Top

জয়পুরহাটে কঠিন নিরাপত্তায় পালিত হচ্ছে শারদীয় দূর্গা পূজা

০৯ অক্টোবর, ২০২৪ ১০:২৮ অপরাহ্ণ
জয়পুরহাটে কঠিন নিরাপত্তায় পালিত হচ্ছে শারদীয় দূর্গা পূজা

রবিউল ইসলাম আকন্দ – জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাট জেলায় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দূর্গা পূজা এবার কঠিন নিরাপত্তার মধ্যে দিয়ে পালিত হচ্ছে। বাংলাদেশসহ সারাবিশ্বে সনাতন ধর্মাবলম্বী মানুষজন পঞ্জিকার তিথি অনুসারে শারদীয় দূর্গা পূজা উজ্জাপন করেন। বিএনপি-জামায়াতসহ বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠন পক্ষ থেকে সজাক দৃষ্টি রাখা হয়েছে যাতে সনাতন ধর্মাবলম্বী নির্বিঘ্নে তাদের ধর্মীয় অনুষ্ঠান উৎযাপন করতে পারে।

সনাতন ধর্মাবলম্বী মানুষদের ধর্মীয় উৎসবে যেন কোন অপৃতিকর ঘটনা না ঘটে তার জন্য মণ্ডপে মণ্ডপে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তার বলয়। প্রতিটা মন্ডপে আনসার সদস্যরা ২৪ ঘন্টা ডিউটি করছে পাশাপাশি পুলিশ সদস্য এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সেনা টহল অব্যহত রয়েছে।

বাংলাদেশের ৬৪ জেলার ন্যায় জয়পুরহাট জেলাতে এবার মোট ২৮৯টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে জয়পুরহাট সদরে ১১৩টি, কালাইয়ে ২৩টি, ক্ষেতলালে ৩৯টি, আক্কেলপুরে ৩৮টি ও পাঁচবিবি উপজেলায় ৭৬টি মন্ডপে দুর্গা পূজা উজ্জাপন করছেন সনাতন ধর্মাবলম্বীরা।

জয়পুরহাট জেলার ৫ টি উপজেলার বিভিন্ন মন্ডপ ঘুরে দেখা যায় মন্ডপে মন্ডপে দেবি দূর্গা ও তার বাহন পশুরাজ সিংহ ,মহিশাসূর, গোনেশ ও বাহক মোশাক(ইদূর), কার্তিক ও তার বাহক ময়ূর,সরশ্বতী ও বাহন রাজহাঁস, লক্ষী ও তার বাহন পেঁচা, ঠাই পেয়েছেন মন্ডপের নিজ নিজ আসনে।মণ্ডপ গূলোর বিভিন্ন সাজসজ্জার মাধ্যমে সুন্দর্য ফুটিয়ে তোলা হয়েছে,আলোক সজ্জা,ডাক ও ঢোলের শব্দের তালে তালে চলছে পুরহিতের মন্ত্র উচ্চারণ ভক্তি ভরে পূজা, ভক্তদের নতজানুতা আর পূরা মন্ডপে ধূপের গন্ধে মোমকরছে চারিপাশ।

এ ব্যপারে জয়পুরহাট জেলা পুলিশ সুপার জনাব মুহাম্মাদ আবদুল ওহাব বলেন জেলায় এবার ২শ ৮৯টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে । এর মধ্যে রয়েছে জয়পুরহাট সদরে ১১৩ টি, কালাই উপজেলায় ২৩ টি, ক্ষেতলাল উপজেলায় ৩৯ টি , আক্কেলপুর উপজেলায় ৩৮ টি ও পাঁচবিবি উপজেলায় ৭৬ টি। তিনি বলেন, নিরাপত্তার জন্য সব ধরনের আইনশৃঙ্খলা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে

এ ব্যপারে জয়পুরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাড: হৃষিকেশ সরকার বলেন, আমরা চাই আমাদের পূজা যেন সুশৃঙ্খলভাবে আমরা পার করতে পারি, সে ব্যাপারে আমাদেরকে পুলিশ প্রশাসন, বিএনপি জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা৷ আমাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা করছে।

শেয়ার