঘদিন যাবত বিভিন্ন প্রসাধন সামগ্রী তৈরি করে আসছে। মূলত পুরান ঢাকা থেকে বিভিন্ন কেমিক্যাল নিয়ে এসে নিজেদের লেবেল লাগিয়ে মুখের রং ফর্সা করার চটকদার বিজ্ঞাপন প্রচার করে তারা এসব নকল প্রসাধন সামগ্রী বাজারে বিক্রি করত। এমনকি তাদের কেমিক্যাল কারখানা পরিচালনার কোনো বৈধ কাগজপত্রও নেই বলেও জানান আদালত। এসব কারণে তাদেরকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে জরিমানা করা হয়।

এ সময় ঐতুবৃ কেমিক্যাল ওয়াকার্স’র প্রোপাইটার শহরের মিলপাড়া এলাকার ফজলে করিম খোকার ছেলে মাসুদ পারভেজ আদালতের হাকিমের নিকট এ ধরনের অপরাধ আর না করার অঙ্গীকারনামা প্রদান করেন বলেও জানা গেছে।

শেয়ার